শবে বরাতের নামাজের আরবি নিয়ত

মুসলমানদের পালনকৃত দিবস সমূহের মধ্যে শবে বরাত অন্যতম। হিজরী মধ্য শাবানের রাত অর্থাৎ শাবান মাসের ১৪ ও ১৫ তারিখ মধ্যবর্তী রাতকে শবে বরাতের রাত বলা হয়। বিশ্বের সকল মুসলিম দেশে শবে বরাত কে বিভিন্ন ভাবে উদযাপন করা হয়ে থাকে। শবে বরাতের রাত কে বলা হয় ক্ষমা পাওয়ার রাত। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশের মুসলিম সম্প্রদায় ক্ষমা পাওয়ার উদ্দেশ্যে শবে বরাতকে অত্যন্ত গুরুত্বের সাথে প্রতি বছর পালন করে থাকে।

বাংলাদেশের অনেক মুসলিম ভাই ও বোনেরা শবে বরাতের দিন রোজা রাখার মাধ্যমে শবে বরাত উদযাপন করে থাকে। আবার অনেকেই শবে বরাতের রাতে পূর্বের তুলনায় অধিক নামাজ আদায় করার মাধ্যমে শবে বরাত পালন করেন। নামাজের জন্য নিয়ত করার প্রয়োজন না থাকলেও অনেকেই শবে বরাতের নামাজের আরবি নিয়ত করার মাধ্যমে নামাজ আদায় করেন।

শবে বরাতের নামাজের আরবি নিয়ত

প্রিয় নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আরবিতে নিয়ত করতেন। এছাড়াও আরবি একটি হরফ উচ্চারণ করলে ১০ টি নেকি পাওয়া যায়। যার কারণে আরবি নিয়ত করলে সে নিয়তে উপস্থিত হরফ অনুযায়ী নেকি পাওয়া যায়। তাই নামাজের নিয়ত সহ সকল প্রকার দোয়া আরবিতে করা উত্তম।

শবে বরাত নামজের নিয়ত কিভাবে করতে হয়

নফল নামাজের জন্য আলাদা ভাবে নিয়ত করার প্রয়োজন হয় না। নামাজ পড়ার উদ্দেশ্যে জায়নামাজে দাঁড়ালেই নামাজের নিয়ত হয়ে যায়। অন্তরে নামাজ পড়ার নিয়ত থাকলে মুখে উচ্চারণ করতে হয় না। তবে আপনি চাইলে দুই রাকাত নফল নামাজ আল্লাহর জন্য আদায় করছি এভাবে বাংলায় নিয়ত করতে পারেন।

শবে বরাতের ২ রাকাত নফল নামাজের আরবি নিয়ত

মহান আল্লাহ পাক যে নামাজকে গুরুত্ব দেওয়ার নির্দেশনা প্রদান করেছে সে নামাজকে ফরজ নামাজ ধরা হয়। অপর দিকে নবী করিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যে নামাজকে গুরুত্ব দেওয়ার নির্দেশনা প্রদান করেছে সেই নামাজকে সুন্নত নামাজ ধরা হয়।

নফল নামাজ নিয়ে অতিরিক্ত গুরুত্ব প্রদান না করায় নফল নামাজকে অতিরিক্ত ইবাদত হিসেবে ধরা হয়। নফল নামাজের নিয়ত মুখে উচ্চারণ না করলেও হয় তবে আপনি চাইলে নিচে দেওয়া আরবি নিয়ত পড়ার মাধ্যমে নামাজ শুরু করতে পারেন।

দুই রাকাত নফল নামাজের আরবি নিয়তঃ

নাওয়াইতুয়ান উসাল্লিয়া-লিল্লাহি তা’আলা রাকাআতি ছালাতিল নফলি মোতাওয়াজ্জিয়ান ইলা জিহাতিল কা বাতিশ শারীফাতি আল্লাহু আকবার।

শেষ কথা

আপনারা যারা শবে বরাতের নামাজের আরবি নিয়ত সম্পর্কে জানতে চাচ্ছিলেন আশা করছি আরবি নিয়ত জানতে পেরেছেন। শবে বরাত উদ্দেশ্যে বিশেষ কোন নামাজের কথা কুরআন হাদিসে উল্লেখিত হয়নি। শবে বরাতের নামাজ কে উদ্দেশ্য করে যে সকল হাদিস পাওয়া যায় তা ওলামায়ে কেরামগণ অত্যন্ত দুর্বল বলে গণ্য করেন।

আরও দেখুনঃ

শবে বরাতের নামাজের নিয়ত আরবি ও বাংলা

শবে বরাতের নামাজের নিয়ম, কয় রাকাত ও কিভাবে পড়তে হয়

শবে বরাত ২০২৪ কত তারিখে

শবে বরাতের নামাজ কত রাকাত

Md Tuhin
Md Tuhin