হামকো সোলার ব্যাটারির দাম কত

বর্তমানে বাংলাদেশে পর্যাপ্ত পরিমাণ জ্বালানি মজুদ না থাকায় চাহিদা অনুযায়ী বিদ্যুৎ উৎপাদন করা সম্ভব হচ্ছে না। যার পরিপ্রেক্ষিতে গ্রাহকদের মাঝে বিদ্যুৎ সাপ্লাই দিতে কর্তৃপক্ষকে হিমশিম খেতে হচ্ছে। তবে সৌর শক্তি ব্যবহারের ফলে নিরবিচ্ছিন্ন ভাবে বিদ্যুৎ পাওয়া সম্ভব হওয়ার কারণে বর্তমানে অসংখ্য মানুষ হামকো সোলার ব্যাটারি কিনছে। হামকো সোলার ব্যাটারির দাম সোলার ব্যাটারির ক্যাপাসিটির উপর ভিত্তি করে নির্ধারণ করা হয়ে থাকে।

বিভিন্ন গবেষণায় দেখা গেছে, পৃথিবীর পৃষ্ঠে দেড় ঘন্টায় সূর্য যে আঘাত করে তা সমগ্র বিশ্বের শক্তি খরচ পরিচালনা করার জন্য যথেষ্ট। তবে আমরা অধিকাংশ মানুষ বৈদ্যুতিক যন্ত্রাংশ ব্যবহার করার ফলে সূর্যের এই শক্তিকে কাজে লাগানোর কথা চিন্তা করি না। তবে বর্তমানে অতিরিক্ত লোডশেডিং এর ফলে অনেকেই বৈদ্যুতিক যন্ত্রাংশ ব্যবহার ছেড়ে সৌরশক্তি ব্যবহারের দিকে আগ্রহী হচ্ছে।

হামকো সোলার ব্যাটারির দাম কত

বিদ্যুতের বিকল্প হিসেবে সোলার ব্যাটারি ব্যবহার করার একটি লাভজনক দিক হলো সৌর শক্তিতে ব্যবহৃত সকল পণ্যের দাম বৈদ্যুতিক পণ্যের থেকে তুলনামূলক কম। এছাড়াও হামকো কোম্পানির তৈরিকৃত সোলার ব্যাটারি সাশ্রয়ী দামে বাজারে বিক্রি হওয়ায় অল্প টাকায় সোলার ব্যাটারি কেনা যায়। বর্তমানে বিভিন্ন কোম্পানির সোলার ব্যাটারি বাজারে পাওয়া যায়।

তবে এর মধ্যে হামকো কোম্পানির তৈরি করা ব্যাটারিগুলো সব থেকে বেশি টেকসই হওয়ায় সকলের নিকট অধিক জনপ্রিয় তা লাভ করেছে। বর্তমানে হামকো কোম্পানির তৈরি কৃত ব্যাটারি বাজারে বিভিন্ন দামে বিক্রি হয়ে থাকে। বর্তমানে বাংলাদেশে হামকো সোলার ব্যাটারির দাম ব্যাটারির ক্যাটাগরির উপর ভিত্তি করে সর্বনিম্ন ২ হাজার টাকা থেকে শুরু করে ৩০-৩২ হাজার টাকা পর্যন্ত হয়ে থাকে।

বাংলাদেশে সোলার ব্যাটারির দাম ২০২৪

বাংলাদেশের সকল অঞ্চলেই বৈদ্যুতিক শক্তি ব্যবহারের প্রচলন থাকলেও লোডশেডিং এর কারণে বর্তমানে অনেকেই সৌরশক্তি ব্যবহারের পরিকল্পনা করছে। এছাড়াও বিদ্যুত শক্তি ব্যবহারের তুলনায় সৌর শক্তি ব্যবহারে ঝুঁকি ও দুর্ঘটনার সম্ভাবনা তুলনামূলক কম হওয়ায় অনেকেই সৌরশক্তি ব্যবহারের দিকে ঝুকছে। বাংলাদেশে বর্তমানে সোলার ব্যাটারির দাম আনুমানিক সর্বনিম্ন ৫ থেকে ৭ হাজার টাকা হয়ে থাকে।

হামকো ব্যাটারির দাম কত?

