রমজানের সময় সূচি 2024 দুবাই – আজকের সেহরি ও ইফতারের সময়

দুবাই হলো মধ্য প্রাচ্যের প্রধান ব্যবসায়িক শহর। আরব আমিরাতের সবচেয়ে উন্নত শহর বলা হয় দুবাই বিভিন্ন কাজের উদ্দেশ্যে বাংলাদেশ থেকে অনেক মানুষ দুবাই রয়েছে। বিশেষ করে ব্যবসায়  কাজের ক্ষেত্রে অনেক মুসলিম তারা দুবায়ে বিভিন্ন কাজ করে থাকে। মুসলিমদের জন্য রহমত হিসেবে আল্লাহ তাআলা একটি রমজান মাস উপহার করেন। রমজান মাসের পরিপূর্ণ রোজা পালন করতে অবশ্যই সেহরি এবং ইফতার সঠিক ভাবে পালন করতে হবে।

প্রত্যেকটা দেশেই আলাদাভাবে সময়সূচী নির্ধারিত করা হয়। চাঁদের উপর ভিত্তি করে সময়ের ব্যবধানে দুবাইয়ের রোজার সময় সূচী কিছুদিন আগে প্রকাশ করেছে। নতুন বছরকে অপেক্ষা করে দুবাইয়ে ১১ই মার্চ থেকে রোজা শুরু হবে। প্রত্যেকেই রোজা শুরু হওয়ার আগে দুবাইয়ের আজকের সেহরি এবং ইফতারের সময়সূচি জানার চেষ্টা করে। আপনি আমাদের সম্পূর্ণ পোষ্টটি পড়লে আপডেট রমজানের সময় সূচী সংগ্রহ করতে পারবেন।

রমজানের সময় সূচি 2024 দুবাই

পবিত্র রমজান মাস শুরু হলেই প্রত্যেক মুসলমান আনন্দমুখর দিন উপভোগ করে। প্রবাসে থাকা বাংলাদেশে অনেক ভাই আছে তারা বিভিন্ন কাজে থাকা সত্ত্বেও রমজান মাসের রোজা পালন করে। দুবাই থাকা প্রত্যেক রোজাদার ব্যক্তি রোজা পালন করার আগেই সময় সূচী সংগ্রহ করার চেষ্টা করে। কিছুদিন আগেই দুবাইয়ের রমজান এর সময়সূচী প্রকাশ হয়েছে। দেখে নিন 2024 সালের দুবাইয়ের রোজার সময়সূচী।

রহমতের ১০ দিন

রোজা তারিখ সেহরি ইফতার বার
১ম* ১১ মার্চ ৫ঃ১৩ ৬:২৭ সোম
২য় ১২ মার্চ ৫:১২ ৬:২৮ মঙ্গল
৩য় ১৩ মার্চ ৫:১১ ৬:২৮ বুধ
৪র্থ ১৪ মার্চ ৫:১০ ৬:২৮ বৃহস্প
৫ম ১৫ মার্চ ৫:৯ ৬:২৯ শুক্র
৬ষ্ঠ ১৬ মার্চ ৫:৮ ৬:২৯ শনি
৭ম ১৭ মার্চ ৫:৬ ৬:৩০ রবি
৮ম ১৮ মার্চ ৫:৫ ৬:৩০ সোম
৯ম ১৯ মার্চ ৫:৪ ৬:৩১ মঙ্গল
১০ম ২০ মার্চ ৫:৩ ৬:৩১ বুধ

নাজাতের ১০ দিন

রোজা তারিখ সেহরি
ইফতার
বার
১১ম ২১ মার্চ ৫:২ ৬:৩২ বৃহস্প
১২ম ২২ মার্চ ৫:১ ৬:৩২ শুক্র
১৩ম ২৩ মার্চ ৫:০০ ৬:৩৩ শনি
১৪ম ২৪ মার্চ ৪:৫৯ ৬:৩৩ রবি
১৫ম ২৫ মার্চ ৪:৫৮ ৬:৩৩ সোম
১৬ম ২৬ মার্চ ৪:৫৭ ৬:৩৪ মঙ্গল
১৭ম ২৭ মার্চ ৪:৫৫ ৬:৩৪ বুধ
১৮ম ২৮ মার্চ ৪:৫৪ ৬:৩৫ বৃহস্প
১৯ম ২৯ মার্চ ৪:৫৩ ৬:৩৫ শুক্র
২০ম ৩০ মার্চ ৪:৫২ ৬:৩৬ শনি

মাগফেরাতের ১০ দিন

রোজা তারিখ সেহরি
ইফতার
বার
২১ম ৩১ মার্চ ৪:৫১ ৬:৩৬ রবি
২২ম ১ এপ্রিল ৪:৫০ ৬:৩৭ সোম
২৩ম ২এপ্রিল ৪:৪৯ ৬:৩৭ মঙ্গল
২৪ম ৩ এপ্রিল ৪:৪৮ ৬:৩৭ বুধ
২৫ম ৪ এপ্রিল ৪:৪৬ ৬:৩৮ বৃহস্প
২৬ম ৫ এপ্রিল ৪:৪৫ ৬:৩৮ শুক্র
২৭ম ৬এপ্রিল ৪:৪৪ ৬:৩৯ শনি
২৮ম ৭ এপ্রিল ৪:৪৩ ৬:৩৯ রবি
২৯ম ৮ এপ্রিল ৪:৪২ ৬:৪০ সোম
৩০ম ৯ এপ্রিল ৪:৪১ ৬:৪০ মঙ্গল

