স্বার্থপর মানুষ নিয়ে কিছু উক্তি ও স্ট্যাটাস

আমরা সকলেই জানি যে মানুষ একটি নির্দিষ্ট সমাজের মধ্যে একে অপরের সাথে মিলেমিশে বসবাস করে। সমাজে বসবাসের জন্য একে অপরের বা পরস্পরের প্রতি সহানুভূতি সহযোগিতা এবং ভালোবাসা থাকাটা অপরিহার্য। কিন্তু সবার মধ্যেই এই মন মানসিকতা থাকে না। সমাজের কিছু কিছু মানুষ থাকে যারা কেবল শুধুমাত্র নিজেদের কথা ভাবে।

এই সকল মানুষগুলো কখনোই অন্যের প্রতি তাদের কোন চিন্তাভাবনা রাখতে চায় না। মূলত এদেরকেই বা এই শ্রেণীর লোকদেরকেই আমরা স্বার্থপর মানুষ বলে থাকি। সমাজে প্রায় সকলেই স্বার্থপর মানুষদেরকে অপছন্দ করে থাকে। এর জন্য অনেকেই এ সকল মানুষদেরকে নিয়ে ফেসবুকে স্ট্যাটাস প্রদান করে থাকেন।

কিন্তু ফেসবুকে কি ধরনের স্ট্যাটাস প্রদান করবে তা মাঝেমাঝে অনেকেই ভেবে পায় না। যার কারণে আজকের এই পোষ্টের মাধ্যমে আমি অনেক সুন্দর সুন্দর বিভিন্ন মাধ্যম হতে বাছাই করে স্বার্থপর মানুষ নিয়ে কিছু উক্তির নমুনা ও স্বার্থপর মানুষ নিয়ে ফেসবুক স্ট্যাটাসের নমুনা শেয়ার করব। আশা করি এই লেখাটি আপনাদের অনেক উপকারে আসবে।

স্বার্থপর মানুষ নিয়ে কিছু উক্তি

স্বার্থপরতা একটি নেতিবাচক গুন, যা ব্যক্তি এবং সমাজ উভয়ের জন্য ক্ষতিকর। আমরা এই ধরনের লোকদেরকে এড়িয়ে চলার চেষ্টা করব। কারণ এই সকল মানুষ কখনো অন্যের জন্য চিন্তা করে না, তারা শুধুমাত্র নিজেদের লাভের কথা চিন্তা করে থাকে। এ পর্যায়ে আপনাদের জন্য স্বার্থপর মানুষ নিয়ে কিছু উক্তি শেয়ার করা হলো। বিশ্বের বিভিন্ন বড় বড় মনীষীগণ স্বার্থপর মানুষদেরকে নিয়ে এ সকল উক্তিগুলো ব্যক্ত করেছেন।

  • “স্বার্থপরতা হলো এমন একটি গাছ যার শিকড় নিজের দিকে ছড়িয়ে পড়ে, এবং শেষ পর্যন্ত নিজেকেই ছায়া দিয়ে শুকিয়ে ফেলে।” – রবীন্দ্রনাথ ঠাকুর
  • “স্বার্থপর মানুষ কেবল নিজেকেই ভালোবাসে, আর বুদ্ধিমান মানুষ অন্যকেও ভালোবাসে।” – Chanakya
  • “স্বার্থপরতা হলো দুর্বলতা, এবং নিঃস্বার্থতা হলো শক্তি।” – Swami Vivekananda
  • “স্বার্থপর মানুষ কেবল নিজের সুখের জন্য চিন্তা করে, আর নিঃস্বার্থ মানুষ অন্যের সুখের জন্য চিন্তা করে।” – Mahatma Gandhi
  • “স্বার্থপরতা হলো দারিদ্র্যের চরম শিখর।” – Khalil Gibran

স্বার্থপর মানুষ নিয়ে ইসলামিক উক্তি

ইসলাম আমাদের জীবন বিধানকে অনেক সহজ করে দিয়েছে। স্বার্থপরতাকেউ ইসলাম কর্তৃক একটি নিন্দনীয় গুণ হিসেবে বিবেচনা করা হয়েছে। সকল মুসলমানদেরকে নিঃস্বার্থ হতে এবং একে অন্যদের প্রতি সহানুভূতিশীল হতে উৎসাহিত করে থাকে। কারণ যারা বা যে ব্যক্তিরা অন্যদের সাহায্য করে, মহান আল্লাহতালা তাদেরকে সাহায্য করে থাকেন। আপনি যদি স্বার্থপর মানুষ নিয়ে ইসলামিক উক্তি এর নমুনা খুজে থাকেন তাহলে নিচের অংশ হতে সংগ্রহ করুন।

