রুহ আফজার দাম কত

হাকিম আব্দুল মজিদের হাত ধরে সর্ব প্রথমপুরাতন দিল্লিতে এই রুহ আফজা তৈরি হয়। যা ১৯০৬ সাল থেকে শুরু করে এখন পর্যন্ত মানুষের মনে গেঁথে রয়েছে। রুহ আফজা তৈরি হওয়ার পর থেকেই এর চাহিদা রয়েছে ব্যাপক তবে রমজান মাসে এর চাহিদা যেন আকাশ ছুঁয়ে যায়। কেননা সারাদিন রোজা রেখে শুকনো গলায় ইফতার করতে বসে রুহ আফজা দ্বারা তৈরিকৃত শরবত না হলে যেন চলেই না।

কেননা সারাদিন রোজা রাখায় আমাদের শরীরে যে পানি শূন্যতা তৈরি হয় রুহ আফজাতে থাকা পটাশিয়াম, ম্যাগনেসিয়াম এবং ক্যালসিয়াম শরীরের পানি শূন্যতা পূরণ করে থাকে। এছাড়াও এর অনেক উপকারী গুণাগুণ থাকায় রুহ আফজা শীতল সতেজ পানীয় এর মধ্যে সকলের পছন্দের শীর্ষে থাকে। তবে রুহ আফজার দাম কত তা না জানায় অনেক অসাধু ব্যবসায়ী মানুষকে ঠকিয়ে থাকে।

রুহ আফজার দাম কত

বাংলাদেশে রুহ আফজা প্রায় ১১০ থেকে ১১৫ বছরের অধিক সময় ধরে গ্রীষ্মকালীন শীতল সতেজ পানীয় হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। রুহ আফজা বিভিন্ন ধরনের ফল, ভেষজ এবং শাকসবজি সহ নানা উপকারী উপাদান দ্বারা তৈরি করা হয়। যার কারণে রুহ আফজা পানীয় পান করলে অনেক স্বাস্থ্য সুবিধা পাওয়া যায়।

এছাড়াও রুহ আফজা মিষ্টি স্বাদ যুক্ত হওয়ায়ছোট থেকে বড় সকলেই এই শীতল সতেজ পানীয় পান করতে পছন্দ করে। বর্তমানে রুহ আফজার দাম কত এ প্রসঙ্গে বলতে গেলে রুহ অফজার দাম আগের তুলনায় কিছুটা বৃদ্ধি পেয়েছে। বর্তমানে রুহ আফজার দাম পরিমাণের ভিত্তিতে সর্বনিম্ন ২০০ টাকা থেকে শুরু করে ৯০০ টাকা পর্যন্ত হয়ে থাকে।

৮০০ml রুহ আফজার দাম

রুহ আফজা কে শরীরের তাপ নিয়ন্ত্রণ করী উপকারী শীতল সতেজ পানীয় হিসাবে বিবেচিত করা হয়। যার কারনে গ্রীষ্মকালের প্রচন্ড গরমের সময় ক্লান্তি দূর করণে রুহ আফজার ব্যবহার অতুলনীয়। রুহ আফজা মানব শরীরের রক্তের হিমোগ্লোবিনের পরিমাণ ও হৃদ যন্ত্রের কার্যক্ষমতা বাড়াতে কার্যকরী ভূমিকা পালন করে।

এছাড়াও বদ হজম প্রতিরোধ, কার্ডিয়াক রক্ত ​​সরবরাহ, হার্টের ছন্দ বজায় রাখতে সাহায্য করে। তাই এই সকল রোগ থেকে দূরে থাকতে রুহ আফজা শীতল সতেজ পানীয় পান করার কোন বিকল্প নেই। বর্তমানে ৮০০ml রুহ আফজার খুচরো দাম আনুমানিক ৬০০ থেকে ৭০০ টাকা পর্যন্ত হয়ে থাকে।

২৫০ml রুহ আফজার দাম

মানব শরীরের পনির ভারসাম্য রক্ষা কারী রুহ আফজা সাধারণ পনিতে মিশিয়ে ও খুব সহজে পান করা যায়। তবেআপনি চাইলে রুহ আফজার সাথে আইচক্রিম, চকলেট, স্ট্রব্রেরির মত উপাদান যোগ করে এর স্বাদ আরো কয়েক গুন বাড়িয়ে নিতে পারেন। বর্তমান বাজারে ২৫০ml পরিমান রুহ আফজা ২০০ টাকা থেকে ৩০০ টাকা দরে বিক্রি করা হচ্ছে।

হামদার্দ রুহ আফজার দাম কত

হামদার্দ গবেষণাগারের স্বত্বাধিকারী হাকিম আব্দুল মজিদ প্রথম এই রুহ আফজা উদ্ভাবন করেন। যার কারণে এই পানীয়কে হামদার্দ রুহ আফজা বলা হয়ে থাকে। হামদার্দ রুহ আফজা এর গুনাগুন ও স্বাদের জন্য পৃথিবীর বহু দেশে সেরা পানীয় হিসাবে বিবেচিত হয়েছে।

রুহ আফজার কোন পার্শ্ব প্রতিক্রিয়া না থাকায় এটি পানি বা দুধের সাথে মিশিয়ে খুব সহজেই খাওয়া যায়। রূহ আফজা কে আত্মার জন্য অমৃত বলা হয়ে থাকে। বিভিন্ন ঔষধের দীর্ঘদিন ধরে রুহ আফজা ব্যবহৃত হয়ে আসছে। বর্তমানে হামদার্দ এর ৮০০ml রুহ আফজার দাম ৭০০ থেকে ৮০০ টাকা পর্যন্ত হয়ে থাকে।

পাকিস্তানের রুহ আফজার দাম ২০২৪

রুহ আফজা স্বাস্থ্য সুরক্ষাকারী উপাদান দ্বারা প্রস্তুতকৃত একটি সুস্বাদু পানীয়। যা প্রশান্তি দায়ক ও তৃষ্ণা নিবারক হিসেবে সকলের কাছে অধিক পরিচিত। বাংলাদেশ, ভারত সহ পাকিস্থানেও এই শীতল সতেজ পানীয় রুহ আফজা তৈরি করা হয়ে থাকে। পাকিস্তানি রুহ আফজার দাম বাংলাদেশে ৫০০ টাকা থেকে শুরু করে ৭০০ টাকা পর্যন্ত হয়ে থাকে।

শেষ কথা

আপনারা যারা বর্তমানে রুহ আফজার দাম কত টাকা তা জানতে চাচ্ছিলেন আশা করছি এই পোস্ট থেকে তা জানতে পেরেছেন। বর্তমানে অনেক অসাধু ব্যবসায়ী ভেজাল উপায়ে বিভিন্ন ক্ষতিকর উপাদান মিশিয়ে রুহ আফজা তৈরি করে আসছে। যা খেলে মানব শরীরের মারাত্মক ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে।

Md Tuhin
Md Tuhin