কলকাতা টু চেন্নাই বিমান ভাড়া কত 2024

প্রতিদিনই বিভিন্ন কাজের উদ্দেশ্যে কলকাতা থেকে অনেক লোকজন চেন্নাইয়ের উদ্দেশ্যে গিয়ে থাকে। কয়েকটি মাধ্যম ব্যবহার করে কলকাতা থেকে চেন্নাই যাওয়া যায়। তবে যাদের হাতে সময় একদম কম তারা আকাশ পথ বেছে নেয়। খুব অল্প সময়ের মধ্যে বিমানের মাধ্যমে কলকাতা টু চেন্নাই পৌঁছানো যায়। যেহেতু অনেক লোকজন প্রথমবার বিমানে করে চেন্নাই যেতে চায় তাই তারা এর ভাড়া সম্পর্কে তেমন ধারণা রাখেনা।

যার কারণে অনলাইন থেকে তারা কলকাতা টু চেন্নাই বিমান ভাড়া কত তা খুঁজে বেড়ায়। বিমানের ক্যাটাগরি ও এর সার্ভিস এর উপর নির্ভর করে বিভিন্ন এয়ারলাইন্স টিকেটের দাম বিভিন্ন রকম হয়ে থাকে। বর্তমানে এয়ারলাইন্স ভেদে সর্বনিম্ন ৬৬০০ রুপি থেকে শুরু করে ৮/১০ হাজার রুপি পর্যন্ত কলকাতা থেকে চেন্নাই এর বিমান টিকেট কিনতে পাওয়া যায়।

কলকাতা টু চেন্নাই বিমান ভাড়া

বর্তমানে ইন্ডিয়ার বেশ জনপ্রিয় কয়েকটি এয়ারলাইন্স সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত কলকাতা থেকে চেন্নাই এর উদ্দেশ্যে ছেড়ে যায়। এ সকল এয়ারলাইন্স এর সুযোগ সুবিধা ও বিমানের সিটের উপর নির্ভর করে ভাড়া নির্ধারণ করে থাকে। এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস ও ইন্ডিগো নামে বেশ জনপ্রিয় দুটি এয়ারলাইন্স কোম্পানি 6600 রুপি থেকে ৭৫০০ রুপি পর্যন্ত বিভিন্ন ক্যাটাগরির কলকাতা টু চেন্নাই এর বিমান টিকেট বিক্রয় করে থাকে।

তবে আপনি যদি ইমারজেন্সিতে এই বিমান টিকেট কিনতে চান তবে এর চাইতে বেশি মূল্যে আপনাকে কিনতে হতে পারে। তাই সবসময় চেষ্টা করবেন বেশ কিছুদিন আগে এ সকল টিকিটগুলো ক্রয় করার। অনলাইন থেকে অথবা এয়ারলাইন্সের নিজস্ব অফিস থেকে আপনি এই বিমান টিকেটগুলো কিনতে পারবেন। আশা করি যাচাই-বাছাই করলে আপনি অল্প টাকার মধ্যেই এই টিকিটগুলো কিনতে পারবেন।

চেন্নাই থেকে কলকাতা বিমানে কত সময় লাগে?

চেন্নাই থেকে কলকাতার দূরত্ব কত কিলোমিটার তার ওপর নির্ভর করে বিমানে কত সময় লাগবে এটি নির্ধারণ করা হয়। অনলাইনে বিভিন্ন পত্রপত্রিকা থেকে প্রাপ্ত চেন্নাই থেকে কলকাতার বিমান পথের দূরত্ব প্রায় ১৩৫০ কিলোমিটার। কিন্তু বিমান যেহেতু অতি দ্রুত গতিতে ছুটে চলে তাই খুব অল্প সময়ের মধ্যেই আপনি চেন্নাই থেকে কলকাতা বা কলকাতা থেকে চেন্নাই পৌঁছাতে পারবেন।

সড়ক পথের তুলনায় বিমান পথে খুব অল্প সময়ে ভ্রমণ করা যায়। বর্তমানে আপনি দুই থেকে দুই ঘণ্টা 30 মিনিট সময় ব্যয় করলেই চেন্নাই থেকে কলকাতা বা কলকাতা থেকে চেন্নাইয়ে বিমানযোগে পৌঁছাতে পারবেন। তবে কারণ বিশেষ কখনো এই সময় বেশিও লাগতে পারে।

