শবে বরাত ২০২৪ কত তারিখে

শবে বরাত মুসলমানদের জন্য একটি গুরুত্বপূর্ণ রাত। বাংলাদেশেও শবে মেরাজের মত শবে বরাত ও জাঁকজমক ভাবে পালন করা হয়। বাংলাদেশে শবে বরাত একটি মুসলিম দিবস হিসাবে পরিলক্ষিত হয়। রাতে মহান আল্লাহতালা তার বান্দাদেরকে বিশেষ ক্ষমা করে থাকেন। এ কারণে মহান আল্লাহতালার সন্তুষ্টি অর্জনের লক্ষ্যে সকলেই নফল ইবাদত করে থাকেন। চলতি বছরে আগামী ২৫ শে ফেব্রুয়ারি রোজ রবিবার দিবাগত রাতে পবিত্র শবে বরাত পালন করা হবে।

অনেকেই অনেক ভাবে এই রাতকে স্মরণীয় করে রাখতে। যার কারণে তারা বাংলাদেশ শবে বরাত কবে তা জানতে চায়। নিচে শবে বরাত ২০২৪ কত তারিখে তা নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। পবিত্র এ রাতে নফল নামাজ ও পরবর্তী দিনে নফল রোজা রাখার মাধ্যমে এই পবিত্র দিবসটি মুসলমানগণ পালন করেন। আজকের এই পোস্টের মাধ্যমে শবে বরাত সম্পর্কে বেশ কিছু গুরুত্বপূর্ণ তথ্য শেয়ার করা হবে।

শবে বরাত ২০২৪ কত তারিখে

সকল মুসলমানগণ পবিত্র এই রাতে নফল ইবাদতের মাধ্যমে পার করে থাকে। আসছে ২৫শে ফেব্রুয়ারি দিবাগত রাতে পবিত্র শবে বরাত বা লাইলাতুল বরাত পালিত হবে। অনেকেই সারারাত নফল নামাজ আদায় করে আবার পরবর্তী দিন নফল রোজা রেখে থাকেন। শবেবরাত নিয়ে ওলামায়ে কেরামদের একাধিক মতামত রয়েছে। তবে অনেক আলেমদের মতে শবে বরাত বিশেষ ফজিলত পূর্ণ রাত। শবেবরাত ফজিলত পূর্ণ রাত এটি প্রমাণের জন্য তারা বিভিন্ন হাদিস তুলে ধরেন। যেমনঃ

আয়েশা (রাঃ) কর্তৃক বর্ণিত আরেকটি হাদীসে বলা হয়েছে যে নবী (সাঃ) 14 ও 15 শাবানের রাতে এমনভাবে ব্যাপক প্রার্থনায় কাটিয়েছিলেন যে তিনি মনে করেছিলেন যে তিনি মারা গেছেন। (আল-বায়হাকী ও আল-তাবারানী)। বাংলাদেশে যে সকল মুসলমানগন বসবাস করে তারাও শবে বরাত ২০২৪ কত তারিখে তা খুঁজে বেড়াচ্ছে। ইংরেজি ক্যালেন্ডার অনুযায়ী ২০২৪ সালের ২৫ শে ফেব্রুয়ারি রোজ রবিবার দিবাগত রাতে পবিত্র শবে বরাত পালিত হবে।

শবে বরাত কবে 2024

অনেকেই শবে বরাত কে বিশেষ ফজিলত পূর্ণ রাত মনে করেন। শবে বরাতের এ রাতে অনেকেই হালুয়া রুটি খেয়ে থাকেন যা বেদাতের পর্যায়ে পরে বলে ওলামায়ে কেরাম মনে করেন। তবে আপনি চাইলে শবে বরাত উপলক্ষে না খেয়ে সাধারণ দিনের মতোই হালুয়া রুটি খেতে পারেন।

