অনলাইনে পাসপোর্ট চেক করার নিয়ম ২০২৪

আপনার যদি একটি পাসপোর্ট থাকে অথবা পাসপোর্ট অফিসে সমস্ত ডকুমেন্ট জমা দেওয়ার পর পাসপোর্ট সম্পর্কিত তথ্য জানার প্রয়োজন হয়। তবে আপনি সঠিক জায়গায় এসেছেন আজকের পোস্টটি আপনার জন্য চমৎকার হবে। কারন এখানে অনলাইনে পাসপোর্ট চেক করার নিয়ম সম্পর্কে জানানো হবে। পাসপোর্ট ফরম জমা দেওয়ার পর সাত দিন অথবা একুশ দিনের মধ্য পাসপোর্ট বের হয়। কেমন হয় আপনি যদি ঘরে বসেই অনলাইনে পাসপোর্ট চেক করতে পারেন।

এই সময়ের মধ্যে পাসপোর্ট এর বিভিন্ন তথ্য জানার প্রয়োজন পড়ে। তবে এসব তথ্য বের করার জন্য আপনাকে পাসপোর্ট সম্পর্কে প্রাথমিক কিছু ধারনা থাকতে হবে। যেমন পাসপোর্ট কক ই পাসপোর্ট কি, পাসপোর্ট কত ধরনের, পাসপোর্ট কত প্রকার, 48 পৃষ্ঠার পাসপোর্ট, পাসপোর্ট চেক করার নিয়ম, নতুন পাসপোর্টের জন্য কত টাকা লাগে  ইত্যাদি বিষয়ে জানতে  হবে।

অনলাইনে পাসপোর্ট চেক করার নিয়ম ২০২৪

বর্তমান অনলাইন এর যুগে ঘরে বসেই অনেক গুরুত্বপূর্ণ কাজ সম্পাদন করা সম্ভব। ঠিক তেমনি পাসপোর্ট সম্পর্কিত বেশ কিছু গুরুত্বপূর্ণ কাজগুলো আপনি অনলাইনে করতে পারবেন। যেমন বর্তমানে ঘরে বসে অনলাইনে পাসপোর্ট চেক করার সুবিধা চালু হয়েছে। আপনার যদি পাসপোর্ট চেক করার প্রয়োজন হয়ে থাকে তাহলে নিচের ধাপ গুলো মনোযোগ সহ দেখতে থাকুন। 

প্রথম ধাপ

প্রথমে আপনাকে আপনার মোবাইল ব্রাউজার বা কম্পিউটার ব্রাউজার ওপেন করতে হবে। ওখানে একটা সার্চ বার দেখতে পাবেন সেখানে www.epassport.gov.bd/landing এখানে প্রবেশ করাতে হবে।

passport check

এটি পাসপোর্ট অফিসের ওয়েবসাইট। আপনি যদি মোবাইল দিয়ে ব্রাউজার টা ওপেন করেন। তবে নিচের ছবির মত একটি মেনু দেখতে পাবেন। সেখান থেকে Check Status Option এ ক্লিক করতে হবে।

দ্বিতীয় ধাপ 

Check Status অপশন এ ক্লিক করার পর আপনার সামনে একটি পেজ ওপেন হবে। উক্ত পেইজ এ আপনার অ্যাপ্লিকেশন আইডি এবং জন্মতারিখ দিতে হবে। আপনার পাসপোর্ট স্লিপিং এ  অ্যাপ্লিকেশন আইডি এবং জন্মতারিখ দেওয়া রয়েছে। এখান তথ্য নিয়ে খালি ঘর পূরণ করুন

passport check 2

তৃতীয় ধাপ

এখন আপনি ক্যাপচার সঠিকভাবে পূরণ করুন। ডান পাশে টিক চিহ্ন দিয়ে সাবমিট বাটনে ক্লিক করুন। কিছুক্ষণের মধ্যেই আপনার কাংখিত তথ্য ডিসপ্লেতে প্রদর্শিত হবে দেখে নিন।

পাসপোর্ট চেক করার সবচেয়ে সহজ পদ্ধতি

আমরা আপনাদের মাঝে পাসপোর্ট চেক করার সবচেয়ে সহজ পদ্ধতি  বর্ননা করছি।  আপনারা নিচে দেওয়া ঠিকানায় ক্লিক করে  অ্যাপ্লিকেশন আইডি অথবা রেজিস্ট্রেশন আইডি এবং জন্মতারিখ দিন। সবশেষে ক্যাপচা দিয়ে সাবমিট বাটনে ক্লিক করুন। 

সাইটে প্রবেশ করার পর আপনাকে কিছু তথ্য প্রদান করতে হবে।

  • পাসপোর্ট অফিসের কাগজে দেওয়া স্লিপ নম্বর।
  • আপনার জন্ম তারিখ।
  • সঠিকভাবে ক্যাপচা নির্বাচন
  • তারপর সাবমিট বাটনে ক্লিক করতে হবে

