ক্যাডেট কলেজ ভর্তি পরীক্ষার ফলাফল ২০২৪

গত ২৩ ডিসেম্বর সপ্তম শ্রেণীর ক্যাডেট কলেজ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল। সর্বশেষ আজকে এই ভর্তি পরীক্ষার ফলাফল অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশ হয়েছে। সকল ভর্তি ইচ্ছুক শিক্ষার্থীরা ও তাদের পিতা-মাতাগণ cadetcollege.army.mil.bd এই ওয়েবসাইটে ভিজিট করার মাধ্যমে তাদের ফলাফল সংগ্রহ করতে পারবে। ফলাফল প্রকাশিত হওয়ার পর পর এই ওয়েবসাইটে রেজাল্টের পিডিএফ ফাইল আপলোড করা হবে।

শিক্ষার্থীর ভর্তি পরীক্ষার রোল নাম্বার এর সাহায্যে তাদের ফলাফল সংগ্রহ করতে পারবে। ফলাফল দেখার জন্য শুরুতেই ওয়েবসাইটে ভিজিট করার পর পিডিএফ ফাইলটি মোবাইলে বা কম্পিউটারে সেভ করতে হবে। তারপর ফাইলটি ওপেন করে রোল নাম্বারের সাহায্যে ফলাফল খোঁজার চেষ্টা করতে হবে। ক্যাডেট কলেজ ভর্তি পরীক্ষার ফলাফল নিয়ে আরো বিস্তারিত তথ্য জানার থাকলে সম্পূর্ণ পোস্টটি পড়ার অনুরোধ রইলো।

ক্যাডেট কলেজ ভর্তি পরীক্ষার ফলাফল ২০২৪

বাংলাদেশ সেনাবাহিনীর তত্ত্বাবধানে পরিচালিত ক্যাডেট কলেজসমূহে ২০২৪ সালের সপ্তম শ্রেণিতে ভর্তি পরীক্ষার ফলাফল জানুয়ারি, ২০২৪ তারিখে প্রকাশ হবে। ক্যাডেট কলেজ ভর্তি পরীক্ষার ওয়েবসাইট (www.cadetcollege.army.mil.bd) থেকে ফলাফল জানা যাচ্ছে। এবার ক্যাডেট কলেজ ভর্তি পরীক্ষায় মোট ৩,৪৪৫ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন, যার মধ্যে ২,১২০ জন ছেলে এবং ১,২৫০ জন মেয়ে।

বাংলাদেশের সর্ব মোট ১২টি ক্যাডেট কলেজ রয়েছে, এর মধ্যে ছেলেদের জন্য নয়টি ও মেয়েদের জন্য রয়েছে তিনটি ক্যাডেট কলেজ। প্রত্যেকটি ক্যাডেট কলেজে সর্বমোট ৫০ টি করে আসন রয়েছে, অর্থাৎ প্রতি বছর সর্বমোট ৬০০ শিক্ষার্থী ক্যাডেট কলেজে ভর্তি হতে পারে। তবে কিছু কিছু ক্ষেত্রে প্রার্থীর যোগ্যতার উপর নির্ভর করে এই সংখ্যা কিছুটা কম বা বেশি হতে পারে।

ক্যাডেট কলেজ ভর্তি ২০২৪

ইতিমধ্যেই সপ্তম শ্রেণীতে ক্যাডেট কলেজ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। সারা বাংলাদেশে একযোগে ডিসেম্বর মাসের ২৩ তারিখে একযোগে এই লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল। চলতি বছরের ক্যাডেট কলেজে ভর্তির অনলাইন আবেদন গত 1 নভেম্বর থেকে শুরু হয়ে ১৩ নভেম্বর পর্যন্ত চলমান ছিল। আপনি যদি একজন ক্যাডেট কলেজ ভর্তি প্রার্থী হয়ে থাকেন তাহলে নিচের টেবিলে দেওয়া গুরুত্বপূর্ণ সময় গুলো বা তারিখগুলো জেনে রাখা উচিত।

বিষয় ক্যাডেট কলেজ ভর্তি
আবেদন শুরুর তারিখ ০১ নভেম্বর ২০২৩
আবেদনের শেষ সময় ১৩ ডিসেম্বর ২০২৩
শ্রেণি ৭ম
আবেদন ফি ২৫০০ টাকা
ভর্তি পরীক্ষা ২৩ ডিসেম্বর ২০২৩
ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ জানুয়ারী ২০২৪
আবেদন লিংক ও ফলাফল cadetcollege.army.mil.bd

ক্যাডেট ভর্তি পরীক্ষার ফলাফল ২০২৪

ইতোমধ্যেই আমরা জেনেছি যে সপ্তম শ্রেণীতে ভর্তির ক্যাডেট কলেজ এর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। সর্বমোট তিনটি ধাপ অতিক্রম করার মাধ্যমে একজন প্রার্থী ক্যাডেট কলেজে ভর্তি হতে পারে। শুরুতে প্রার্থীকে লিখিত পরীক্ষায় পাস করতে হবে, এরপর রয়েছে মৌখিক পরীক্ষা। সর্বশেষ স্বাস্থ্য পরীক্ষার মাধ্যমে যদি প্রার্থী সব দিক থেকে ঠিক থাকে তাহলে শুধুমাত্র সে ভর্তির সুযোগ পাবে।

