হ্যাপি প্রোপোজ ডে স্ট্যাটাস, ছন্দ, ক্যাপশন ও ফেসবুক পোস্ট

বিশ্ব ভালোবাসা সপ্তাহের দ্বিতীয় দিন অর্থাৎ প্রপোজ ডে এর ইতিহাস অনেক পুরনো। প্রপোজ ডে এর ইতিহাস জানতে হলে ১৫ শতকের ইউরোপে ফিরে যেতে হবে। প্রপোজ ডে সম্পর্কে বিভিন্ন ইতিহাস থাকলেও অস্ট্রিয়ান আর্চডিউক ম্যাক্সিমিলিয়ান ও মেরি অফ বারগান্ডিক এদের ইতিহাসটি বেশ প্রসিদ্ধ।ইতিহাস বলে ১৪৪৭ সালে অস্ট্রিয়ান আর্চডিউক ম্যাক্সিমিলিয়ান মেরি অফ বারগান্ডিকে প্রেমের প্রস্তাব দিয়েছিলেন।

তাদের এই বিশেষ মুহূর্তটিকে স্মরণীয় করে রাখতে তিনি ম্যারিকে প্রপোজ করার সময় একটি হীরার আংটি উপহার দেন। যা দেখে পরবর্তীতে অনেকেই তাদের প্রিয় মানুষকে হাঁটু গেড়ে বসে আংটি দিয়ে প্রপোজ করা শুরু করেছে। এছাড়াও বর্তমানে অনেকেই বিভিন্ন প্রোপোজ ডে স্ট্যাটাস এর মাধ্যমে প্রপোজ ডে পালন করে থাকে।

হ্যাপি প্রপোজ ডে ২০২৪

ইতিহাসে প্রোপোজ ডে নিয়ে বিভিন্ন রকম তথ্য পাওয়া যায়। এক এক ইতিহাসবিদদের মত একেক রকম ভাবে উপস্থাপন করা হয়েছে। তবে বর্তমানে বাংলাদেশ সহ বিশ্বের বহু দেশে ভালোবাসা সপ্তাহের দ্বিতীয় দিন অর্থাৎ ৮ই ফেব্রুয়ারি চকলেট ডে হিসেবে পালন করা হচ্ছে।

  • ইংরেজি ৮ই ফেব্রুয়ারি ২০২৪ সাল
  • বাংলা ২৫ শে মাঘ ১৪৩০ বঙ্গাব্দ
  • আরবি ২৬ শে রজব ১৪৪৫ হিজরী
  • রোজ বৃহস্পতিবার

প্রোপোজ ডে স্ট্যাটাস

প্রতিটা মানুষের ভালোবাসা তার আবেগ প্রকাশ করার সবচেয়ে সুন্দর রূপ হলেও প্রিয় মানুষকে নিজের মনের কথা সরাসরি বলা কোন সহজ কাজ নয়। তবে আপনি চাইলে বিভিন্ন স্ট্যাটাসের মাধ্যমে আপনার প্রিয় মানুষকে আপনার মনের কথা খুব সহজেই বোঝাতে পারেন।

“তোমার হাসি, তোমার কথা, তোমার সবকিছুই আমার কাছে অমূল্য। আজ প্রোপোজ ডে, তাই বলছি, তুমি কি আমার জীবনসঙ্গী হবে?”

“এই পৃথিবীর সবচেয়ে সুন্দর জিনিস হল তোমার ভালোবাসা। আজ প্রোপোজ ডে, তাই বলছি, আমার জীবনে তোমার ভালোবাসা চাই।”

“তোমার সাথে কাটানো প্রতিটি মুহূর্ত স্বর্গের মতো। আজ প্রোপোজ ডে, তাই বলছি, তুমি কি আমার স্বর্গ হবে?”

“তুমি ছাড়া আমার জীবন অসম্পূর্ণ। আজ প্রোপোজ ডে, তাই বলছি, তুমি কি আমার জীবনকে পূর্ণতা দেবে?”

“তোমার ভালোবাসায় আমি হারিয়ে যেতে চাই। আজ প্রোপোজ ডে, তাই বলছি, তুমি কি আমার হারানোর ঠিকানা হবে?”

