মাহে রমজান শুভেচ্ছা, স্ট্যাটাস, উক্তি ও ফেসবুক পোস্ট

ত্দীরর্ঘ একটি বছর পর রমজান মাস শুরু হলেই প্রত্যেক মুসলমান একে অপরকে শুভেচ্ছা বার্তা প্রদান করে থাকে। একটি মাস তারা বিশেষ আনন্দে রোজা পালন করে এবং বেশি বেশি আল্লাহর ইবাদত করে। আল্লাহ তাআলার পছন্দর ইবাদতের মধ্যে রোজার ফজিলত অনেক গুরুত্বপূর্ণ। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাই সালাম বলেছেন রমজান মাসের রোজার পুরস্কার আল্লাহ তায়ালা নিজ হাতে বান্দাদেরকে দিবেন।

প্রতিবছর এই রমজান শুরু হওয়ার আগে অনেকেই অনলাইনের মাধ্যমে বিভিন্ন শুভেচ্ছা এবং ফেসবুকে শেয়ার করার জন্য স্ট্যাটাস গুলো খুঁজে থাকে। বর্তমানে সামাজিক যোগাযোগের মাধ্যমে প্রিয়জনদের উদ্দেশ্যে খুব সহজেই বিভিন্ন দিবস নিয়ে স্ট্যাটাস শেয়ার করা যায়। মাহে রমজান শুভেচ্ছা, স্ট্যাটাস, উক্তি ও ফেসবুক পোস্ট সংগ্রহ করতে আমাদের দেওয়া লেখাটি সম্পূর্ণ পড়ুন।

মাহে রমজান শুভেচ্ছা

আমাদের মাঝে আবারও রমজান মাস শুরু হতে যাচ্ছে। প্রত্যেক মুসলমান রমজান মাসকে আনন্দমুখর ভাবে বরণ করে নেয়। জীবনের গুনাহ মাফ করার জন্য বেশি বেশি ইবাদত পালন করে। আল্লাহ তাআলা রমজান মাসে ইবাদত করলে দ্বিগুণ সাওয়াব বাড়িয়ে দেন। জীবনকে পরিবর্তন করতে আমাদের মাঝে আল্লাহ তাআলা রমজান মাস উপহার দেন। এই রমজান মাস শুরু হওয়ার আগে প্রত্যেকেই প্রিয়জনদের উদ্দেশ্যে শুভেচ্ছা বার্তা গুলো প্রদান করে থাকে। দেখে নিন মাহে রমজানের শুভেচ্ছা বার্তা।

“আসুন সবাই মিলে পবিত্র মাহে রমজানের পবিত্রতা রক্ষা করি ও আল্লাহর কাছে নিজেদেরকে সমর্পন করি । সবাইকে জানাই পবিত্র রমজান মাসের শুভেচ্ছা ।”

“রমজানের মাসে আপনার সকল প্রার্থনা গ্রহণ হোক এবং আল্লাহর রহমতে আপনার জীবন উজ্জ্বল হোক।”

“পবিত্র রমজানের মাসে সকল মুসলিম ভাই-বোনাদের জন্য ঈদ উল ফিতরের অগ্রিম শুভেচ্ছা জানাই।”

“রমজানের এই পবিত্র মাসে আসুন আমরা সকলে মিলে মানবতার সেবায় নিবেদিত প্রাণ হই। রমজান মোবারক!”

রমজান নিয়ে স্ট্যাটাস

বর্তমান যুগে সামাজিক যোগাযোগের মাধ্যমে প্রত্যেকেই রমজান শুরু হওয়ার আগে বিভিন্ন ধরনের স্ট্যাটাস শেয়ার করে থাকে। স্ট্যাটাসের মাধ্যমে তারা রমজান সম্পর্কে বিভিন্ন তথ্যগুলো লেখা লেখি করে। অনেকে রয়েছে তারা ফেসবুক এবং ইনস্টাগ্রামে রমজান সম্পর্কে স্ট্যাটাস দেওয়ার আগে অনলাইনে সেই স্ট্যাটাস গুলো খুঁজে থাকে। কারণ অনেকেই নিজে থেকেই স্ট্যাটাস লিখতে পারে না। রমজান সম্পর্কে খুব সুন্দর এবং ইসলামিক স্ট্যাটাস রয়েছে। এই পোস্টে ইসলামিক স্ট্যাটাস গুলো শেয়ার করেছি।