cadetcollege.army.mil.bd ফলাফল প্রকাশের দিন এই ওয়েবসাইটে ভিজিট করার পর নোটিশ বোর্ডে লক্ষ্য করলে ফলাফলের পিডিএফ ফাইল দেখা যাবে। ফাইলগুলো মোবাইলে সংরক্ষণ করার পর রোল নাম্বার এর সাহায্যে প্রার্থীর ফলাফল যাচাই-বাছাই করা যাবে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ সকল ভর্তি ইচ্ছুক প্রার্থীদের মৌখিক পরীক্ষার সময়সূচি একইদিন প্রকাশ করা হবে।

cadetcollege.army.mil.bd ফলাফল ২০২৪

ইতিমধ্যে যেহেতু ক্যাডেট কলেজে ভর্তি ইচ্ছুক সকল শিক্ষার্থীর অভিভাবকগণ বেশ কিছুদিন যাবত ভর্তি পরীক্ষার ফলাফলের অপেক্ষায় রয়েছে। তাই তারা জানতে চেয়েছে যে কোন ওয়েবসাইট থেকে বা কিভাবে ক্যাডেট কলেজ ভর্তি পরীক্ষার ফলাফল জানতে পারবে। আমরা সকলেই জানি গত ২৩ শে ডিসেম্বর সপ্তম শ্রেণীর ক্যাডেট কলেজ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

ফলাফল প্রকাশিত হওয়া মাত্রই এই ওয়েবসাইটে ভিজিট করতে হবে। ওয়েবসাইটের নোটিশ বোর্ড লক্ষ্য করলে ফলাফল প্রকাশের পিডিএফ ফাইল দেখা যাবে। সবাইকে পিডিএফ ফাইলটি মোবাইলে সংরক্ষণ করতে হবে। তারপর পিডিএফ রিডারের মাধ্যমে ফাইল ওপেন করে ভর্তি ইচ্ছুক প্রার্থীর রোল নাম্বারের সাহায্যে ফলাফল জেনে নিতে হবে। পরবর্তীতে সকল উত্তীর্ণ প্রার্থীদেরকে মৌখিক পরীক্ষায় এবং স্বাস্থ্য পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।

ক্যাডেট কলেজ ৭ম শ্রেণিতে ভর্তি লিখিত পরীক্ষার রেজাল্ট ২০২৪

আমরা সকলেই জানি যে ক্যাডেট কলেজে ভর্তির জন্য মোট তিনটি ধাপে পরীক্ষায় অংশগ্রহণ করতে হয়। ক্যাডেট কলেজ সপ্তম শ্রেণীতে ভর্তির লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। এবার এই লিখিত পরীক্ষার ফলাফল প্রকাশের অপেক্ষার পালা। ইতোমধ্যেই অফিশিয়াল ওয়েবসাইট থেকে ক্যাডেট কলেজ সপ্তম শ্রেণীতে ভর্তি লিখিত পরীক্ষার রেজাল্ট প্রকাশ করা হয়েছে। দয়া করে ক্যাডেট কলেজ ভর্তির অফিসিয়াল ওয়েবসাইট ভিজিট করে পিডিএফ ফাইল সংগ্রহ করুন।

কলেজের নাম ফলাফল ডাউনলোড লিংক
ফৌজদারহাট ক্যাডেট কলেজ ভর্তি পরীক্ষার ফলাফল ২০২৪ PDF Result
মির্জাপুর ক্যাডেট কলেজ ভর্তি পরীক্ষার ফলাফল ২০২৪ PDF Result
ঝিনাইদহ ক্যাডেট কলেজ ভর্তি পরীক্ষার ফলাফল ২০২৪ PDF Result
রাজশাহী ক্যাডেট কলেজ ভর্তি পরীক্ষার ফলাফল ২০২৪ PDF Result
সিলেট ক্যাডেট কলেজ ভর্তি পরীক্ষার ফলাফল ২০২৪ PDF Result
রংপুর ক্যাডেট কলেজ ভর্তি পরীক্ষার ফলাফল ২০২৪ PDF Result
বরিশাল ক্যাডেট কলেজ ভর্তি পরীক্ষার ফলাফল ২০২৪ PDF Result
পাবনা ক্যাডেট কলেজ ভর্তি পরীক্ষার ফলাফল ২০২৪ PDF Result
ময়মনসিংহ গার্লস ক্যাডেট কলেজ ভর্তি পরীক্ষার ফলাফল ২০২৪ PDF Result
কুমিল্লা ক্যাডেট কলেজ ভর্তি পরীক্ষার ফলাফল ২০২৪ PDF Result
ফেনী গার্লস ক্যাডেট কলেজ ভর্তি পরীক্ষার ফলাফল ২০২৪ PDF Result
জয়পুরহাট গার্লস ক্যাডেট কলেজ ভর্তি পরীক্ষার ফলাফল ২০২৪ PDF Result

সর্বশেষ কথা

আজকে ইতোমধ্যেই সপ্তম শ্রেণীতে ক্যাডেট কলেজ ভর্তির লিখিত পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। এই পোস্টের মাধ্যমে আমি আপনাদের সাথে ক্যাডেট কলেজ ভর্তির ফলাফল কিভাবে দেখবেন তা জানানোর চেষ্টা করেছিলাম। আশা করি ইতোমধ্যেই এই পোস্টটা দেখানো পদ্ধতি অনুসরণ করে আপনার ক্যাডেট কলেজ ভর্তি পরীক্ষার ফলাফলটি সংগ্রহ করতে পেরেছেন।