দুবাই রমজানের সময় সূচি 2024

আল্লাহ তায়ালা রোজাদার বান্দাদেরকে খুব বেশি পছন্দ করেন। এবং রমজান মাসে অল্প ইবাদত করলেই বান্দাদেরকে জীবনের সকল গুনাহ মাফ করে দেন এবং দ্বিগুণ সাওয়াব বাড়িয়ে দেন। এই রমজান মাসে বাংলাদেশসহ বিভিন্ন জায়গা থেকে অনেক মানুষ দুবাইয়ে বসবাস করে। আরব আমিরাত দুবাই প্রত্যেক বছরেই নতুন রমজানের সময়সূচী নির্ধারিত হয়। দুবাই থাকা প্রবাসীদের সুবিধার্থে আমরা নতুন রমজানের সময়সূচি উল্লেখ করেছি।

দুবাই ইফতারের সময়সূচি

রোজা পালন করার সবচেয়ে আনন্দময় এবং গুরুত্বপূর্ণ সময় হচ্ছে ইফতার। কারণ প্রত্যেকেই ইফতারের সময় একসাথে খাবার পরিবেশন এবং আনন্দ উপভোগ করে। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাই সাল্লাম বলেছেন ইফতারের সব সময় সম্ভব হলে একটা খেজুর খেয়ে শুরু করতে হবে। এরপর অন্যান্য কিছু খাবার খেতে হবে। দুবাই বসবাসরত অনেক বাংলাদেশী লোক আছে তারা ইফতারের সময়সূচি জানেনা। অবশ্যই দুবাইয়ে প্রকাশিত সময়সূচি অনুযায়ী ইফতার করতে হবে।

দুবাই সেহরির শেষ সময় ২০২৪

বাংলাদেশের অনেক মানুষ জীবিকা নির্বাহের উদ্দেশ্যে বিভিন্ন কর্মে দুবাইয়ে রয়েছে। যারা দুবাই রয়েছেন তাদের অবশ্যই সেই দেশের সেহরির সময় ফলো করতে হবে। কারণ দেশ অনুযায়ী অনেক সময়ের ব্যবধান হয়। রমজান মাসের সেহরি হলো অনেক গুরুত্বপূর্ণ একটি বিষয়। কারণ নির্দিষ্ট সময় পার হওয়ার পর সেহরি খেলে আপনার রোজা সঠিক হবে না। আপনি এই পোস্টটি পড়ে দুবাই এর সর্বশেষ সেহরীর সময় সংগ্রহ করে নিন।

আজকের সেহরির শেষ সময় দুবাই

প্রতিদিন দুবাইয়ের সেহরির শেষ সময় পরিবর্তিত হয়। কারণ প্রতিনিয়ত দিন বড় হচ্ছে এবং রাত ছোট হচ্ছে। সঠিকভাবে রোজা পালন করার দুটি গুরুত্বপূর্ণ বিষয় হলো সেহরি এবং ইফতার করা। ইসলামিক ফাউন্ডেশন থেকে প্রকাশিত নির্দিষ্ট সময়ের আগে সেহরি শেষ করতে হবে এবং সূর্যাস্তের পর নির্দিষ্ট সময়ে ইফতার করতে হবে।

এই কারণে প্রত্যেক ডুবাই থাকা মুসলিমরা আজকের শেষ সেহরি কখন হবে এ তথ্যগুলো জানার চেষ্টা করে। কারণ সেহরি খেয়েই তাদের রোজা পালন করতে হবে। আপনি আমাদের এই পোস্টটি পড়ে রোজার ১ মাসের আপডেট সেহরির শেষ সময় জানতে পারবেন।

শেষ কথা

রমজান মাসের প্রতিদিনের সেহরি ও ইফতারের সময়সূচী ইসলামিক ফাউন্ডেশন কর্তৃক প্রকাশ করা হয়। গত কিছুদিন আগেই দুবাই প্রবাসীদের জন্য রমজানের সময়সূচী বিজ্ঞপ্তির মাধ্যমে প্রকাশ করেছে। অবশ্যই সঠিক ভাবে রোজা পালন করতে এই সময়সূচি অনুসরণ করতে হবে। এই পোস্টে আমরা সেহরি ও ইফতারের রমজানের সময় সূচি 2024 দুবাই কখন হবে এই তথ্য উল্লেখ করেছি। আশা করি, আপনি আমাদের পোস্টটি পড়ে দুবাইয়ের রমজানের সময়সূচি জানতে পেরেছেন। ধন্যবাদ

Mohsin Khan
Mohsin Khan