বসন্ত নিয়ে ক্যাপশন, কবিতা, উক্তি ও ফেসবুক স্ট্যাটাস

বসন্তকালের ফাল্গুন মাসের দক্ষিণা বাতাস মানুষের মনকে প্রশান্ত করে দিয়ে যায়। এ সময় গাছ ফুল ও মুকুলে আচ্ছন্ন হয়ে পড়ে। এই ফুলবা মুকুলের মধু সংগ্রহ করতে মৌমাছিরা ছুটে আসে ও মধু সংগ্রহ করতে ব্যস্ত হয়ে পড়ে। এছাড় বসন্ত কে বলা হয় মানব জীবন ও সকল প্রাণীর জন্য নিরাপদ সময়।

সকল ঋতুর রাজা বসন্তকে বরণ করে নিতে বাঙালিরা পহেলা ফাল্গুন উপলক্ষে বিভিন্ন উৎসব অনুষ্ঠান পালন করে থাকে। অনেকেই বসন্ত নিয়ে ক্যাপশন দিয়ে বসন্তের বার্তা তাদের প্রিয়জনের কাছে পৌঁছে দেয় এবং একসাথে বসন্তের উৎসব আনন্দে মেতে ওঠে।

বসন্ত নিয়ে ক্যাপশন

সর্বশেষ ঋতু বসন্তকালের স্থায়িত্বকাল খুবই কম। কেননা ফাল্গুন ও চৈত্র মাস মিলে বসন্তকাল হলেও ফাল্গুনের মাঝামাঝি সময়েই গ্রীষ্মকাল এসে পড়ে। ফাল্গুন মাসের প্রথম দিন থেকে বসন্তকাল শুরু হওয়ায় বাংলাদেশের বিভিন্ন জায়গায় বসন্ত বরণ উৎসব পালন করা হয়ে থাকে।

বসন্ত এলো ফুলের বাগানে, রঙিন পোশাক পরে মাঠে-ঘাটে।

কোকিলের কুহুতান, কোকিলের কলরব, বসন্তের গান, প্রকৃতির গান।

হলুদ, কমলা, নীল, সব রঙে রাঙা, বসন্তের আগমন, নতুন করে সাজা।

বসন্তের হাওয়া, মন ভরে নেয়, নতুন করে বাঁচতে, অনুপ্রেরণা দেয়।

বসন্ত শুভেচ্ছা

বাংলাদেশের ঢাকায়, রমনা পার্ক, চারুকলা অনুষদ, এবং ধানমণ্ডি লেক এলাকা সহ বিভিন্ন স্থানে বিভিন্ন অনুষ্ঠানের পালন করা হয়। এই সকল অনুষ্ঠানে উপস্থিত জনতা একজন আরেকজনের সাথে বিভিন্নভাবে শুভেচ্ছা বিনিময় করে থাকে।

ফুলে ফুলে সাজেছে, বনানী, বসন্তের মাদক স্পর্শে।

আম, জাম, পেয়ারা, সব ফলের সমারোহ, বসন্তের বাজারে।

কুহুতানে মুখরিত আকাশ, বসন্তের আহ্বান, মন উতলা, আনন্দে আকুল।

আসুন, এই বসন্তে, আমরা সকলে মিলে, নতুন করে পৃথিবীকে সাজাই।

বসন্ত নিয়ে কবিতা

বাংলাদেশে অসংখ্য কবি সাহিত্যিকিগণ তাদের কবিতার মাধ্যমে মনের আকাঙ্ক্ষাকে তুলে ধরতেন। যেমন কবি কাজী নজরুল ইসলাম “এলো বনান্তে পাগল বসন্ত। বনে বনে মনে মনে রং সে ছড়ায় রে,চঞ্চল তরুণ দুরন্ত।” কবিতার মাধ্যমে বসন্তকে বরণ করে নিয়েছিলেন।

