টেলিটক নাম্বার দেখার উপায় ২০২৪

টেলিটক নাম্বার দেখার উপায় সম্পর্কে আজকের পোস্টে বিস্তারিত আলোচনা করব। যারা টেলিটক সিম ইউজ করেন তাদের জন্য আজকের আর্টিকেলটি বন্ধুসুল্ভ হতে যাচ্ছে। বাংলাদেশে মোট পাঁচটি নেটওয়ার্ক অপারেটর রয়েছে তার মধ্যে একটি মাত্র অপারেটর বাংলাদেশ সরকার দ্বারা পরিচালিত। সেই নেটওয়ার্ক অপারেটরটি হচ্ছে টেলিটক। 

টেলিটকের সর্বনিম্ন কল চার্জ এবং ইন্টারনেট অফার দেওয়ার কারণে এই অপারেটরটির গ্রাহক দিন দিন বৃদ্ধি পাচ্ছে। টেলিটক সিমের একটিমাত্র অসুবিধা সারা বাংলাদেশে এই নেটওয়ার্ক অন্তর্ভুক্ত নেই।  বাংলাদেশ বিভাগ এবং জেলা পর্যায়ে নেটওয়ার্ক স্থাপন করা হয়েছে কিন্তু গ্রাম্য পর্যায়ে নেটওয়ার্ক একদম দুর্বল।  যার ফলে অনেক অফার দেওয়া সত্ত্বেও এই সিমটি ব্যবহার করা যাচ্ছে না।

তবে এই সমস্যা বেশি দিন স্থায়ী হবে না।  বাংলাদেশ যেভাবে সামনের দিকে এগিয়ে যাচ্ছে সে হিসাবে বলাই যায় এদেশের টেলি কমিউনিকেশন সিস্টেমকে  একদিন টেলিটক সিমে রাজত্ব করবে। 

তাছাড়া সরকারি সেবামূলক যত টাকা প্রদান করা হয় সবগুলোই টেলিটক সিমের আওতায় পাঠাতে হয়।  সে কারণে মাঝেমধ্যেই সিমকে  সচল করা হয়ে থাকে।  যার কারণে অনেকেই ভুলে যান টেলিটক নাম্বার চেক করা। বা কিভাবে নাম্বার চেক করতে হয়। আমরা আজকে টেলিটকের নাম্বার চেক করার সব চেয়ে সহজ উপায় বলে দিব।

টেলিটক নাম্বার দেখার উপায়

আমাদের মাঝে অনেকেই টেলিটক কোম্পানির সিম ব্যবহার করে থাকে। কিন্তু অনেকেই টেলিটক নাম্বার দেখার উপায় সম্পর্কে জানেনা। নিজের সিম কিন্তু নাম্বার জানেন না, এই সময় অনেক বিভ্রান্তিকর অবস্থায় পড়তে হয়। এজন্য আজকের এই পোস্টে আমি আপনাদের সাথে কিভাবে টেলিটক সিমের নাম্বার দেখতে পারবেন তা শেয়ার করব। টেলিটক সিম কোম্পানি মোট চারটি উপায়ে টেলিটক নাম্বার বের করার সিস্টেম রেখেছে।  আজকের পর্বে আমরা এর চারটি উপায় সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরব।  টেলিটক নাম্বার চেক করার কোড সংযুক্ত করে দিব।

টেলিটক নাম্বার চেক

১ম উপায়ঃ টেলিটক সিমের নাম্বার দেখার জন্য প্রথমেই ডায়াল অপশন এ গিয়ে *৫৫১# কোডটি ডায়াল করুন। এভাবে অনেকের নাম্বার বের হয় না যাদের এই ভাবে কাজ করে না তাদের জন্য দ্বিতীয় উপায় চেষ্টা করার জন্য বলা হল।

২য় উপায়ঃ আপনার ডায়াল অপশনে প্রবেশ করুন এবং ১২১ নাম্বারটিতে কল করুন। সেখান থেকে আপনাকে ভয়েজের মাধ্যমে কিছু স্টেপ কথা বলবে সে গুলো মনোযোগ সহকারে শুনুন। যখন আপনারটি শুনুন বললে সেই নির্দেশিকা মোতাবেক কাজ করুন। কিছুক্ষন পর আপনাকে আপনার টেলিটক নাম্বারটি শুনাবে। উক্ত নাম্বারটি সেভ করে রাখুন। এই সিস্টেম যদি নাম্বার বের করতে না পাড়েন তাহলে ৩য় উপায় অনুসরণ করুন।

