রোজ ডে কবে ২০২৪

প্রতিবছরই ফেব্রুয়ারি মাসে ৭ দিনব্যাপী বিশ্ব ভালোবাসা দিবস পালন করা হয়। নিজের পছন্দের মানুষকে ভালোবাসার কথা জানানো জন্য অনেকেই এই ভালোবাসা সপ্তাহের অপেক্ষায় থাকে। এবং ভালোবাসার সপ্তাহ চলে আসলে তারা বিভিন্ন রঙের গোলাপ দিয়ে রোজ ডে পালন করার মাধ্যমে ভালোবাসা সপ্তাহ শুরু করে।

ভালোবাসা সপ্তাহ রোজ ডে দিয়ে শুরু হওয়ায় বাংলাদেশের অনেকেই রোজ ডে কবে বা কত তারিখে রোজ ডে পালন করা হবে সে সম্পর্কে জানতে চায়। রোজ ডে সম্পর্কে নিচে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

রোজ ডে কবে

বাংলাদেশের অনেকেই তাদের প্রেমিকাকে খুশি করার জন্য রোজ ডে পালন করে থাকে। এই দিন তারা তাদের প্রেমিকাকে গোলাপ ফুল প্রদান করার মাধ্যমে ভালোবাসা প্রকাশ করে থাকে। এছাড়াও অনেকেই বিভিন্ন ধরনের ফুল প্রদান করে তাদের ভালোবাসা প্রকাশ করে।

পশ্চিমা দেশগুলোতে ইংরেজি ফেব্রুয়ারি মাসের ৭ তারিখে রোজ ডে পালন করা হয়ে থাকে। পশ্চিমাদের এই ডে পালন গুলো বর্তমানে শুধু তাদের মধ্যেই সীমাবদ্ধ নয়। পশ্চিমা দেশ থেকে এই সকল ডে বা দিবস সমূহ বিশ্বের বহু দেশে ছড়িয়ে গেছে।

রোজ ডে কি বারে

আমরা সকলেই জেনে থাকি গোলাপ শুধুমাত্র প্রেমিক বা প্রেমিকার ভালবাসা প্রকাশ করে যা সম্পূর্ণ ভুল। গোলাপ সাধারণত ভালোবাসা প্রকাশ করার মাধ্যম হলেও এর রং ভিন্ন ভিন্ন অর্থ প্রকাশ করে থাকে। যেমন লাল গোলাপ ভালোবাসা প্রকাশ করে এবং হলুদ গোলাপ বন্ধুত্বের প্রতিনিধিত্ব করে।

যার কারণে অনেকেই বন্ধুত্ব গভীর করার উদ্দেশ্যে হলুদ গোলাপ দিয়ে রোজ ডে পালন করার জন্য রোজ ডে কি বারে তা জানতে চায়। বাংলাদেশে ভালোবাসা সপ্তাহের প্রথম দিন ফেব্রুয়ারির ৭ তারিখ মঙ্গলবার রোজ ডে পালন করা হয়।

রোজ ডে বাংলা কত তারিখে

ইতিমধ্যে সবাই জেনে গেছেন ইংরেজি ক্যালেন্ডার অনুযায়ী ফেব্রুয়ারি মাসের ৭ তারিখে রোজ ডে পালন করা হয়। যা জানার পর অনেকের মধ্যেই কৌতুহল তৈরি হয়েছে ইংরেজি বছরের সাত তারিখ রোজ ডে হলে বাংলা বছরের কত তারিখে রোজ ডে পালন করা হয়। ইংরেজি ক্যালেন্ডার অনুযায়ী বাংলা বছরের মাঘ মাসের ২৪ তারিখ রোজ ডে পালন করা হবে।

রোজ ডে কেন পালন করা হয়

ফুল দিয়ে একে অপরের প্রতি ভালোবাসা প্রকাশ করার জন্য রোজ ডে পালন করা হয়ে থাকে। অনেকেই ভেবে থাকেন রোজ ডে শুধু প্রেমিক-প্রেমিকার জন্যই যা সম্পূর্ণ ভুল ধারণা। আপনি চাইলে আপনার বন্ধুকেও ফুল দিয়ে শুভেচ্ছা জানানোর মাধ্যমেও রোজ ডে পালন করতে পারেন। এতে করে আপনাদের বন্ধুত্বের সম্পর্ক আরো মজবুত ও শক্ত হবে।

রোজ ডে এর পর কোন ডে আসে

সাত দিনব্যাপী বিশ্ব ভালবাসা দিবস পালন করা হয়। ভালোবাসার দিবস ৭ তারিখ রোজ ডে দিয়ে শুরু হয় যার কারণে তার পরের দিন অর্থাৎ ৮ তারিখে কোন ডে পালন করা হবে তা অনেকেই জানতে চায়। সাত তারিখ রোজ ডে পালন করার পর ৮ তারিখে প্রপোজ ডে পালন করা হয়ে থাকে। এই দিন প্রেমিক-প্রেমিকাকে বা স্বামী তার স্ত্রীকে প্রপোজ করে থাকে।

শেষ কথা

এই পোস্টে আমরা রোজ ডে কবে ও রোজ ডে সম্পর্কে বিস্তারিত জানানোর চেষ্টা করেছি। তবে ইসলামে এই সকল দিবস সমূহ কে হারাম করা হয়েছে বলে ওলামায়ে কেরাম তাদের অভিমত ব্যক্ত করেছেন। তাই মুসলমান হিসেবে আমাদেরকে এই সকল পশ্চিমা সংস্কৃতির এই সকর দিবস থেকে দূরে থাকতে হবে। ধন্যবাদ।