সাড়ে সাত তোলা স্বর্ণের দাম কত 2024

বাংলাদেশে ১৮ ক্যারেট, ২১ ক্যারেট, ২২ ক্যারেট সহ আরো বেশ কিছু ক্যাটাগরির স্বর্ণ পাওয়া যায়। স্বর্ণের এই ক্যাটাগরির ওপর ভিত্তি করে এর দাম নির্ধারিত হয়ে থাকে। বাংলাদেশে পাওয়া ২৪ ক্যারেট স্বর্ণের দাম সব থেকে বেশি। তবে ২৪ ক্যারেট স্বর্ণ সব থেকে কম ব্যবহার করা হয়। কেননা গহনা তৈরিতে স্বর্ণ সব থেকে বেশি ব্যবহৃত হয় তবে ২৪ ক্যারেট স্বর্ণ দ্বারা কোন গহনা তৈরি করা যায় না।

স্বর্ণের গহনা একজন মানুষকে অন্যজন থেকে ভিন্নভাবে উপস্থাপন করে। প্রাচীনকাল থেকেই বিয়ের পাত্রী বা কনে কে স্বর্ণের গহনা দ্বারা সাজানো হয়। বিয়ে ছাড়াও অন্যান্য সামাজিক অনুষ্ঠানে স্বর্ণের গহনা পরিধান করার শখ থাকে অনেকেরই। এছাড়া ও যাকাত প্রদান করার জন্য সাড়ে সাত তোলা স্বর্ণের দাম সম্পর্কে সকল মুসলিমদের ধারণা থাকা অত্যন্ত জরুরি।

সাড়ে সাত তোলা স্বর্ণের দাম কত

ইসলাম ধর্মের যাকাত দেওয়া অপরিহার্য। কোন মুসলিম যদি সাড়ে ৫২ তোলা রুপা অথবা সাড়ে সাত তোলা স্বর্ণের দাম এর পরিমাণ অর্থের মালিক হয়। তাহলে তার মোট সম্পদ এর আড়াই শতাংশ হারে গরিব দুঃখীদের যাকাত দিতে হবে। কেননা গরিব অভাব গ্রস্ত মানুষই যাকাতের মূল হকদার।

সকল দেশের অর্থনৈতিক অবস্থা বিবেচনা করে স্বর্ণের দাম নির্ধারণ করা হয়ে থাকে। বাংলাদেশের বর্তমান অর্থনৈতিক অবস্থা বিবেচনা করে বাংলাদেশ জুয়েলার্স সমিতি স্বর্ণের দামের এক নতুন চার্ট বা তালিকা প্রকাশ করেছে। তালিকা অনুযায়ী বিভিন্ন ক্যাটাগরির স্বর্ণের দাম বিভিন্ন রকম যা নিচে আলোচনা করা হয়েছে।

২২ ক্যারেট সাড়ে সাত তোলা সোনার দাম

বর্তমান সময়ে পাওয়া স্বর্ণের মধ্যে ২২ ক্যারেট স্বর্ণ সব থেকে বেশি ব্যবহার যোগ্য। মেয়ে দের গহনা তৈরি করার কাজে ২২ ক্যারেট স্বর্ণ সব থেকে বেশি পরিমাণে ব্যবহার করা হয়ে থাকে। সকলের কাছে এই ক্যাটাগরির স্বর্ণের চাহিদা সব থেকে বেশি হওয়ায় এর দাম ও তুলনামূলক বেশি। বর্তমানে ২২ ক্যারেটের সাড়ে সাত তোলা স্বর্ণ কিনতে ৮৩২৮০৯ টাকা লাগবে।

২১ ক্যারেট সাড়ে সাত তোলা সোনার দাম

মেয়েদের অলংকার তৈরি করার ক্ষেত্রে ২২ ক্যারেট স্বর্ণের পর সবথেকে বেশি ২১ ক্যারেট সোনার চাহিদা রয়েছে। ২১ ক্যারেট স্বর্ণ অনন্য স্বর্ণের তুলনায় দেখতে বেশ চকচকে হয়ে থাকে। দেখতে চকচকে হওয়ার কারণে অনেকেই ২১ ক্যারেট স্বর্ণ কিনার আগ্রহ প্রকাশ করে।

এছাড়াও ২১ ক্যারেট ১ ভরি স্বর্ণে প্রায় ১৪ আনা বিশুদ্ধ খাঁটি স্বর্ণ থাকে। সে হিসেবে সাড়ে সাত তোলা স্বর্ণে প্রায় ১০৫ আনা বিশুদ্ধ খাঁটি স্বর্ণ পাওয়া যাবে। বাংলাদেশ জুয়েলার্স সমিতির তথ্য মতে বর্তমানে ২১ ক্যারেট এর সারে ৭ তোলা স্বর্ণের বাজার দর ৭ লাখ ৮৬ হাজার ৪৪২ টাকা।

সাড়ে সাত তোলা সমান কত ভরি

সচরাচর ভরি হিসেবে স্বর্ণ কেনা বেচা করায় এক তোলা স্বর্ণে কত ভরি হয় সে সম্পর্কে আমাদের কোন ধারণা নেই। এক তোলা স্বর্ণ সমান এক ভরি। মূলত ভরি এবং তোলা দুইটি সমর্থক শব্দ। অর্থাৎ সাড়ে সাত তোলা স্বর্ণ সমান সাড়ে সাত ভরি স্বর্ণ।

সাড়ে সাত তোলা সমান কত গ্রাম

বর্তমানে ডিজিটাল ওজন মাপার যন্ত্র দ্বারা ওজন পরিমাপ করার কারণে আমরা সকলেই গ্রাম বা কেজির সাথে অধিক পরিচিত। যার কারণে সাড়ে সাত তোলা স্বর্ণ সমান কত গ্রাম হয় তা জানার আগ্রহ অনেকের মাঝেই দেখা যায়। এক তোলা স্বর্ণ সমান ১১.৬৬৪ গ্রাম। সেই হিসাবে সাড়ে সাত তোলা স্বর্ণ সমান ৮৭.৪৮গ্রাম হয়ে থাকে।

শেষ কথা

সাড়ে সাত তোলা স্বর্ণ বা সাড়ে সাত তোলা স্বর্ণের দাম সম পরিমাণ অর্থের মালিক হলে এবং তা এক বছর কোন মুসলিমের কাছে স্থায়ী থাকলে সেই মুসলমানের উপর যাকাত ফরজ হয়ে যায়। তাই অনেক মুসলমান ভাইয়েরা সাত তোলা স্বর্ণের দাম জেনে তাদের উপর যাকাত ফরজ হয়েছে কিনা তা হিসাব করে থাকে।

Md Tuhin
Md Tuhin