ডিসপ্লেতে  আপনাকে ই পাসপোর্ট তথ্য দেখাবে , যেমন আপনার পাসপোর্ট হয়েছে কিনা এবং কতদিন পরে এটি হাতে পাবেন ইত্যাদি।

মোবাইল দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম

মোবাইল দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম। পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম অত্যন্ত সহজ। কোন ধরনের খরচ ব্যতীত ঘরে বসেই আপনি নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করতে পারেন।

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার জন্য নিচের ধাপগুলি অনুসরন করতে হবে।  প্রথমে ব্রাউজার অপেন করতে হবে। তারপর পাসপোর্ট অফিসের সাইটে  login করতে হবে। 

সেখানে Check Status Menu বার এ ক্লিক করতে হবে। তারপর অ্যাপ্লিকেশন অপশনটিতে গিয়ে আপনার পাসপোর্ট নাম্বার এবং জন্ম তারিখ প্রবেশ করান, সবশেষে ক্যাপচা দিয়ে সাবমিট বাটনে ক্লিক করে। পরবর্তী পেজে আপনার কাঙ্খিত তথ্যটি প্রদর্শিত হবে।

এই বিষয়ে সম্পূর্ণ তথ্যর পাওয়ার জন্য নিচে ক্লিক করে দেখে নিন।

এসএমএস দ্বারা পাসপোর্টের অবস্থা চেক 

এসএমএস দ্বারা পাসপোর্টের অবস্থা চেক। বর্তমানে যে কেউ SMS এর মাধ্যমে তাদের পাসপোর্টের অবস্থা জানতে পারে এবং অনলাইন পাসপোর্ট চেক করতে পারে। 

এসএমএসের মাধ্যমে পাসপোর্ট এর পরভর্তি তথ্য খুব সহজেই জানা যায়। এক্ষেত্রে আপনি যে নাম্বার দিয়ে পাসপোর্ট করেছিলেন সেই নাম্বারটা অবশ্যই মনে রাখতে হবে। এস এম এস ধরা পাসপোর্ট চেক করার জন্য নিচের ধাপগুলো অনুসরণ করতে হবে।

প্রথমে আপনার মোবাইলের মেসেজ অপশন এ প্রবেশ করতে হবে।

দ্বিতীয়ত, ম্যাসেজ অপশনে লিখতে হবে MRP (Space) EID Number ইআইডি নম্বর সঠিকভাবে লিখুন। উদাহরণস্বরূপ “MRP 2233442675” টাইপ করতে হবে।

তৃতীয়ত, 6969 নম্বরে সেন্ড করতে  হবে।

তারপর, আপনি পরবর্তী SMS এর মাধ্যমে পাসপোর্টের অবস্থা জানতে পারবেন।

উপরোক্ত পদ্ধতি গুলো ভালো ভাবে প্রয়োগ করলে অবশ্যই আপনার তথ্য পেয়ে যাবেন। এছাড়াও আপনি অনলাইনে পাসপোর্ট অফিসিয়াল পেইজে গিয়ে আপনাদের ডকুমেন্ট দেখতে পারেন।

ই পাসপোর্ট ফি কত ২০২৪

ই-পাসপোর্ট ফ্রী কত তা নির্ভর করে আপনি কত দিনের মধ্যে পাসপোর্ট পেতে চান।  অর্থাৎ আপনি যদি খুব অল্প সময়ের মধ্যে পাসপোর্ট পেতে চান তাহলে একরকম খরচ। 

আর দিনে পাসপোর্ট হাতে পেতে চান তাহলে এক ধরনের খরচ। দুই দিনে এক্সপ্রেস সরবরাহ করে পাসপোর্ট করতে হলে খরচের পরিমাণ অনেকটা বেশি হবে।