৩য় উপায়ঃ আপনার মোবাইলের মেসেজ অপশনে প্রবেশ করুন। এবং সেখানে লিখুন TAR এবং পাঠিয়ে দিন 222 এই নাম্বারে। কিছুক্ষন পর একটি মেসেজের মাধ্যমে আপনার টেলিটক সিমের নাম্বার দিয়ে দেওয়া হবে। তবে এই সিস্টেম টি মাঝে মধ্যে কাজ করে না। যদি আপনার সাথে এমন টা হয় তাহলে ৪র্থ বা শেষ ধাপ টি অনুসরন করুন। 

৪ র্থ উপায়ঃ এই সিস্টেমটি আশা করি সকলের ক্ষেত্রেই কাজ করবে। আপনার টেলিটক সিমের নাম্বার চেক করতে প্রথমেই আপনার মোবাইলের মেসেজ অপশনে চলে যান সেখানে লিখে ফেলুন বড় হাতের লেটার P এবং পাঠিয়ে দিন 154 নাম্বারে।  মুহূর্তের মধ্যে আপনাকে একটি মেসেজ পাঠানো হবে সেখানে আপনার টেলিটক নাম্বারটি হবে।

টেলিটক ব্যালেন্স চেক করার কোড

টেলিটক ব্যালেন্স চেক করার কোড না জানলে একাউন্টের বর্তমান ব্যালেন্স কত তা জানতে পারবেন না। তাই সকল গ্রাহক কে তার ব্যালেন্স দেখার কোড জানতে হবে। আমরা এই পর্বে টেলিটক সিমে ব্যালেন্স দেখার কোড সমপর্কে আলোচনা করব।

টেলিটক ব্যালেন্স চেক করার জন্য ডায়াল করুন *১৫২#

টেলিটক এমবি চেক করার কোড

আপনি যদি ইন্টারনেট ব্যবহার করে থাকেন তাহলে মাঝে মধ্যেই এমবির পরিমান জানতে হয়। অর্থ্যাত আপনার বর্তমান ইন্টেরনেট কি পরিমান আছে ইন্টারনেটের মেয়াদের সময় সীমা সমপর্কে বিস্তারিত জানতে টেলিটক এমবি চেক করার কোড ডায়াল করতে হয়।

টেলিটক ইন্টারনেট ব্যালেন্স চেক করার জন্য ডায়াল করুন *152# অথবা *111#

টেলিটক অফার চেক করার কোড

প্রতিটি গ্রাহকের অফার চেক করতে হয়। অফার প্যাকেজ ক্রয় করে অনেক কম খরচে ভয়েজ এবং ইন্টারনেট সেবা গ্রহন করা যায়। তাই সকলেই চায় অফার ব্যবহার করতে। আর এ অফার নেওয়ার কৌশল আপনাদে জানতে হবে। টেলিটক অফার চেক করার কোড হল *১১১#

টেলিটক সিমের মিনিট অফার জানতে ডায়াল করুন *১৫২#

টেলিটক সিমের সকল কোডসমূহ

টেলিটক সিমের সকল কোডসমূহ
টেলিটক সিমের ব্যালেন্স কোড *৫৫১#
টেলিটক সিমের এমবি কোড *১১১#
টেলিটক সিমের অফার কোড *১১১#
টেলিটক সিমের মিনিট কোড *১৫২#

আরো জানতেঃ

শেষ কথা

আশা করি এই পোষ্টের মধ্য দিয়ে আপনি টেলিটক নাম্বার দেখার উপায় সম্পর্কে জানতে পেরেছেন।  আমরা চেষ্টা করেছি টেলিটক সিমের ব্যালেন্স দেখার কোড ডায়াল করার মাধ্যমে কিভাবে ব্যালেন্স, ইন্টারনেট, মিনিট, এবং বিভিন্ন অফারসমূহের কোড ব্যবহার করা যায়। এই পোস্টে যদি কোন ভুল থাকে তাহলে কমেন্ট এ জানাবেন আমি ভুল সংশোধন করার চেষ্টা করব।