৪৭ তম বেফাক পরীক্ষার রেজাল্ট ২০২৪ কবে দিবে

বাংলাদেশে বেফাক হলো কওমি মাদরাসা গুলোর মধ্যে সবচেয়ে বড় বোর্ড। বর্তমানে বাংলাদেশে কওমী মাদ্রাসা গুলো বেশ পরিচিত লাভ করেছে। প্রতি বছরে ফেব্রুয়ারীর শুরুতে বেফাক বোর্ড এর অধিনে সকল কওমী মাদ্রাসা গুলোতে পরিক্ষা শুরু হয়। তারই ধারাবাহিকতায় এই বছরেও ৪৭ তম বেফাক পরিক্ষা অনুষ্ঠিত হয়েছে। ১৩ ফেব্রুয়ারি থেকে ২৮ শে ফেব্রুয়ারি পর্যন্ত বেফাক পরীক্ষা চলমান ছিল।

এই বছর ৪৭ তম বেফাক পরীক্ষায় ৩ লক্ষ ২৫ হাজার ৩২০ জন শিক্ষার্থী অংশ গ্রহন করেছিল। এই সকল শিক্ষার্থী অধীর আগ্রহ নিয়ে ফলাফলের অপেক্ষায় বসে রয়েছে। কিছুদিন আগে বেফাকুল মাদারিসিল আরাবিয়া মাদ্রাসা বোর্ড থেকে রেজাল্ট দেওয়ার তারিখ ঘোষণা করে দিয়েছেন। ৪৭ তম বেফাক পরীক্ষার রেজাল্ট ২০২৪ কবে দিবে এবং কিভবে রেজাল্ট দেখতে হবে এই সঠিক নিয়ম জানতে এই পোষ্টটি পড়তে থাকুন।

৪৭ তম বেফাক পরীক্ষার রেজাল্ট ২০২৪ কবে দিবে

প্রতিবছরে বেফাক পরিক্ষার রেজাল্ট সাধারণত পরিক্ষা শেষ হওয়ার ৩০ থেকে ৪৫ এর মধ্যে প্রকাশিত হয়ে থাকে। কওমী মাদ্রাসার বেফাক বোর্ড থেকে ২০২৪ সালের পরীক্ষার রেজাল্ট এর তারিখ নির্ধারিত করে দিয়েছে। অর্থাৎ ২০২৪ সালের ৪ এপ্রিল রোজ বৃহস্পতিবার ৪৭ তম বেফাক পরীক্ষার রেজাল্ট প্রকাশিত হবে। সকল শিক্ষার্থী অনলাইনে অথবা মোবাইলে এসএমএস এর মাধ্যমে বেফাক পরীক্ষার রেজাল্ট দেখতে পারবেন।

ফলাফল দেখুন

বেফাক পরীক্ষার রেজাল্ট দেখার নিয়ম

অনলাইনের মাধ্যমে ঘরে বসে থেকে এখন বেফাক পরীক্ষার রেজাল্ট দেখা যায়। কোন প্রকার মাদ্রাসায় গিয়ে হয়রানি না হয়ে এখন নিজেই রোল নাম্বার দিয়ে আপনার ফলাফল দেখতে পারবেন। এজন্য আপনাকে কিছু নিয়ম কানুন জানতে হবে। মোবাইল অথবা কম্পিউটারের মাধ্যমে অনলাইনের সাহায্য নিতে হবে। দেখে নিন বেফাক রেজাল্ট দেখার সঠিক নিয়ম সমূহ।

