সিঙ্গার চার্জার ফ্যানের দাম কত

বাংলাদেশে চাহিদা অনুযায়ী বিদ্যুৎ উৎপাদন করতে না পারায় গ্রাহকের চাহিদা মেটাতে প্রায়ই লোডশেডিং দেখা যায়। যার কারণে মানুষ প্রয়োজন অনুযায়ী বৈদ্যুতিক পাখা ব্যবহার করে শীতলতা অনুভব করতে পারে না। বর্তমানে বাংলাদেশ থেকে শীতকাল বিদায় নিচ্ছে ও গ্রীষ্মকাল সামনে অগ্রসর হচ্ছে। যার কারণে আগের তুলনায় বর্তমানে সিঙ্গার চার্জার ফ্যানের দাম আগের তুলনায় কিছুটা বৃদ্ধি পেয়েছে।

গ্রীষ্মকালের প্রকর রোদের তাপ ও লোডশেডিং এর কারণে মানুষ অতিষ্ঠ হয়ে ওঠে। তবে ঘরে একটি চার্জার ফ্যান থাকলে এ সময় অনেক বেশি সুবিধা পাওয়া যায়। কেননা সিঙ্গার চার্জার ফ্যান একবার চার্জে ঘণ্টার পর ঘন্টা শীতল বাতাস প্রবাহিত করতে সক্ষম। এছাড়াও উন্নত মানের ব্যাটারি ব্যবহার করায় সিঙ্গার চার্জার ফ্যান বার বার চার্জ দেওয়ার প্রয়োজন পড়ে না।

সিঙ্গার চার্জার ফ্যানের দাম

বাংলাদেশে পাওয়া বিভিন্ন ধরনের চার্জার ফ্যানের মধ্যে সিঙ্গার চার্জার ফ্যানের চাহিদা তুলনামূলক বেশি। এছাড়াও অন্যান্য কোম্পানির চার্জার ফ্যানের তুলনায় সিঙ্গার চার্জার ফ্যান অধিক টেকসই হয়ে থাকে। সিঙ্গার ফ্যানগুলো ব্যবহারে অধিক সুযোগ-সুবিধা পাওয়ায় এটি বর্তমানে সকলের কাছে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে।

বর্তমান বাজারে বিভিন্ন মডেলের ও বিভিন্ন সাইজের সিঙ্গার চার্জার ফ্যান পাওয়া যায়। এই সকল সিঙ্গার চার্জার ফ্যানগুলো বিভিন্ন মডেল ও বিভিন্ন সাইজের উপর ভিত্তি করে দাম নির্ধারণ করা হয়। বাংলাদেশে বর্তমানে সিঙ্গার চার্জার ফ্যানের দাম বিভিন্ন সাইজের উপর ভিত্তি করে সর্বনিম্ন ১০০০-১২০০ টাকা থেকে শুরু করে সর্বোচ্চ ৮০০০-১১০০০ হাজার টাকা পর্যন্ত হয়ে থাকে।

১২ইঞ্চি সিঙ্গার ফ্যানের দাম

বর্তমানে লোডশেডিং এর সময় চার্জার ফ্যান আমাদেরকে অনেক বাড়তি সুযোগ সুবিধা দিয়ে থাকে। বাংলাদেশে পাওয়া বিভিন্ন মডেলের ১২ ইঞ্চির সিঙ্গার ফ্যান গুলো আকারে ছোট হওয়ায় এই ফ্যান গুলো মূলত টেবিলে রেখে ব্যবহার করতে হয়। ফ্যানের কোয়ালিটির উপর ভিত্তি করে নির্ধারণ করা হয়ে থাকে।

সিঙ্গার ১২ ইঞ্চির চার্জার ফ্যান ছোট হওয়ায় খুব সহজেই বহন করা যায়। এছাড়াও ১২ ইঞ্চির সিঙ্গার চার্জার ফ্যান চাইলে খুব সহজেই মশারির ভিতরে সেটআপ করা যায়। বর্তমানে সিঙ্গার ১২ ইঞ্চি চার্জার ফ্যানের দাম আনুমানিক সর্বনিম্ন ১২০০ টাকা থেকে শুরু করে ৩ হাজার টাকা পর্যন্ত হয়ে থাকে।