  • রোজা শুধু না খাওয়া দাওয়া না করা, বরং মন, বাক্য ও কর্ম দ্বারা পাপাচার থেকে বিরত থাকা। আসুন আমরা এই মাসে নিজেদেরকে নিয়ন্ত্রণ করার মাধ্যমে আত্ম-শুদ্ধি লাভ করি।
  • রমজান মাস আল্লাহর পক্ষ থেকে আমাদের জন্য একটি বিশেষ উপহার। 
  • সামনে আসছে রোজার দিন, খারাপ কাজ ছেড়ে দিন , ভালো কাজে যোগ দিন, রোজা রাখবো ৩০ দিন , ইবাদত করব প্রতিদিন।
  • মাহে রমজানের পবিত্রতায় শুদ্ধ হোক জীবন। সবাইকে রমজান মুবারক।

মাহে রমজান নিয়ে উক্তি

পবিত্র রমজান মাসের উসিলায় প্রতি রাতে আল্লাহ তায়ালা জাহান্নাম থেকে বান্দাদেরকে মুক্তি করে দেন। ফজিলত এর মাস নিয়ে অনেক জ্ঞানী আলেম ওলামা মাহে রমজান সম্পর্কে বিভিন্ন উক্তি প্রকাশ করেছেন। বিখ্যাত রমজান নিয়ে উক্তি গুলো প্রত্যেকের কাছে এখনো প্রচলিত আছে। অনেকেই রমজান শুরু হওয়ার আগে অনলাইনে অথবা প্রিয়জনদের কাছে রমজান নিয়ে উক্তি গুলো শেয়ার করে থাকে। আমাদের নিচের দেওয়া লেখাটি পড়ে দেখে নিন রমজান নিয়ে বিখ্যাত উক্তি গুলো।

  • “রমজান হলো ধৈর্যের মাস, রমজান হলো সহানুভূতির মাস, রমজান হলো দান করার মাস।” – হযরত মুহাম্মদ (সাঃ)
  • “রমজান মাস হলো একটি অধ্যাত্মিক রিচার্জের মাস। এই মাসে তোমাদের আত্মাকে নবজীবন দাও।” ইমাম গাজালি (রহ:) 
  • “রমজান মাস হলো একটি আত্ম পরিশোধনের মাস। এই মাসে তোমাদের ভূলক্রুটি থেকে শিক্ষা গ্রহন করো।” ইমাম শাফিঈ (রহ:) 
  • “রমজান মাস হলো একটি ঐক্য ও ভ্রাতৃত্ববোধের মাস। এই মাসে সকলের সাথে ভালোবাসা ও সম্প্রীতির বন্ধনে আবদ্ধ হও।” – বিখ্যাত ধর্মীয় ব্যক্তিত্ব
  • “রমজান মাস হলো একটি ক্ষমা ও সহানুভূতির মাস। এই মাসে অন্যের প্রতি ক্ষমাশীল হও এবং তাদের প্রতি সহানুভূতি প্রদর্শন করো।” – বিখ্যাত ইসলামিক পণ্ডিত

রোজা নিয়ে স্ট্যাটাস

ফারসি শব্দ থেকে রোজা শব্দটি এসেছে। এবং আরবি শব্দ হচ্ছে সওম। সওম বা সিয়ামের বাংলা আভিধানিক অর্থ হলো বিরত থাকা। আল্লাহর নির্দেশে প্রত্যেক মুসলমান দীর্ঘ এক মাস শুভেচ্ছা দিক থেকে সূর্য অস্ত পর্যন্ত না খেয়ে রোজা পালন করে। অনেকেই এই রোজার মাস শুরু হওয়ার আগে প্রিয়জনদের উদ্দেশ্যে বিভিন্ন স্ট্যাটাস দিয়ে থাকে। আপনি আমাদের নিচের দেওয়া রোজা নিয়ে স্ট্যাটাস গুলো প্রত্যেকের কাছেই শেয়ার করতে পারবেন।

  1. রমজানে আসা যায়, শান্তি এবং আনন্দের মাস, মন নির্মল করে তোলুক আল্লাহর প্রেমের বাস।
  2. রমজানের আলোয় অবস্থান, কথা হয়ে উঠুক নির্মল, শুদ্ধ হৃদয়ে প্রার্থনা এই মুহূর্তের গান।
  3. রোজা আমাদের আল্লাহর প্রতি ভালোবাসা ও ভক্তি বৃদ্ধি করে।
  4. রমজানের প্রথম দিন থেকে শেষ দিন, সকলের জীবন পূর্ণ হোক আনন্দ এবং সমৃদ্ধির সুখে।
  5. রোজা আমাদের কৃতজ্ঞতাশীল হতে শেখানো।

