সেহরি নিয়ে স্ট্যাটাস, ফেসবুক পোস্ট ও ক্যাপশন

সেহরি হলো সারা দিনের প্রথম নাস্তা, রোজাদারদের রোজা রাখার জন্য সুহুর বা সেহরি নামে পরিচিত। সেহরি খাওয়ার সময় সূর্য উদয় হওয়ার আগের এক ঘণ্টা পর্যন্ত হয়। ইসলামিক ক্যালেন্ডারের মানে বাংলা ও ইংরেজি মাসের দিন নির্ভর করে সেহরির সময় পরিবর্তন হতে পারে। সেহরির খাবারে সমৃদ্ধ ও সুস্বাদু খাবার থাকা উচিত। কারণ শুধু সেহরি খেয়ে সারাদিন অনাহারে থাকতে হবে।

প্রত্যেকটা মুসলমানের সেহরি হলো আনন্দর বিষয়। ভোরের আলো ফুটতে না ফুটতেই, ঘুম ভাঙে সেহরির ডাকে। ঘুমের ঘোরে টলতে টলতে রান্নাঘরে ছুটে যায় সবাই। প্রত্যেকেই এই সেহরি আনন্দ হিসেবে উপভোগ করে এবং প্রিয়জনদের উদ্দেশ্যে সামাজিক যোগাযোগের মাধ্যমে পোস্ট এবং স্ট্যাটাস দেয়। সেহরি নিয়ে স্ট্যাটাস, ফেসবুক পোস্ট ও ক্যাপশন গুলো সংগ্রহ করতে নিচের দেওয়া লেখাটি পড়তে থাকুন।

সেহরি নিয়ে স্ট্যাটাস

রমজান মাসে সেহরি খাওয়া হলো সুন্নত। সেহরি খাওয়ার মধ্যে আল্লাহ তায়ালা অনেক বরকত দান করে দেন। রাসূলুল্লাহ (স:) সেহরি খাওয়া নিয়ে কয়েকটি কথা বলে গেছেন। মূলত পেট ভরে সেহরি খাওয়া জরুরি নয়। বরং রোজা রাখার উদ্দেশ্যে ১ গ্রাস পানি পান করলে সেহরি সম্পূর্ণ হয়ে যাবে। অনেকেই রমজান মাস শুরু হওয়ার আগে সেহরি নিয়ে প্রিয়জনদের কে বিভিন্ন স্ট্যাটাস প্রদান করে থাকে। দেখে নিন উল্লেখযোগ্য সেহরির সম্পর্কে স্ট্যাটাস গুলো।

সেহরির মিষ্টি স্পর্শে, জাগ্রত আত্মা,
নতুন দিনের আলোয়, ঝলমল করে ভুবনমা।

রোজার সিয়ামের শুরু, সেহরির আহ্বান,
পূর্ণতা পাক, ঈমানের তুফান।

ত্যাগের আগুনে, পুড়ে যাক পাপ,
সেহরির নিয়তে, ঝরে যাক অশ্রুজলের ফোঁটা।

ভোরের আলো ফুটে, সেহরির থালা সাজে,
পরিবারের সাথে, মুখরিত হয় ঘরবাড়ি।

রোজার সাথে, সেহরির মেলবন্ধন,
আল্লাহর রহমতে, পূর্ণ হোক সকল প্রত্যাশা।

সেহরি নিয়ে ফেসবুক পোস্ট

মুসলমানের জন্য রমজান মাসের সেহরি খাওয়া জরুরী। কারণ সেহরিতে আল্লাহ তায়ালা বরকত দান করে দেন। অনেকেই রমজান মাস শুরু হওয়ার আগে আনন্দ উপভোগ করার জন্য সেহরি নিয়ে সামাজিক যোগাযোগের মাধ্যমে পোস্ট করে থাকে। বর্তমানে প্রত্যেকের কাছে ফেসবুক অনেক জনপ্রিয় হয়ে উঠেছে। আপনাদের সুবিধার্থে সেহেরী সম্পর্কে বাছাই করা কিছু ফেসবুক পোস্ট দেওয়া হলো।

  1. সেহরির ঘন্টা বাজছে,আলো ফুটছে আকাশে, রোজার দিনের শুরু,আল্লাহর রহমতের বারশে।
  2. সকালের অন্ধকারে পড়ে থাকা এই অবিস্মরণীয় সেহরির মোমেন্টে অনেক মন ছড়ায়।
  3. আমার স্বপ্নের সকাল, সেহরির মাধুর্যে হৃদয় নিরানন্দিত!
  4. মনোরম প্রকৃতির সঙ্গে একটু সময় কাটানোর জন্য এই সেহরি এত অদৃশ্য সৌন্দর্যের সঙ্গে ভরে আছে।
  5. আগের রাতে রান্না করে, সেহরির প্রস্তুতি নেওয়া হরে। ভোরের আলো ফুটতে না ফুটতে, সেহরির থালা সাজানো ঘরে।

সেহরি নিয়ে ক্যাপশন

অনেকে রয়েছেন তারা সেহেরী শুরু হওয়ার আগে বিভিন্ন ক্যাপশন খুঁজে থাকেন। নিজে থেকে অনেকেই ক্যাপশন লেখতে পারে না। প্রত্যেকে এখন কোন দিবস শুরু হয়ে গেলে ফেসবুক ইনস্টাগ্রাম এবং অন্যান্য যোগাযোগের মাধ্যমে ক্যাপশন গুলো আপলোড করে থাকে। আমাদের দেওয়া সেহরি নিয়ে এই ক্যাপশন গুলো অনলাইনের মাধ্যমে শেয়ার করতে পারবেন।