১৬ ইঞ্চি চার্জার ফ্যানের দাম কত

বৈদ্যুতিক সিলিং ফ্যানের তুলনায় চার্জার ফ্যান ব্যবহারে অনেক রকম সুবিধা পাওয়া যায়। চার্জার ফ্যানগুলো ব্যাটারি দ্বারা পরিচালিত হওয়ায় বিদ্যুৎ না থাকলেও এটি ব্যবহার করা যায়। ১৬ ইঞ্চির সিঙ্গার চার্জার ফ্যান গুলোতে দুইটি ব্যাটারি ব্যবহার করায় সিঙ্গার চার্জার ফ্যান অনেক সময় পর্যন্ত বাতাস প্রবাহিত করতে পারে।

এছাড়াও সিঙ্গার ফ্যানগুলো সোলারের সাহায্যেও পরিচালিত করার সুবিধা থাকায় বর্তমান বাজারে সিঙ্গার চার্জার ফ্যানের বেশ চাহিদা রয়েছে। ১৬ ইঞ্চির সিঙ্গার চার্জার ফ্যানে ৫ পাখা যুক্ত ফ্যান ব্যবহার করায় এটি গতিসম্পন্ন বাতাস প্রবাহিত করতে পারে। বর্তমানে ১৬ ইঞ্চির সিঙ্গার চার্জার ফ্যানের দাম আনুমানিক সর্বনিম্ন ২ হাজার টাকা থেকে শুরু করে ৪ হাজার টাকা পর্যন্ত হয়ে থাকে।

১৮ ইঞ্চির সিঙ্গার ফ্যানের দাম ২০২৪

গ্রীষ্মকালের রোদের প্রকর তাপের কারণে ঘরের ভিতরে যে তাপ সৃষ্টি হয় ১৮ ইঞ্চির সিঙ্গার ফ্যানের মাধ্যমে সে তাপ খুব সহজেই নিয়ন্ত্রণ করা সম্ভব। কেননা ১৮ ইঞ্চির সিঙ্গার ফ্যানের পাখা তুলনামূলক বড় হওয়ায় অধিক পরিমাণে বাতাস প্রবাহিত হয়। বাংলাদেশে বিভিন্ন মডেলের ১৮ ইঞ্চি সিঙ্গার ফ্যান পাওয়া যায়।

সিঙ্গার ফ্যানের একটি বড় বৈশিষ্ট্য হলো এটি খুব সহজেই স্ট্যান্ড আকারে ব্যবহার করা যায়। এছাড়াও সিঙ্গার স্ট্যান্ড ফ্যানগুলোর স্ট্যান্ড থেকে পাখা উঁচু নিচু করার সুবিধা থাকায় এই ফ্যানগুলো সাতসন্দে ব্যবহার করা যায়। বর্তমানে ১৮ ইঞ্চির সিঙ্গার ফ্যানের দাম সর্বনিম্ন ২২০০ টাকা থেকে শুরু করে আনুমানিক ৬ হাজার টাকা পর্যন্ত হয়ে থাকে।

চায়না সিঙ্গার ফ্যানের দাম

মূলত চায়না সিঙ্গার ফ্যান বলতে যে সকল সিঙ্গার ফ্যান গুলো চায়নাতে তৈরি করা হয় এবং পরবর্তীতে চায়না থেকে বাংলাদেশ বৈধভাবে যে সিঙ্গার ফ্যানগুলো আমদানি করে থাকে সেগুলোকে বোঝায়। চায়নার তৈরি পণ্য একবার টেকসই হয়ে গেলে তা বহুদিন পর্যন্ত ব্যবহার করা যায়।

চায়না সিঙ্গার ফ্যানগুলো চায়না থেকে আমদানি করায় এর দাম বাংলাদেশে তৈরি করা সিঙ্গার ফ্যানের তুলনায় একটু বেশি হয়ে থাকে। বাজারে বিভিন্ন দোকানে কম দামের মধ্যে ভালো কোয়ালিটির চায়না সিঙ্গার ফ্যান বিক্রি করা হয়ে থাকে। বর্তমানে চায়না থেকে আমদানিকৃত সিঙ্গার ফ্যানের দাম সর্বনিম্ন ১৪০০ টাকা থেকে শুরু করে ৩৬০০ টাকা পর্যন্ত হয়ে থাকে।

শেষ কথা

গ্রীষ্মকালে অত্যাধিক গরমের কবল থেকে রক্ষা পেতে সিঙ্গার চার্জার ফ্যান খুবই কার্যকরী ভূমিকা পালন করে থাকে। শীতকালে সিঙ্গার চার্জার ফ্যানের দাম কম থাকলেও গরমকালে তা হু হু করে বেড়ে যায়। তাই ফ্যান কেনার প্রয়োজনীয়তা দেখা দিলে শীতকালে কিনে রাখা উত্তম।

Md Tuhin
Md Tuhin