প্রপোজ ডে ছন্দ

ভালোবাসাকে পূর্ণতা দিতে প্রপোজ ডে অনেক বড় ভূমিকা পালন করে। কেননা ভালোবাসা যদি আকাশ সমান ও হয় তবে তা প্রকাশ করতে না পারে তাহলে তার কোন মূল্য থাকে না। বাংলাদেশের অনেক তরুণ তরুণী তাদের পছন্দের প্রিয় মানুষকে বিভিন্ন ছন্দের মাধ্যমে প্রপোজ করতে চায়।

প্রথম ছন্দ:

আজ প্রোপোজ ডে, মনের কথা বলি,
তোমার প্রতি ভালোবাসা, আর লুকাবো না।

তোমার হাসি, তোমার কথা,
মন কেড়ে নেয়, বারবার।

তুমি ছাড়া, জীবন যেন,
শূন্য, অন্ধকার।

তুমি কি হবে, আমার জীবনের,
আলোর দিশারী?

দ্বিতীয় ছন্দ:

তোমার সাথে কাটানো,
প্রতিটি মুহূর্ত,

স্বর্গের মতো,
অসাধারণ।

তোমার ভালোবাসায়,
আমি হারিয়ে যেতে চাই,

তুমি কি হবে,
আমার জীবনসঙ্গী?

তৃতীয় ছন্দ:

তুমি সুন্দর, তুমি বুদ্ধিমতী,
সবকিছুই পারফেক্ট।

তুমি কি আমাকে,
তোমার জীবনে নেবে?

চতুর্থ ছন্দ:

আমি জানি, আমি আদর্শ নই,
তবুও তুমি কি আমাকে,

তোমার ভালোবাসা দেবে?

প্রপোজ ডে ক্যাপশন

অনেকেই তাদের প্রিয় মানুষকে তার ভালোবাসার কথা জানানোর জন্য বিশ্ব প্রপোজ ডে এর জন্য অপেক্ষায় থাকেন। তাদের অপেক্ষার প্রহর শেষ করে চলে এসেছে ২০২৪ সালের ফেব্রুয়ারি মাস। ফেব্রুয়ারি মাসের ভালোবাসা সপ্তাহের দ্বিতীয় দিনে অনেকেই বিভিন্ন রকম ক্যাপশন দিয়ে প্রপোজ ডে পালন করতে চায়।

“তোমার চোখে আমি হারিয়ে যাই,
তোমার হাসিতে আমি মিশে যাই।
আজ প্রোপোজ ডে, তাই বলছি,
তুমি কি আমার জীবনে আসবে?”

“তুমি আমার স্বপ্নের রাণী/রাজা,
তুমি আমার মনের আকাশের তারা।
আজ প্রোপোজ ডে, তাই বলছি,
তুমি কি আমার জীবনের সাথী হবে?”

৮ ফেব্রুয়ারি কি ডে

বাংলাদেশ, ভারত সহ বিশ্বের বহু দেশে ৮ই ফেব্রুয়ারি প্রপোজ ডে হিসেবে পালন করা। ইতিহাসের পাতায় প্রপোজ ডে নিয়ে বেশ কয়েকটি আর্টিকেল পাওয়া যায়। যার মধ্যে উল্লেখযোগ্য একটি আর্টিকেল হল ১৮১৬ সালের ফেব্রুয়ারি মাসের ৮ তারিখে রাজকন্যা শার্লটের সঙ্গে তার হবু স্বামীর বাগদানের অনুষ্ঠান সম্পন্ন হয়।

তারপর থেকে ভ্যালেন্টাইন সপ্তাহের দ্বিতীয় দিন প্রপোজ ডে হিসাবে সমগ্র ইউরোপে পালন করা শুরু হয়। পরবর্তী ১৯ শতকের দিকে সমগ্র ইউরোপ জুড়ে প্রপোজ ডে ব্যাপক জনপ্রিয় একটি দিবস হয়ে ওঠে। অতঃপর সময়ের পরিবর্তনের সাথে সাথে প্রপোজ ডে ইউরোপ দেশগুলো থেকে এশিয়া ও বিভিন্ন মহাদেশে পালন করা শুরু হয়।

শেষ কথা

অনেক রকম ভাবে প্রিয় মানুষকে প্রপোজ করা গেলেও অনেকেই প্রিয় মানুষকে উদ্দেশ্য করে বিভিন্ন রকম প্রোপোজ ডে স্ট্যাটাস দিয়ে থাকে। প্রপোজ ডে সহ বিশ্ব ভালবাসা দিবস পশ্চিমা সংস্কৃতি থেকে এসেছে যা বাঙ্গালীদের ঐতিহ্য নয়।