বর্তমানে বাংলাদেশে যে সকল ব্যাটারি উৎপাদনকারী প্রতিষ্ঠান রয়েছে তার মধ্যে হামকো সবার উপরের সারিতে থাকে। ভাগ্য কোম্পানি অত্যন্ত উন্নত প্রযুক্তি দ্বারা লিড এসিড সোলার ব্যাটারি তৈরি করে বাজারজাত করে থাকে। এই ধরনের লিড এসিড সোলার ব্যাটারির দাম অন্যান্য ব্যাটারির তুলনায় কম হয়ে থাকে।

হামকো কোম্পানির তৈরিকৃত ব্যাটারি টেকসই ও দীর্ঘস্থায়ী ব্যবহার উপযোগী হওয়ায় হামকো কোম্পানির তৈরিকৃত ব্যাটারির চাহিদা দিনকে দিন বেড়ে চলছে। বর্তমানে বাংলাদেশের এই জনপ্রিয় কোম্পানি অর্থাৎ হামকো সোলার ব্যাটারির দাম ব্যাটারির ক্যাটাগরির উপর ভিত্তি করে আনুমানিক সর্বনিম্ন ১৫০০ টাকা থেকে শুরু করে সর্বোচ্চ ৪০ হাজার টাকা পর্যন্ত হতে পারে।

১০০ এম্পিয়ার হামকো ব্যাটারির দাম

সূর্য থেকে সোলার প্যানেলের মাধ্যমে তাপ শক্তিকে বৈদ্যুতিক শক্তিতে রূপান্তরিত করে ব্যাটারীতে সঞ্চয় করা হয়। যা পরবর্তী সময়ে যখন বিদ্যুৎ থাকে না তখন বিদ্যুতের বিকল্প হিসেবে ব্যবহার করা যায়।এই সকল সুবিধার কারণে বর্তমানে অনেকেই বিদ্যুতের ব্যবহার কমিয়ে সোলার প্যানেল ব্যবহার করার পরিকল্পনা করছে।

একটি সোলার ব্যাটারীতে যে পরিমাণ বিদ্যুৎ শক্তি মজুদ থাকে তা সৌরশক্তি ব্যবহারের ফলে কিছুটা কমে যায়। এই বিদ্যুৎ পুনরায় সূর্যের তাপের সাহায্যে সোলার প্যানেলের মাধ্যমে পুনরায় ব্যাটারীতে সংরক্ষণ করা হয়। বর্তমানে হামকো ১০০ এম্পিয়ার ব্যাটারির দাম আনুমানিক সর্বনিম্ন ৯০০০ টাকা থেকে শুরু করে ১১ হাজার টাকা পর্যন্ত হয়ে থাকে।

সোলার ব্যাটারির দাম ২০২৪

বাংলাদেশে লোডশেডিং এর প্রকোপ থেকে রক্ষা পেতে সৌরশক্তি অর্থাৎ সোলার প্যানেল জাদুকরী ভূমিকা পালন করে। প্রতিদিন সকালে সূর্য উঠা থেকে শুরু করে সূর্য ডোবার আগ পর্যন্ত সোলার প্যানেলের মাধ্যমে সোলার ব্যাটারি চার্জ হতে থাকে। যা পরবর্তী বিভিন্ন সময়ে বিভিন্ন মাধ্যমে নিজের ইচ্ছা মত যতটুকু ইচ্ছা খরচ করা যায়।

বর্তমান বাংলাদেশে বিদ্যুতের পর্যাপ্ত পরিমাণ চাহিদা থাকায় প্রতি ইউনিট বিদ্যুতের মূল্য দিনকে দিন বেড়ে চলেছে। বিদ্যুতের এই বাড়তি খরচ থেকে বাঁচতে সোলার ব্যাটারি কার্যকরী ভূমিকা পালন করে থাকে। বাংলাদেশে পাওয়া হামকো সোলার ব্যাটারির দাম ব্যাটারির এম্পিয়ারের উপর নিার্ভর করে। বর্তমানে বাংলাদেশে সোলার ব্যাটারির দাম আনুমানিক সর্বনিম্ন ৪ হাজার টাকা থেকে শুরু করে ২৫-৩০ হাজার টাকা পর্যন্ত হয়ে থাকে।