 নিচে সকল পাসপোর্ট এর ফি কত  সে সম্পর্কে বিস্তারিত তথ্য উপস্থাপন করা হলো।

48 পৃষ্ঠা এবং 5 বছরের মেয়াদী পাসপোর্ট ফি

21 দিনের মধ্যে পাসপোর্ট ডেলিভারি: 4,025 টাকা

10 দিনের মধ্যে এক্সপ্রেস ডেলিভারি: 6,325 টাকা

2 দিনের মধ্যে সুপার এক্সপ্রেস পাসপোর্ট ডেলিভারি: 8,625 টাকা

48 পৃষ্ঠা এবং 10 বছরের মেয়াদী পাসপোর্ট  ফি

21 দিনের মধ্যে রেগুলার পাসপোর্ট ডেলিভারি: 5,750 টাকা

10 দিনের মধ্যে এক্সপ্রেস পাসপোর্ট ডেলিভারি: 8,050 টাকা

2 দিনের মধ্যে সুপার এক্সপ্রেস পাসপোর্ট ডেলিভারি: 10,350 টাকা

64 পৃষ্ঠা এবং 5 বছরের মেয়াদী পাসপোর্ট  ফি

21 দিনের মধ্যে রেগুলার পাসপোর্ট ডেলিভারি: 6,325 টাকা

10 দিনের মধ্যে এক্সপ্রেস  পাসপোর্টডেলিভারি: 8,625 টাকা

2 দিনের মধ্যে সুপার এক্সপ্রেস পাসপোর্ট ডেলিভারি: 12,075 টাকা

64 পৃষ্ঠা এবং 10 বছরের মেয়াদী পাসপোর্ট  ফি 

21 দিনের মধ্যে রেগুলার পাসপোর্ট ডেলিভারি: 8,050 টাকা

10 দিনের মধ্যে এক্সপ্রেস  পাসপোর্ট ডেলিভারি: 10,350 টাকা

2 দিনের মধ্যে সুপার এক্সপ্রেস  পাসপোর্ট ডেলিভারি: 13,800 টাকা

নতুন পাসপোর্ট পেতে কতদিন সময় লাগে?

নতুন পাসপোর্ট পেতে কতদিন সময় লাগে এ ব্যাপারে নির্দিষ্ট কোনো তথ্য নেই। পাসপোর্ট এর ধরন অনুযায়ী পাসপোর্ট হাতে পাওয়ার সময় নির্ভর করে।  আপনি যদি রেগুলার পাসপোর্ট করেন তাহলে 7 থেকে 21 দিনের মধ্যে পাসপোর্ট হাতে পাবেন। আর যদি জরুরী পাসপোর্ট করেন তাহলে 7 দিনের মধ্যে পাসপোর্ট হাতে পাওয়া যায়।  তাছাড়া বিশেষ এক্সপ্রেস প্রক্রিয়ায় দিনের মধ্যে পাসপোর্ট পাওয়া যায়। 

পাসপোর্ট রেজিস্ট্রেশন এর সময় সকল তথ্য অবশ্যই ভালোভাবে পালন করতে হবে। কেননা এই তত্ত্ব সমূহ যাচাই-বাছাই করার জন্য পুলিশ ভেরিফিকেশন করবে। আপনার তথ্য যদি সঠিক না হয় তাহলে সঠিক সময়ে পাসপোর্ট পাবেন না। তাই পাসপোর্ট আবেদন করার সময় অবশ্যই সঠিক তথ্য প্রদান করতে হবে।

পাসপোর্ট চেকিং জিজ্ঞাসিত প্রশ্নোত্তর

১: আমার পাসপোর্ট চেকিং করতে গিয়ে দেখেছি এখনও ভেরিফাই হয়নি?

উত্তর: পাসপোর্ট চেক করতে গিয়ে যদি দেখেন এখনও বিক্রি হয়নি তাহলে আগে চেক করবেন পাসপোর্ট এর বয়স কত দিন। অর্থাৎ 21 দিন পূর্ণ না হওয়া পর্যন্ত একটি সাধারণ পাসপোর্টের তথ্য আপডেট করা হয় না। সাত দিনের মধ্যে অতি জরুরী পাসপোর্ট তথ্য হালনাগাদ করা হয়।  অতি জরুরী পাসপোর্ট এর জন্য দুই দিন সময় লাগে। 

২: পুলিশ ভেরিফিকেশন এর পরপরই কি আমি পাসপোর্ট হাতে পেয়ে যাব?

উওর: হ্যাঁ,  পুলিশ ভেরিফিকেশন সম্পন্ন হলে কিছুদিনের মধ্যেই আপনি পাসপোর্ট হাতে পাবেন।  আর পুলিশ ভেরিফিকেশন অসম্পূর্ণ হলে আপনাকে আবার পাসপোর্ট অফিসে গিয়ে তথ্য হালনাগাদ করতে হবে।

৩: পাসপোর্ট চেক করতে গিয়ে দেখলাম আমার পাসপোর্ট বাতিল হয়েছে এর কারণ কি?

উওর: একটি পাসপোর্ট বাতিলের কারণ অনেক কারণে হতে পারে। আপনার ইনফর্মেশন ভুলের কারনে পুলিশ ভেরিফিকেশন এ নেগেটিভ ফিডব্যাক দিতে পারে। সংশ্লিষ্ট অফিসে গিয়ে আপনি এই বিষয়ে যোগাযোগ করলে অবশ্যই সমাধান পেয়ে যাবেন।

শেষ কথা

আশা করি এই আর্টিকেলটি সম্পন্ন পড়েছেন এবং আর্টিকেলটি আপনাদের খুব ভালো লেগেছে। এখানে আমরা একটি নতুন পাসপোর্ট চেক করার নিয়ম  অত্যন্ত সুন্দর ও সহজ ভাষায় উপস্থাপন করেছি । একটি সাধারণ ও জরুরী পাসপোর্ট এর খরচ সহ হাতে পাসপোর্ট পাওয়ার সময় পুঙ্খানুপুঙ্খ ভাবে তথ্য সংযোযন করেছি। 

পোষ্ট টি যদি আপনাদের ভালো লাগে তাহলে অন্যদের জানানোর সুযোগ করে দিবেন ধন্যবাদ। আমাদের সাইটের সাথে থাকার জন্য আপনাদে অসংখ্য ধন্যবাদ।

Comments are closed.