দাম্মাম ইফতারের সময়সূচী ২০২৪

দাম্মাম হলো সৌদি আরবের পূর্ব প্রদেশের রাজধানী। বিভিন্ন কাজের উদ্দেশ্যে বাংলাদেশের অনেক মানুষ দাম্মামে বসবাস করে। বাংলাদেশের অনেক মুসলমান দাম্মামে রয়েছে। প্রত্যেক মুসলমানের উপর রমজানের রোজা রাখা আল্লাহ তায়ালা ফরজ করে দিয়েছেন। দীর্ঘ একটি বছর পর ১১ই মার্চ থেকে দাম্মামে এ বছর রোজা শুরু হবে। রমজান মাসের সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা হলো ইফতার। রোজাদার ব্যক্তিদের অবশ্যই নির্দিষ্ট সময় অনুযায়ী ইফতার করতে হবে।

প্রতিদিন দাম্মামের ইফতারের সময়সূচী স্থানীয় সময়ের উপর ভিত্তি করে পরিবর্তণ করা হতে পারে। মূলত সূর্যাস্ত এবং সূর্যোদয়ের উপর ভিত্তি করে রমজান মাসের ইফতারের সময়সূচি পরিবর্তন করা হয়। প্রবাসীদের জন্য ইসলামিক ফাউন্ডেশন থেকে দাম্মাম এর রমজানের সময়সূচি প্রকাশ করা করেছে। আপনি আমাদের পোস্টটি পড়লে নতুন বছরের দাম্মাম ইফতারের সময়সূচী সংগ্রহ করতে পারবেন।

দাম্মাম ইফতারের সময়সূচী

পবিত্র রমজান মাস আসেলেই প্রত্যেক মুসলমান আনন্দের সাথে রোজা পালন করে। ইসলামিক ভাবে রমজানের ১ মাস ৩টি ভাগে বিভক্ত করে দিয়েছে। রহমত, মাগফিরাত ও নাজাত দিয়ে রমজান মাস শেষ হয়ে যায়। প্রত্যেক মুসলমানরা এই রমজান মাসে বেশি বেশি আল্লাহর ইবাদত করে থাকে। রোজা রাখলে অবশ্যই নিদিষ্ট সময়েই ইফতার করতে হবে। প্রবাসীদের জন্য দাম্মাম এর রসজানের ইফতারের সময় সূচি নিয়ে এসেছি।

দাম্মাম ইফতারের সময়

প্রতি বছরেই সৌদি আরবের ইসলামিক ফাউন্ডেশন থেকে ইফতারের নতুন সময় সূচি প্রকাশ করা হয়। সৌদি আরবের বিভিন্ন শহর অনুযায়ী সময়সীমা পরিবর্তন হয়। প্রতিদিন দাম্মাম এর ইফতারের সময় ১ মিনিট করে বৃদ্ধি হতে থাকবে। সঠিকভাবে আল্লাহর দরবারে রোজা কবুল হওয়ার জন্য অবশ্যই আপনাকে ইফতারের সময়সূচি অনুযায়ী খাবার খেতে হবে। এই বছর প্রকাশিত দাম্মামের ইফতারের সময়সূচি উপরে লেখাটি পড়ে সংগ্রহ করে নেন।

আজকের ইফতারের সময় দাম্মাম

রমজান মাসে রোজা পালন করা অবস্থায় বিশেষ কিছু সুন্নত রয়েছে। যেমন রোজাদার ব্যক্তিদের জন্য ইফতার করা একটি সুন্নত। হাদিসে বর্ণিত রয়েছে আল্লাহ তায়ালা রোজাদার ব্যক্তিদের পুরস্কার নিজ হাতে হাশরের ময়দানে পুরস্কৃত করবেন। মধ্য প্রাচ্যের সৌদি আরবে দাম্মাম শহর অবস্থিত।

অনেক মুসলমান এ শহরে বসবাস করে রমজান মাস আসলেই তারা রোজা পালন করে থাকে। প্রত্যেক বছরেই তারা নতুন ইফতারের সময়সূচি সংগ্রহ করার চেষ্টা করে। কারণ ইফতারের সূচি পরিবর্তনশীল। প্রবাসীদের সুবিধার্থে আজকের দাম্মাম শহরের ইফতারের সময়সূচি উল্লেখ করেছি।

ইফতারের সময়সূচি ২০২৪ দাম্মাম

২০২৪ সালে নতুন বছরে আবারো রোজা শুরু হতে যাচ্ছে। প্রত্যেক আরবি ক্যালেন্ডার অনুযায়ী দশম মাসে রমজান মাস শুরু হয়। এরাই ধারাবাহিকতায় এই বছর ১১ তারিখ সৌদি আরবের দাম্মাম শহরে রোজা পালন শুরু হবে। রোজাদার ব্যক্তিদের জন্য প্রথমেই ইফতারের সময়সূচি সংগ্রহ করে রাখা উচিত। দাম্মাম শহরের জন্য সৌদি আরব থেকে প্রকাশিত হয়েছে। দাম্মামে থাকা সকল প্রবাসী ভাইয়েরা এই পোষ্টের মাধ্যমে সম্পূর্ণ আপডেট ইফতারের সময়সূচি সংগ্রহ করতে পারবেন।

শেষ কথা

দাম্মাম শহরের জন্য আলাদা একটি ইফতারের সময়সূচি নির্ধারিত হয়। সকল প্রবাসী ভাইয়েরা তারা রমজান শুরু হওয়ার আগে সময়সূচী সংগ্রহ করার চেষ্টা করেন। কারণ আল্লাহর হুকুম অনুযায়ী নির্দিষ্ট সময়ে সেহরি এবং ইফতার খেতে হবে। ইতিমধ্যে আমরা এই পোষ্টের মাধ্যমে আপডেট দাম্মাম ইফতারের সময়সূচী উল্লেখ করেছি। আশা করি আপনি আমাদের সম্পন্ন পোস্ট পড়ে ইফতারের সময়সূচি সংগ্রহ করতে পেরেছেন। ধন্যবাদ

Mohsin Khan
Mohsin Khan