  • প্রথমে গুগল ক্রোমে প্রবেশ করে রেফাক পরীক্ষার রেজাল্ট ২০২৪ লিখে সার্চ করতে হবে।
  • এরপর বেফাক বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে অথবা (http://wifaqresult.com) এ লিংকে প্রবেশ করতে হবে।
  • এরপর প্রথম খালি ঘরে পরীক্ষার সন নির্বাচন করতে হবে।
  • তারপর দ্বিতীয় খালি করে মারহালা অর্থাৎ আপনার শ্রেণী সিলেক্ট করতে হবে।
  • সর্বশেষ রোল নাম্বার ইংরেজিতে লিখে সাবমিট বাটনে ক্লিক করতে হবে। তারপরে আপনার বেফাক পরীক্ষার ফলাফল গ্রেড অনুযায়ী দেখতে পারবেন।

বেফাক পরীক্ষার রেজাল্ট ২০২৪ ব্যক্তিগত ফলাফল

অনেক মাদ্রাসা শিক্ষার্থী রয়েছে তারা ব্যক্তিগত বিভাগ পরীক্ষার রেজাল্ট দেখতে পারে না। বাংলাদেশ কওমি মাদ্রাসার শিক্ষা বোর্ডের অধীনে বেফাক রেজাল্ট অফিশিয়াল ওয়েবসাইটে ৪ এপ্রিল প্রকাশ করা হবে। ২০২৪ সালের বেফাক পরীক্ষার ব্যক্তিগত রেজাল্ট দেখতে প্রথমেই আপনি (http://wifaqresult.com) এই ওয়েবসাইটে প্রবেশ করুন। 

  1. এরপর বাম সাইটে ব্যাক্তিগত ফলাফল অপশনে ক্লিক করুন।
  2. প্রথম খালি ঘরে সাল নির্বাচন করুন।
  3. এরপর মারহালা বা শ্রেণী নির্বাচন করুন।
  4. তারপর ইংরেজিতে রোল নং লিখে সাবমিট বাটন ক্লিক করলে আপনার ব্যক্তিগত বেফাক পরীক্ষার ফলাফল দেখতে পারবেন।

SMS এর মাধ্যমে বেফাক পরীক্ষার রেজাল্ট দেখার নিয়ম

মোবাইলের এসএমএসের মাধ্যমে সবার আগে বেফাক পরীক্ষার ফলাফল দেখা যায়। কিছু সংখ্যক শিক্ষার্থীরা রয়েছে তারা সবার আগে দেখার জন্য মোবাইলে এসএমএস এ গিয়ে কি লিখতে হবে এই তথ্যগুলো জানার চেষ্টা করে। মোবাইলের মেসেজ অপশনে গিয়ে আমাদের নিচের দেওয়া নিয়মটি দেখে নির্দিষ্ট একটি নাম্বারে মেসেজ পাঠাতে হবে। প্রথমে BEFAQ (স্পেস),  তারপর ইংরেজিতে আপনার শ্রেণীর নামের প্রথম অক্ষর (স্পেস), ইংরেজিতে রোল নাম্বার, সর্বশেষে পাঠিয়ে দিতে হবে 9933 নাম্বারে।

  • উদাহরণস্বরুপঃ BEFAQ B 12345 Send 9933.

শেষ কথা

বাংলাদেশ কওমী মাদ্রাসার শিক্ষার্থীরা অনেকে ২০২৪ সালের রেজাল্ট দেখা নিয়ে চিন্তিত রয়েছে। আপনারা খুব সহজে আমাদের দেওয়া নিয়মটি দেখে ৪৭ তম বেফাক পরীক্ষার রেজাল্ট দেখতে পারবেন। আমরা আপনাদের সুবিধার্থে এই পোষ্টের মাধ্যমে বেফাক বোর্ড থেকে প্রকাশিত ৪৭ তম বেফাক পরীক্ষার রেজাল্ট ২০২৪ কবে দিবে এই সম্পর্কে সঠিক তারিখ উল্লেখ করেছি। আশা করি আপনি আমাদের পোস্টটি পড়ে প্রয়োজনীয় তথ্য গুলো জানতে পেরেছেন। ধন্যবাদ

আরও দেখুনঃ

৪৭ তম বেফাক পরিক্ষার রেজাল্ট ২০২৪

Mohsin Khan
Mohsin Khan