দুবাই ইফতার টাইম ২০২৪ – ১ম রোজা

বাংলাদেশের অধিকাংশ মানুষ বিভিন্ন কাজের ক্ষেত্রে আবুধাবি দুবাই শহরে বসবাস করে। দুবাই হলো মধ্যপ্রাচ্যের একটি দেশ। সৌদি আরবের নিয়ম অনুযায়ী মধ্য প্রাচ্যের সবগুলো দেশেই রোজা শুরু হয়। দুবাইতে থাকা মুসলিম সমাজ আনন্দের সাথে ইফতারের সময় উপভোগ করে। সম্মিলিত ভাবে ইফতার করার আগে প্রত্যেকেই সঠিক সময়ের অপেক্ষা করে।

দুবাইয়ে রমজান মাসে সেহরি এবং ইফতার করার জন্য নির্দিষ্ট সময়সীমা নির্ধারণ করা হয়েছে। মূলত ইসলামিক ফাউন্ডেশন থেকে আলেম ওলামা একত্রিত এবং সূর্যস্ত এবং সূর্যোদয়ের উপর ভিত্তি করে ইফতারের টাইম নির্ধারণ করা হয়েছে। প্রকাশিত নতুন বছরের দুবাই ইফতার টাইম সম্পর্কে জানতে এই পোস্টটির নিচে লেখাগুলো পড়তে থাকুন।

দুবাই ইফতার টাইম

প্রতিদিন দুবাইয়ের ইফতারের টাইম পরিবর্তন হয়। 11 মার্চ থেকে দুবাইয়ে রমজান শুরু হতে যাচ্ছে। প্রত্যেক বছরই রহমতস্বরূপ হিসাবে একটি মাস আল্লাহতালা বান্দাদেরকে উপহার দেন। প্রত্যেক মুসলমানগণ রমজান মাস শুরু হলেই আনন্দমুখর দিন উপভোগ করে। প্রত্যেক রোজাদার ব্যক্তি ইফতারের সময় সবচেয়ে বেশি আনন্দ পায়। এই বছর দুবাইয়ের ইফতারের জন্য নির্দিষ্ট টাইম নির্ধারণ করা হয়েছে। আমাদের দেওয়া সময়সূচী দেখে ইফতার করতে পারবেন।

দুবাই ইফতারের সময়সূচি

ইফতার হলো আরবি শব্দ। দুবাই থাকা প্রত্যেক প্রবাসী ব্যক্তি নির্দিষ্ট সময়ে কিছু পান করে রোজার সমাপ্তি করে। আল্লাহ তা’আলা বান্দাদেরকে ইফতার করার নির্দিষ্ট একটি টাইম নির্ধারণ করে দিয়েছেন। যা সময় সাপেক্ষে প্রতি বছরেই পরিবর্তিত হয়। কিছুদিন আগেই দুবাইয়ের ইসলামিক ফাউন্ডেশন থেকে রমজান মাসের ইফতারের সময়সূচি প্রকাশ করা হয়েছে। সকল প্রবাসীদের সুবিধার্থে রোজাদার ব্যক্তিদের জন্য সঠিক দুবাইয়ের ইফতারের সময়সূচি উল্লেখ করেছি।

আজকের ইফতারের সময় দুবাই

প্রত্যেক রোজাদার ব্যক্তিরা খাওয়ার সামনে নিয়ে ইফতারের না সময় হওয়া পর্যন্ত বসে থাকে। নির্দিষ্ট সময় না হওয়ার আগেই কোন ব্যক্তি যদি ইচ্ছাকৃত ভাবে কিছু পান করে তাহলে তাহলে তার রোজা ভঙ্গ হয়ে যাবে। এবং আল্লাহর দরবারে সঠিকভাবে রোজা কবুল হবে না। এ কারণে প্রত্যেকেই যেখানে অবস্থান রয়েছে সে শহরের আজকের ইফতারের সময় সংগ্রহ করার চেষ্টা করে। কারণ প্রতিনিয়ত ইফতারের সময় বৃদ্ধি হতে থাকে। আপনাদের জন্য আজকের দুবাইয়ের ইফতারের সময়সূচী শেয়ার করেছি।

দুবাই ১ম রোজার ইফতারের সময়

প্রত্যেক মুসলমান ব্যক্তি বিশেষ করে প্রথম রোজা থাকার চেষ্টা করে। প্রত্যেকেই রমজান শুরু হওয়ার আগে প্রথম রোজার ইফতার কখন হবে এই তথ্য গুলো জানতে চায়। বর্তমান দুবাইয়ে প্রায় অনেক মুসলমান বসবাস করে। দুবাইয়ে থাকা প্রবাসীদের সেহরি এবং ইফতার খেতে হলে অবশ্যই সময়সূচী ফলো করতে হবে। এই বছর দুবাই প্রবাসীদের জন্য ১ম রোজার ইফতারের সময়সূচি নিয়ে এসেছি। অর্থাৎ 11 ই মার্চ প্রথম রোজা দুবাই অনুষ্ঠিত হবে। এবং ১ম রোজার ইফতারের সময় সন্ধ্যা ৬:২৭ মিনিট।

শেষ কথা

দুবাই থাকা প্রবাসী ব্যক্তিরা খাবার সামনে নিয়ে ইফতারের সময়ের অপেক্ষা করে থাকে। কারণ নির্দিষ্ট সময় না হলে কখনো ইফতার করা যাবে না। এই কারণে প্রত্যেকেই রোজার মাস শুরু হওয়ার আগেই দুবাইয়ের সেহরি এবং ইফতারের সময়সূচি গুলো খুঁজে থাকে। প্রবাসীদের জন্য ইসলামিক ফাউন্ডেশন থেকে প্রকাশিত দুবাই ইফতার টাইম ২০২৪ উল্লেখ করেছি। আশা করি আপনি আমাদের সম্পূর্ণ পোস্টটি পড়ে দুবাই রমজানের সেহরি এবং ইফতারের সময়সূচি সংগ্রহ করতে পেরেছেন। ধন্যবাদ

Mohsin Khan
Mohsin Khan