কলকাতা থেকে চেন্নাই কত কিলোমিটার

যেহেতু কাজের উদ্দেশ্যে বা চিকিৎসা করার উদ্দেশ্যে প্রতিদিন অনেক লোকজন কলকাতা থেকে চেন্নাই পৌঁছে থাকে তাই তারা কলকাতা থেকে চেন্নাই কত কিলোমিটার তা জানতে চায়। সড়ক পথ ও বিমানপথ এর মধ্যে তুলনা করলে অধিকাংশ সময়েই বিমান পথ এর দূরত্ব কম হয়ে থাকে। আপনি যদি বিমানের মাধ্যমে কলকাতা থেকে চেন্নাই যেতে চান তাহলে আপনাকে প্রায় ১৩৬০ কিলোমিটার পথ ভ্রমণ করতে হবে। অপরদিকে আপনি যদি সড়ক পথে কলকাতা থেকে চেন্নাই যেতে চান তাহলে প্রায় ১৭০০ কিলোমিটার পথ পাড়ি দিতে হবে।

কলকাতা থেকে চেন্নাই বিমান ভাড়া কত

অন্যান্য যানবাহনের তুলনায় বিমানের ভাড়া অধিকাংশ ক্ষেত্রেই বেশি হয়ে থাকে। আপনি যদি কলকাতা থেকে চেন্নাই বিমানের মাধ্যমে যেতে চান তাহলে প্রায় ছয় হাজার রুপি থেকে ৮ হাজার রুপি খরচ করতে হতে পারে। কারণ বিমান পথে কলকাতা থেকে চেন্নাই প্রায় ১৩৫০ কিলোমিটার দূর। দীর্ঘ এই পথে ভ্রমন করতে হলে আপনাকে অবশ্যই বিমানের টিকেট কিনতে একটু বেশি টাকা খরচ করতে হবে। তবে আপনি যদি অন্য সকল যানবাহন অর্থাৎ সড়ক পথে কলকাতা থেকে চেন্নাই ভ্রমণ করতে চান সে ক্ষেত্রে অনেক কম মূল্যে টিকিট ক্রয় করতে পারবেন।

কলকাতা থেকে চেন্নাই ফ্লাইট সমূহ

বর্তমান সময়ে কলকাতা থেকে চেন্নাই এর উদ্দেশ্যে বেশ কয়েকটি এয়ার কোম্পানি চলাচল করে থাকে। কোম্পানি বেদে এ সকল বিমানের টিকেটের দাম বিভিন্ন রকমের হয়ে থাকে। ৬০০০ রুপি থেকে শুরু করে ১০ হাজার রুপি পর্যন্ত এটিকেট ক্রয় করা যায়। তবে অনেক সময় অনেক কোম্পানি বিভিন্ন ধরনের অফার দিয়ে থাকে। আপনি যদি অফারের মাধ্যমে এই টিকিট কিনতে পারেন তাহলে অনেক সাশ্রয় করতে পারবেন। বর্তমানে যে সকল ফ্লাইট চালু রয়েছে তার তালিকাটি নিচে দেওয়া হল।

  • IndiGo
  • SpiceJet
  • AirAsia India
  • Go First
  • Vistara
  • Air India
  • Air India Express

কলকাতা থেকে চেন্নাই বিমান টিকেট দাম

কলকাতা থেকে চেন্নাইয়ের মধ্যে ফ্লাইটের দাম সাধারণত প্রায় ₹6,000 থেকে ₹10,000 এর মধ্যে থাকে। তবে, বিভিন্ন বিমান সংস্থা বিভিন্ন সময়ে বিভিন্ন ধরনের ছাড় অফার করে থাকে। তাই, ফ্লাইটের টিকিট বুক করার আগে বিভিন্ন বিমান সংস্থার দামের তুলনা করে নেওয়া ভালো। কিছু কিছু বিশেষ ক্ষেত্রে ভ্রমণের তারিখের উপর নির্ভর করে এই ভাড়া গুলো কমবেশি হয়ে থাকে। তাই অবশ্যই আপনার যাত্রার পূর্বে যে কোন অফিসিয়াল এয়ারলাইন্স এর ওয়েবসাইট থেকে টিকিটের দাম জেনে নিবেন।

সর্বশেষ কথা

আপনি সর্বনিম্ন ৬০০০ রুপি থেকে শুরু করে ১০০০০ রুপি পর্যন্ত বিভিন্ন এয়ারলাইন্স কোম্পানির কলকাতা টু চেন্নাই এর বিমান টিকেট ক্রয় করতে পারবেন। আজকের এই পোষ্টের মাধ্যমে আমি আপনার সাথে কলকাতা টু চেন্নাই বিমান ভাড়া কত ও অন্যান্য আরো গুরুত্বপূর্ণ তথ্যগুলো শেয়ার করার চেষ্টা করেছিলাম। আশা করি ইতোমধ্যেই আপনি এই প্রশ্নের মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্যগুলো জানতে পেরেছেন।