পবিত্র মাহে রমজান শুভেচ্ছা পোস্ট

অনেকেই রয়েছে তারা রমজান মাস শুরু হওয়ার আগে সামাজিক যোগাযোগের মাধ্যমে শুভেচ্ছা পোষ্ট করে থাকে। মাহে রজমান মূলত বছরে ১ বার আসে। রোজা থাকার উসিলায় বান্দার জিবনের গুনাহ গুলো মাফ করে দেন। প্রবিত্র মাহে রমজানে আনন্দ উপভোগ করতে অনলাইনের মাধ্যমে গুভেচ্ছা পোষ্ট শেয়ার করে থাকে। এই নিচের দেওয়া পোস্ট গুলো আপনার ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রাম, ওয়াটসঅ্যাপ ইত্যাদি সামাজিক মাধ্যমে শেয়ার করে আপনার বন্ধুবান্ধব ও পরিবার পরিজনদের রমজানের শুভেচ্ছা জানাতে পারেন।

  • মাহে রমজানের পূর্ণিমা চাঁদ দৃশ্যমান হওয়ায় সকল মুসলিম ভাইবোনদের পবিত্র রমজান মাসের শুভেচ্ছা ও জানাই জানাই।
  • মনের আকাশে নেমে এসেছে রমজানের বারি, মহান আল্লাহ্‌র রহমত বর্ষিত হোক অবিরাম।
  • পবিত্র মাহে রমজানে আল্লাহ্‌র উপরে আমাদের শীর্ষ বিশ্বাস ও ভরসা বৃদ্ধি করি। তাঁর কাছে সবকিছু সম্ভব। শুভ রমজান!
  • রমজান মাস এসেছে, ভালোবাসার বার্তা নিয়ে,সকলের প্রতি সহানুভূতি, দানশীলতা জাগ্রত করে।
  • রমজানের মহিমার আলো আমাদের সবার জীবনে আনুষ্ঠানিক ও আনন্দময় করুক। শুভ রমজান!

রোজা নিয়ে ফেসবুক পোস্ট

আর কিছু দিন পর আমাদের মাঝে রোজা শুরু হতে যাচ্ছে। রোজার মাধ্যমে পাপ পঙ্কিলতা ধুয়ে মনকে করা যাবে পবিত্র। এই মাসে আমরা শুধুমাত্র খাবার দাবার থেকে বিরত থাকি না, বরং মিথ্যা বলা, পরনিন্দাসহ সকল অন্যায় কাজ থেকেও বিরত থাকি। বর্তমানে তরুন প্রজন্মর কাছে সবচেয়ে জনপ্রিয় যোগাযোগ মাধ্যম হলো হলো ফেসবুক। নতুন কোন দিবস শুরু হলেই এখন ফেসবুকে সবাই পোষ্ট করে থাকে। দেখে নিন উল্লেখযোগ্য বাছাই করা রোজা নিয়ে ফেসবুক পোস্ট সমূহ।

  • এই রমজানে মহান “আল্লাহ” আপনার জীবনে সুখ, শান্তি সহ আপনার ইচ্ছা এবং স্বপ্ন পূরণ করুন
  • রোজা পালনের সুখের মেসেজ শেয়ার করতে না ভুলে আল্লাহর দিকে আমাদের ভালোবাসা এবং আমাদের আশার বেশী করতে।
  • আমাদের দোয়া হলো আল্লাহ আমাদের সকল রোজা কবুল করুন এবং আমাদের প্রত্যেকের ঈমান স্থিতিশীল করুন। 
  • “রোজায় মাগফিরাতের সুযোগ, জাহান্নামের আগুন থেকে মুক্তি, আল্লাহর সান্নিধ্য লাভের পথ, এই মাসের প্রতিটি মুহূর্ত মূল্যবান।”

শেষ কথা

আপনারা যারা প্রবিত্র রমজান উপলক্ষে বিভিন্ন উক্তি, স্ট্যাটাস খুঁজতেছিলেন। অনেকেই অনলাইনের মন মত ভালো ফেসবুক পোস্ট খুঁজে পাচ্ছেন না। বর্তমান নতুন কোন দিবস শুরু হলেই প্রত্যেকেই অনলাইনে শেয়ার করে থাকে। ইতিমধ্যেই আমরা এই পোষ্টের মাধ্যমে মাহে রমজান শুভেচ্ছা, স্ট্যাটাস, উক্তি ও ফেসবুক পোস্ট উল্লেখ করেছি। আশা করি, আপনি আমাদের সম্পূর্ণ পোষ্টটির মাধ্যমে রমজানের উক্তি, স্ট্যাটাস গুলো সংগ্রহ করতে পেরেছন। ধন্যবাদ

Mohsin Khan
Mohsin Khan