ঘড়ি ছিল না মাইক ছিল না, ছিল আকাশ তারা
মধ্য তারার দিক নির্নয়ে, সেহরী হতো সারা।

সেহরির আহ্বান, শুধু পেট ভরানোর জন্য নয়,
বরং আত্মাকে, পরিশুদ্ধ করার জন্য।

সেহরির সময়, শুধু খাওয়া-দাওয়ার জন্য নয়,
বরং পরিবার ও বন্ধুবান্ধবদের সাথে মিলিত হওয়ার জন্য।

সেহরির আনন্দ শুধু নিজের জন্য নয়,
বরং অভাবীদের খাবার দিয়ে ,তাদের সাথে ভাগ করে নেওয়ার জন্য।

১ম রোজার স্ট্যাটাস

এই পবিত্র মাসের প্রথম রোজা আমাদের সামনে আসল। রমজানের এই মুবারক মাসে আমরা মুসলিম সমাজের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি সময় উপহার পেয়েছি। রমজানের প্রথম রোজা আমাদেরকে অবশ্যই প্রচুর শক্তি এবং আত্ম-নিয়ন্ত্রণ সহজ করে দেয়। প্রথম রোজা শুরু নিয়ে প্রত্যেকেই স্ট্যাটাসের মাধ্যমে জানিয়ে দিয়ে থাকে। প্রিয়জনদের সাথে শেয়ার করার জন্য ১ম রোজার অনেক গুলো স্ট্যাটাস রয়েছে। দেখে নিন উল্লেখযোগ্য প্রথম রোজার স্ট্যাটাস গুলো।

  • রমজানের ১ম রোজা, আলোর পথে এক নতুন যাত্রা। আল্লাহ আমাদের সকলের রোজা কবুল করুন।
  • রমজানের প্রথম রোজা, মন ভরে দোয়া করি, আল্লাহ আমাদের সকলের গুনাহ মাফ করুন।
  • রমজানের এই মুবারক মাসের প্রথম রোজা সম্পর্কে সবার জন্য শুভেচ্ছা ও প্রেরণা! আল্লাহর দরবারে প্রার্থনা করি যে, সবার প্রতিটি ইচ্ছা পূরণ হোক।
  • “প্রথম রোজা সম্পর্কে সবার জন্য শুভেচ্ছা ও প্রেরণা! আল্লাহর দরবারে প্রার্থনা করি যে, আমরা এই মাসে নিজেকে আরো প্রত্যাশিত করতে সক্ষম হই।

সেহরি খাওয়া নিয়ে স্ট্যাটাস

ইসলামে সেহরি খাওয়া একটি গুরুত্বপূর্ণ সুন্নত। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সেহরি খাওয়ার বিশেষ তাগিদ দিয়েছেন এবং এর বরকত ও ফজিলত সম্পর্কে বহু হাদিস বর্ণিত হয়েছে। এবং বর্তমান যুগে এখন তরুণ প্রজন্ম রয়েছে তারা সেহরি সম্পর্কে অনলাইনের মাধ্যমে বিভিন্ন স্ট্যাটাস দিয়ে থাকে। অনেকেই অনলাইনের মাধ্যমে রোজা শুরু হওয়ার আগে সেহরি নিয়ে বিভিন্ন স্ট্যাটাস গুলো সংগ্রহ করার চেষ্টা করে। দেখে নিন সেহরি খাওয়া নিয়ে স্ট্যাটাস সমূহ।

  • সেহরি কেবল খাবার নয়, এটি ঈমানের পরীক্ষা। ক্ষুধার্ত পেটে সেহরির ত্যাগ সওয়াবের দরজা খুলে দেয়।
  • সেহরি খাওয়া সুন্নত, রোজা রাখা ফরজ। দুটোই করলে পাবেন আল্লাহর অশেষ রহমত।
  • সেহরি খাওয়া সুস্থতার গোপন রহস্য, দীর্ঘদিন রোজা রাখতে সাহায্য করে।
  • সেহরি খাওয়া ফজিলতের ভাণ্ডার, ক্ষুধা নিবারণের সাথে সাথে পাপ থেকেও রক্ষা করে।

শেষ কথা

সেহরি খাওয়া রোজার একটি গুরুত্বপূর্ণ অংশ। শারীরিক ও আধ্যাত্মিক উভয় দিক থেকেই এর গুরুত্ব অপরিসীম। তাই রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর নির্দেশ অনুযায়ী নিয়মিত সেহরি খাওয়া উচিত। রমজান মাসে প্রথম রোজা শুরু হওয়ার আগে প্রত্যেকে সেহরি খাওয়া নিয়ে বিভিন্ন স্ট্যাটাস গুলো ফেসবুকে পোস্ট করে থাকে। আশা করি আপনি আমাদের সম্পূর্ণ পোস্টটি পড়ে সেহরি নিয়ে স্ট্যাটাস, ফেসবুক পোস্ট ও ক্যাপশন সংগ্রহ করতে পারেন। ধন্যবাদ