শবে কদর ২০২৪ কত তারিখে

রমজান মাসের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ রাত হচ্ছে শবে কদরের রাত। আল্লাহ তায়ালা শবে কদরের রাতে বান্দাদেরকে গুরুত্ব পূর্ণ ফজিলত দান করেন। প্রত্যেক মুসলমান রমজান মাস শুরু হলেই জীবনের গুনাহ মাফের জন্য শবে কদরের রাতের অপেক্ষা করে থাকে। বেশিরভাগ ক্ষেত্রে ২৭ শে রমজানের শবে কদরের রাত হিসেবে বিবেচনা করা হয়। কিন্তু এর কোন সঠিক দলিল নেই।

রমজান মাসের লাস্ট ১০ দিনের যে কোন বেজোড় দিনে শবে কদর হতে পারে। প্রত্যেকেই অনলাইনের মাধ্যমে শবে কদরের সঠিক তারিখ জানার চেষ্টা করে। সাধারণত চাঁদ দেখার উপর ভিত্তি করে শবে কদরের রাত নির্ধারিত হয়। ইসলামিক ফাউন্ডেশন থেকে কিছুদিন আগেই শবে কদরের রাত ঘোষণা করে দিয়েছেন। শবে কদর ২০২৪ কত তারিখে হবে এই তথ্য জানতে পোস্টটি পড়তে থাকুন।

শবে কদর ২০২৪ কত তারিখে

বাংলাদেশের বেশিরভাগ মানুষ ২৭ শে রমজানের রাত্রি রজনীতে শবে কদরের ইবাদত করে থাকে। একবার শবে কদরের ইবাদত করলে আল্লাহ তা’আলা জীবনের সকল গুনাহ গুলো মাফ করে দেন। প্রতি বছরেই চাঁদ দেখার উপর নির্ভর করে নির্দিষ্ট  শবে কদরের তারিখ নির্ধারিত হয়। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাই ওসাল্লাম বলেছেন তোমরা যদি শবে কদরের রাত পেতে চাও তাহলে রমজান মাসের লাস্ট ১০ দিনের বেজোড় রাতে শবে কদর খুঁজো। সাধারণ ভাবে এই বছর ২০২৪ সালে এপ্রিল মাসের ৬ তারিখে শবে কদর অনুষ্ঠিত হবে।

শবে কদর ইংরেজি কত তারিখে ২০২৪

ইংরেজি মাস হিসাব করে বাংলাদেশে বেশিরভাগ মানুষ বিভিন্ন দিবস পালন করে থাকে। প্রত্যেক মুসলমানের জন্য রমজান মাস একটি রহমত স্বরূপ গুরুত্বপূর্ণ মাস। রমজান মাসে বান্দার গুনাহ মাফের জন্য আল্লাহ তাআলা শবে কদরের রাত নির্ধারিত করে দিয়েছেন। অনেক মানুষ রয়েছে ইংরেজি কত তারিখে শবে কদর হবে এই তথ্য গুলো জানার চেষ্টা করে। অর্থাৎ আপনারা যারা মূলত 27 রমজানের শবে কদর পালন করতে চাচ্ছেন তাদের জন্য ইংরেজি তারিখ হলো ৬ এপ্রিল রোজ শনিবার।

আজকে কি শবে কদর ?

মূলত শবে বরাতের তারিখ নির্ধারিত নয়। আজকের শবে বরাত হতেও পারে এবং কিনা হতে পারে। এজন্য প্রত্যেক মুসলমানের উচিত রমজান মাসের নাজাতের লাস্ট ১০ দিনে বেজোড় রাতে শবে কদরের নামাজ আদায় করা। কারণ এতে করে শবে কদর নিশ্চিত পাওয়া যাবে। আল্লাহ তা’আলা শবে কদরের রাতে বান্দাদের মনের আশা পূরণ করেন এবং জীবনের সকল গুনাহ গুলো মাফ করে দেন। আজকে শবে কদর কিনা এটা নিশ্চিত ভাবে বলা সম্ভব না। মূলত রমজানের ২১, ২৩, ২৫, ২৭, ২৯ রাতে শবে কদর হতে পারে।

শবে কদর ২০২৪ কি ২৭ তম রাত

রমজান মাসের শবে কদরের রাত হল হাজার বছরের রাতের থেকেও উত্তম একটি রাত। প্রায় প্রত্যেকটা মানুষ মনে করে 27 তম রাতে শবে কদরের রাত। আসলে নির্দিষ্ট ভাবে শবে কদরের রাত নির্ধারিত নয়। ২৭ তম রাতে শবে কদরের রাত হতেও পারে এবং নাও হতে পারে। এজন্য প্রত্যেক মুসলমানের উচিত রমজান মাসের সর্বশেষ 10 দিনের বেজোড় রাত গুলোতে শবে কদর উদযাপন করা। আপনারা ২৭ তম রাতকে শবে কদর না মনে করে রমজানের সর্বশেষ ১০ দিনের বেজোড় রাত গুলোতে শবে কদরের নামাজ আদায় করবেন।

শেষ কথা

ইসলামিক ক্যালেন্ডার অনুযায়ী প্রত্যেক বছরে রমজান মাসে শবে কদরের তারিখ নির্ধারিত হয়। শবে কদর হলো মুসলিমদের জন্য ঈমান এবং প্রার্থনার মাধ্যমে আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা করা। এজন্য প্রত্যেকেরই উচিত নির্দিষ্ট তারিখে সঠিক নিয়মে শবে কদরের নামাজ আদায় করা। আপনাদের সুবিধার্থে আমরা এই পোস্টে শবে কদর ২০২৪ কত তারিখে পালন করা হবে সঠিক তথ্য উল্লেখ করেছি। আশা করি এই পোস্টটি পড়ে শবে কদরের সঠিক তারিখ জানতে পেরেছেন। ধন্যবাদ

আরও দেখুনঃ

শবে বরাত ২০২৪ কত তারিখে

Mohsin Khan
Mohsin Khan