  • “স্বার্থপর ব্যক্তি কখনোই জান্নাতে প্রবেশ করবে না।” – সহীহ মুসলিম
  • “যে ব্যক্তি তার ভাইয়ের প্রয়োজন পূরণের জন্য চেষ্টা করে, আল্লাহ তার প্রয়োজন পূরণের জন্য চেষ্টা করবেন। এবং যে ব্যক্তি কোন মুসলিমের দুঃখ দূর করবে, আল্লাহ তার কিছু দুঃখ দূর করবেন।” – সহীহ বুখারী
  • “তোমাদের কেউ মুমিন হবে না যতক্ষণ না সে তার ভাইয়ের জন্য ইচ্ছা করে যা সে নিজের জন্য ইচ্ছা করে।” – সহীহ বুখারী ও মুসলিম
  • “তোমরা যদি আল্লাহ ও পরকালের সন্তুষ্টি চাও, তবে তোমাদের অবশ্যই নিজেদের ইচ্ছার বিরুদ্ধেও অন্যদের সাথে সম্পদ ভাগ করে নিতে হবে।” (সূরা 8:7)
  • “এবং যারা কৃপণতা করে এবং অন্যদেরকেও কৃপণতার নির্দেশ দেয় এবং নিজেদের দেওয়া সম্পদ লুকায়, তাদের জন্য আমি যন্ত্রণাদায়ক শাস্তি প্রস্তুত করেছি।” (সূরা 4:37)

স্বার্থপর মানুষ নিয়ে স্ট্যাটাস

সমাজের এরকম কিছু কুৎসিত মানুষের জন্য সমাজ ব্যবস্থার ব্যাঘাত ঘটে থাকে। স্বার্থপর লোকগুলো ব্যক্তি স্বার্থ ছাড়া অন্য কিছুর কথাই চিন্তা করে না। এজন্য এ সকল লোকদের অনেকেই অপছন্দ করে থাকে। আবার অনেকেই আছেন যারা ফেসবুকে স্ট্যাটাস এর মাধ্যমে এ সকল স্বার্থপর মানুষদেরকে নিয়ে লেখালেখি করে থাকেন। আপনি যদি স্বার্থপর মানুষ নিয়ে স্ট্যাটাস দিতে চান, তাহলে নিচের নমুনাগুলো অনুসরণ করতে পারেন।

  • “স্বার্থপর মানুষের সাথে সম্পর্ক তৈরি করা এমন যেন একটা শুকনো মরুভূমিতে ফুল ফোটানোর চেষ্টা করা।”
  • “স্বার্থপর মানুষের ভালোবাসা এমন যেন একটা ঝড়ো হাওয়া, যা ক্ষণস্থায়ী এবং ক্ষতির কারণ।”
  • “স্বার্থপর মানুষের বন্ধুত্ব এমন যেন একটা ভেঙে যাওয়া আয়না, যা কেবল আপনার ক্ষতই দেখায়।”
  • স্বার্থপরতা একটি নেতিবাচক গুণ যা আপনার জীবনে কেবল দুঃখ এবং কষ্ট বয়ে আনতে পারে। নিজের এবং অন্যদের সুখের জন্য নিঃস্বার্থ হওয়ার চেষ্টা করুন।

স্বার্থপর মানুষ চেনার উপায়

যেহেতু স্বার্থপর মানুষ আমাদেরকে উপকারের তুলনায় অপকার করে থাকে তাই তাদেরকে চিনে রাখা উচিত। আমাদের চারিপাশে এরকম অনেক স্বার্থপর মানুষ রয়েছে, যাদেরকে আমরা সহজেই চিনতে পারিনা। এজন্য সে সকল স্বার্থপর মানুষগুলো প্রতিনিয়ত আমাদের ক্ষতি করে যাচ্ছে।

অনেক লোকজন ইন্টারনেটে স্বার্থপর মানুষ চেনার উপায় কি কি তা খুঁজে বেড়ায়। মনে রাখবেন স্বার্থপর মানুষগুলো শুধুমাত্র নিজের কথা বেশি বলবে। কখনো অন্যের বিপদে এগিয়ে আসবে না। কখনোই কারো উপকারে কৃতজ্ঞতা প্রকাশ করবে না। এ সকল মানুষ হতে সর্বদা দূরে থাকার চেষ্টা করাই শ্রেয়।

স্বার্থপর মানুষ নিয়ে কিছু কথা

স্বার্থপর মানুষদের কারণে মানুষের মাঝে ভেদাভেদ সৃষ্টি হয়। তাদের এই আচরণ সম্পর্কের ক্ষতি করে, মানসিক ক্ষতি করে এবং সমাজে অস্থিরতা সৃষ্টি করে। সুতরাং এ সকল মানুষদের সাথে চলাফেরা করার সময় সতর্কতা অবলম্বন করতে হবে।

মানুষ হিসেবে আমাদের সকলের উচিত নিঃস্বার্থ হতে এবং অন্যদের প্রতি সহানুভূতিশীল হতে। এতে করে আমরা সুখী ও সফল জীবনযাপন করতে পারব এবং একটি সুন্দর সমাজ গড়ে তুলতে পারব।

শেষ কথা

সমাজে বসবাস করতে হলে অবশ্যই এই সকল স্বার্থপর মানুষদেরকে চিনতে হবে। যতটুকু সম্ভব তাদের হতে দূরে থাকার চেষ্টা করতে হবে। আজকের এই পোষ্টের মাধ্যমে আপনাদের সাথে স্বার্থপর মানুষ নিয়ে কিছু উক্তি ও স্ট্যাটাস এর নমুনা শেয়ার করার চেষ্টা করেছিলাম। আশা করি ইতিমধ্যেই এই প্রশ্নের মাধ্যমে আপনার চাহিদা গুলো পূরণ করতে সক্ষম হয়েছি।