২০০ এম্পিয়ার সোলার ব্যাটারির দাম

প্রতিদিন সূর্যালোকের সময় সৌর প্যানেল গুলি সূর্যের তাপ ব্যবহার করে সরাসরি কারেন্ট (ডিসি) বিদ্যুতের আকারে ব্যাটারীতে সংগ্রহ করে। এই বর্তমান বিদ্যুৎ কে সোলার প্যানেল ইনভার্টার সরাসরি কারেন্ট (এসি) বিদ্যুতে রূপান্তর করে বসত বাড়িতে ব্যবহার করার উপযুক্ত করে তোলে। সৌর শক্তির ব্যাটারি যত বড় হবে তত বেশি বিদ্যুৎ ব্যবহার করা যাবে।

বর্তমানে বাংলাদেশে বিভিন্ন কোম্পানি ছোট বড় বিভিন্ন আকারের ব্যাটারি তৈরি করে বাজারজাত করে থাকে। এ সকল কোম্পানির মধ্যে হামকো কোম্পানি সকলের নিকট অধিক পরিচিত ও জনপ্রিয়। হামকো কোম্পানি খুবই উন্নত প্রযুক্তি দ্বারা যত্ন সহকারে তাদের ব্যাটারিগুলো প্রস্তুত করে থাকে। বর্তমানে হামকো ২০০ এম্পিয়ার সোলার ব্যাটারি কিনতে আনুমানিক ১৮ হাজার থেকে ২৬ হাজার টাকা খরচ করতে হতে পারে।

হামকো সোলার ব্যাটারির মডেল ও দাম ২০২৪

হামকো সোলার ব্যাটারি হচ্ছে এমন এক স্টোরেজ ইউনিট যা সূর্যের তাপের সাহায্যে সৌর প্যানেল দ্বারা উৎপাদিত বৈদ্যুতিক শক্তি ক্যাপচার করে রাখে। বর্তমানে হামকো কোম্পানি বিভিন্ন আকারের ও বিভিন্ন মডেলের সোলার ব্যাটারি প্রস্তুত করে বাজারজাত করে থাকে। এ সকল হামকো সোলার ব্যাটারির দাম আকার ও মডেলের উপর নির্ভর করে।

  • মডেলঃ Hamko 10V 55AH Solar Battery মূল্য – ৭,০০০ টাকা।
  • মডেলঃ Hamko 10V 130AH Solar Battery মূল্য – ১৫,৫০০ টাকা।
  • মডেলঃ Hamko 10V 200AH Solar Battery মূল্য – ২৯,৫০০ টাকা।
  • মডেলঃ Hamko 12V 55AH Solar Battery মূল্য – ৯,০০০ টাকা।
  • মডেলঃ Hamko 12V 100AH Solar Battery মূল্য – ১৯,৫০০ টাকা।
  • মডেলঃ Hamko 12V 200AH Solar Battery মূল্য – ৩৯,৫০০ টাকা।

শেষ কথা

বর্তমানে লোডশেডিং এর হাত থেকে বাঁচতে সকলেই সৌরশক্তি ব্যবহার করায় সোলার ব্যাটারির চাহিদা তুলনামূলক আগের থেকে বেশি। সৌরশক্তি ব্যবহারের চাহিদা বৃদ্ধির সাথে পাল্লা দিয়ে হামকো সোলার ব্যাটারির দাম ও বৃদ্ধি পাচ্ছে। বর্তমানে ব্যাটারির দাম আগের তুলনায় ব্যাটারি প্রতি অনুমানিক ৩০০ থেকে ৯০০ টাকা পর্যন্ত বৃদ্ধি পেয়েছে।

Md Tuhin
Md Tuhin