বিশ্বের অনেক দেশেই শবে বরাত পালন করা হয়ে থাকে বাংলাদেশ ও এর ব্যতিক্রম নয়। তাই অনেকেই কত তারিখে শবেবরাত উদযাপন করা হবে তা জানতে চায়। শবে বরাত বাংলাদেশে কবে উদযাপন করা হবে তা সম্পূর্ণ চাঁদ দেখার উপর নির্ভরশীল। তবে ধারণা করা হয় আগামী ২৫ ফেব্রুয়ারি শবে বরাত পালিত হবে।

২০২৪ সালের শবে বরাত কত তারিখে

বাংলাদেশে অনেকেই শবে বরাত উদযাপন করার জন্য বিভিন্ন বেদাতি কার্যকলাপে লিপ্ত হয়। যেমন অনেকেই আতশবাজি হইহুল্লোড় করে এ রাতকে উদযাপন করে। যা ইসলামের সম্পূর্ণ হারাম এবং এগুলো থেকে আমাদের বিরত থাকতে হবে। তা না হলে জাহান্নামের কঠোর শাস্তি ভোগ করতে হবে।

অনেক ওলামায়ে কেরামের মতে শবে বরাতের রাতে মহান আল্লাহ পাক হিংসুক এবং শিরিক কারী ব্যাক্তি ব্যতীত সবাইকে সাধারণ ঘোষণা করেন। তাই এই রাতকে অনেকেই ইবাদত বন্দেগির মাধ্যমে উদযাপন করে থাকেন। আগামী ২৫ শে ফেব্রুয়ারি রাতে শবে বরাত পালন করা হবে বলে ধারণা করা হচ্ছে।

শবে বরাত আরবি কত তারিখ ২০২৪

ইসলামের সকল দিবস আরবি মাস বা তারিখের হিসাবে পালন করা হয়। তাই শবে বরাত পালন করার জন্য অনেকেই আরবি কত তারিখে শবে বরাত পালন করা হবে তা জানতে চায়। ইসলামের সকল দিবস মূলত চাঁদ দেখে নির্ধারণ করা হয়ে থাকে তাই নির্দিষ্ট করে দিন বলা যায় না।

ইসলামিক ক্যালেন্ডার অনুযায়ী শবে বরাত আরবি সাবান মাসের মাঝামাঝি সময়ে পালন করা হয়। অর্থাৎ শাবান মাসের ১৪ এবং ১৫ তারিখের মধ্যবর্তী রাতে শবে বরাত পালন করা হয়। এই রাত শাবান মাসের 14 তারিখের সূর্যাস্তের সময় থেকে শাবান মাসের ১৫ তারিখ ভোর রাতে শেষ হয়।

শবে বরাত কি বারে ২০২৪

বাংলাদেশে কত তারিখে শবে বরাত পালন করা হবে তা আমরা ইতিমধ্যে তুলে ধরেছি। যা জানার পর অনেকেই কি বারে শবে বরাত পালন করা হবে তা জানার আগ্রহ প্রকাশ করছে। বাংলাদেশে আগামী ২৫ শে ফেব্রুয়ারি অর্থাৎ রবিবার দিবাগত রাতে শবে বরাত পালন করা হবে। সকল ধর্মপ্রাণ মুসলমানগণ এই রাতে নফল নামাজ আদায় করার মাধ্যমে মহান আল্লাহতালা সন্তুষ্টি কামনা করবে।

শেষ কথা

যারা বাংলাদেশে শবে বরাত ২০২৪ কত তারিখে তা জানতে চাচ্ছিলেন আশা করছি তা জানতে পেরেছেন। এছাড়া শবে বরাতের নামে বাংলাদেশে বহু বেদাতি নিয়ম কানুন সমাজে প্রচলিত রয়েছে। মহান আল্লাহ পাক আমাদেরকে এই সকল বেদাত থেকে বেঁচে থাকতে ও বুঝে শুনে সঠিক আমল করার তৌফিক দান করুন। আমিন। আশা করি একজন মুসলমান হিসেবে আপনি আগামী ২৫ শে ফেব্রুয়ারি রোজ রবিবার রাতে পবিত্র এই শবে বরাত পালন করবেন।