বসন্ত এসেছে, ফুলের বাগানে,
রঙিন পোশাক পরে মাঠে-ঘাটে।

কুহুতানে মুখরিত আকাশ,
বসন্তের আহ্বান, মন উতলা, আনন্দে আকুল।

কোকিলের কুহুতান, কোকিলের কলরব,
বসন্তের গান, প্রকৃতির গান।

হলুদ, কমলা, নীল, সব রঙে রাঙা,
বসন্তের আগমন, নতুন করে সাজা।

ফুল ফুটুক না ফুটুক আজ বসন্ত

বসন্ত বছরের সর্বশেষ ঋতু হওয়ায় পুরনো বছরকে বিদায় জানিয়ে নতুন বছরকে স্বাগত জানানোর অপেক্ষায় থাকে সমগ্র বাঙালি জাতি। বছরের এই সর্বশেষ ঋতুকে বরণ করে নিতে বাংলার কবি সুবাস মুখোপাধ্যায় বলেছেন—“ফুল ফুটুক আর না ফুটুক, আজ বসন্ত। গাছের শাখার শাখায় রঙিন ফুলের পসরা সাজিয়ে, ঝরিয়ে দিয়ে মলিন পাতার রাশি।

বসন্ত নিয়ে উক্তি

শেষ ঋতু বসন্তে বৃদ্ধ গাছ গুলোতে নতুন কচি পাতা আর ফুলের সমারোহ দেখা যায়। বসন্তে চারদিকে সবুজের ছড়াছড়ি তে প্রকৃতি যেন ভরে ওঠে এক অনুপম সৌন্দর্যে। প্রকৃতির এরূপ লাবণ্য মানুষের মনকে দোলা দেয়।

“বসন্ত শুধু ঋতুর নাম নয়, এটি একটি অনুভূতি, একটি আবেগ।” – রবীন্দ্রনাথ ঠাকুর

“বসন্ত মানেই নতুন করে জীবন শুরু করার সুযোগ।” – কাজী নজরুল ইসলাম

“বসন্তের আগমন প্রকৃতির পুনর্জন্মের প্রতীক।” – মাইকেল মধুসূদন দত্ত

বসন্ত নিয়ে ফেসবুক স্ট্যাটাস

বর্তমান সময়ে সোশ্যাল মিডিয়ার সব থেকে জনপ্রিয় মাধ্যম হল ফেসবুক। মানুষ তার প্রতিদিনের বিভিন্ন কাজের আপডেট ফেসবুকে শেয়ার করে থাকে। এছাড়াও নিজ নিজ অবস্থান থেকে বসন্তকে বরণ করে নিতে অনেকেই ফেসবুকে বসন্ত নিয়ে বিভিন্ন স্ট্যাটাস দিয়ে থাকে।

বসন্ত এসেছে, নতুন করে বাঁচতে, নতুন করে স্বপ্ন দেখতে।

বসন্তের হাওয়া, মন ভরে নেয়, নতুন করে জীবন শুরু করার অনুপ্রেরণা দেয়।

বসন্তের আনন্দ, সকলের সাথে ভাগ করে নেওয়া, এইটাই বসন্তের প্রকৃত আনন্দ।

বসন্তের এই সুন্দর দিনে, সকলের জন্য শুভকামনা।

বসন্তের ছবির ক্যাপশন

বাঙালি জাতি আনন্দ প্রিয় জাতি। বাঙালি জাতির এই আনন্দের ধারা অব্যাহত রাখতে প্রতিবছর বিভিন্ন দিন উপলক্ষে তারা বিভিন্ন উৎসব পালন করে থাকে। বর্তমান সময়ে অনেকেই বসন্ত বরণ অনুষ্ঠানে উঠা ছবিতে বিভিন্ন ক্যাপশন যুক্ত করে থাকে।

বসন্তের আগমনী বার্তা, নিয়ে এসেছে কোকিলের কুহুতান।

নতুন করে সাজে, সকলের মন, বসন্তের আনন্দে।

বসন্তের এই সুন্দর দিনে, ভুলে যাওয়া সকল দুঃখ-কষ্ট।

শেষ কথা

সারা বছর ধরে যে বৃক্ষগুলো বৃদ্ধের মতো দাঁড়িয়ে ছিল বসন্ত এসে তাদের যৌবনের উন্মাদনা দান করে নতুন পাতা দ্বারা সাজিয়ে দেয়। বসন্তের এই মনোরম পরিবেশ বরণ করে নিতে বাংলাদেশের অনেকেই অনেক জায়গায় বসন্ত নিয়ে ক্যাপশন দিয়ে বসন্তকে স্বাগত জানায়।