সৌদি আরবে রমজানের চাঁদ উঠেছে কি ২০২৪

রমজানের চাঁদ দেখা মুসলিমদের জন্য একটি গুরুত্বপূর্ণ ঘটনা, কারণ এটি পবিত্র রমজান মাসের শুরু নির্দেশ করে। ২০২৪ সালে, সৌদি আরবে রমজানের চাঁদ চাঁদ উঠেছে কি না তা জানার আগ্রহ অনেকেরই। সাধারণত পবিত্র শাওয়াল মাস 29 দিনের হয়ে থাকে। সেই হিসেবে সৌদি আরবের চাঁদ দেখা কমিটি আগামীকাল পবিত্র রমজান মাসের চাঁদ দেখার বৈঠক করবে।

তবে চলতি বছর ১১ই মার্চ অর্থাৎ সোমবার থেকে সৌদি আরবে পবিত্র মাহে রমজান মাস শুরু হতে পারে। যেহেতু সৌদি আরব হচ্ছে মুসলিম বিশ্বের অন্যতম গুরুত্বপূর্ণ একটি দেশ তাই অনেকেই সৌদি আরবের উপর নির্ভর করেই পবিত্র রমজান মাস শুরু করে থাকে। সৌদি আরবের চাঁদ দেখা নিয়ে ও সৌদি আরবে রোজা কবে শুরু হবে তা নিয়ে বিস্তারিত জানতে আপনার পড়া চালিয়ে যান।

সৌদি আরবে রমজানের চাঁদ উঠেছে কি ২০২৪

আজকে ৯ই মার্চ সৌদি আরবের চাঁদ দেখা কমিটি পবিত্র মাহে রমজান মাসের চাঁদ দেখা গিয়েছে কিনা তা নিয়ে বৈঠক করেছে। আজকের চাঁদ দেখার বিষয় এখন পর্যন্ত সঠিক কোন তথ্য প্রদান করা হয়নি। যদি আজকে সৌদি আরবের আকাশে রমজান মাসের চাঁদ দেখা যায় তাহলে সৌদি আরবে আগামীকাল প্রথম রোজা পালিত হবে।

আর যদি আজকে পবিত্র মাহে রমজান মাসের চাঁদ দেখা না যায় তাহলে আগামীকাল পুনরায় তার দেখা কমিটি বৈঠক করবে। তবে আশা করা যায় আগামীকাল আকাশে পবিত্র রমজান মাসের চাঁদ দেখা যাবে।

সৌদি আরবে রোজা কবে

আকাশের চাঁদ দেখার উপর নির্ভর করে সৌদি আরবে রোজা কবে তার নির্ধারণ করা হয়ে থাকে। ইতোমধ্যেই চাঁদ দেখা কমিটি বৈঠক শুরু করেছে। আজকে অথবা আগামীকাল সৌদি আরবের আকাশে পবিত্র মাহে রমজান মাসের চাঁদ দেখা যাবে। আজকে যদি সৌদি আরবের আকাশে চাঁদ দেখা না যায় তাহলে আগামীকাল দেখা যাওয়ার সম্ভাবনা বেশি।

আর আগামীকাল অর্থাৎ রবিবারে যদি সৌদি আরবের আকাশে মাহে রমজান মাসের চাঁদ দেখা যায় তাহলে পরের দিন অর্থাৎ ১১ই মার্চ রোজ সোমবার সৌদি আরবে রোজা শুরু হবে। এই পোস্টের মাধ্যমে সর্বশেষ তথ্য গুলো আপডেট করে আপনাদের জানিয়ে দেওয়া হবে।

সৌদি আরবে রমজানের চাঁদ উঠার খবর

সৌদি আরবের সুপ্রিম কোর্ট কর্তৃক সৌদি আরবে রমজানের চাঁদ ওঠার বৈঠক করার নির্দেশনা দেওয়া হয়েছে। পবিত্র শাওয়াল মাস শেষ হতে হতেই চাঁদ দেখা কমিটি বৈঠক শুরু করে। সেই হিসেবে আজকেও চাঁদ দেখা কমিটি বৈঠক করেছে। এখন পর্যন্ত সৌদি আরবের আকাশে রমজান মাসের চাঁদ দেখার বিষয়ে কোন তথ্য পাওয়া যায়নি। তবে আজকে যদি চাঁদ দেখা না যায় তাহলে আগামী কালকেও বৈঠক অনুষ্ঠিত হবে।

রমজানের চাঁদ দেখা গিয়েছে কি?

শেষ খবর পাওয়া পর্যন্ত আজকে সৌদি আরবের আকাশে পবিত্র রমজানের চাঁদ দেখা যায়নি। যদি আজকে চাঁদ দেখা যায় তাহলে আগামী কালকে থেকে পবিত্র মাহে রমজান মাস শুরু হবে। আর যদি আজকে চাঁদ দেখা না যায় তাহলে ১১ মাস মাহে রমজান মাস শুরু হতে পারে।

শেষ কথা

আশা করি এই পোষ্টের মাধ্যমে সৌদি আরবে রমজানের চাঁদ উঠেছে কিনা তা জানতে পেরেছেন। আমরা সর্বদা আপনাদের সাথে সর্বশেষ তথ্য প্রদান করার চেষ্টা করি। সৌদি আরবে রমজানের চাঁদ দেখার বিষয়ে সর্বশেষ তথ্য পাওয়া মাত্রই এই পোস্টটি আপডেট করা হবে। সুতরাং আমাদের সাথে থেকে সৌদি আরবে রোজা কবে শুরু হবে তা জেনে নিন।

আরও দেখুনঃ

সৌদি আরবে রোজা কবে ২০২৪

Era Tech
Era Tech

Hi, I am Hasan from Bangladesh. My several years of experience in writing dare me to write more posts about tech. Due to interest, attraction, and love, I am writing lots of articles on Eratechtips.com. You get lots of information on Eratechtips.com about tech and Telecom offers.