চকলেট ডে কবে ২০২৪ – ০৯ ফেব্রুয়ারি

ভালবাসা দিবস প্রাচীন রোম থেকে উৎপন্ন হয়ে বর্তমানে বিশ্বের অনেক দেশে তা ছড়িয়ে গেছে। এই ভালোবাসা দিবস সেন্ট ভ্যালেন্টাইনের মৃত্যুর কারণে তাকে স্মরণে করতে পালিত হত। তবে বর্তমানে তরুণ সমাজ এই ভালোবাসা দিবস কে প্রিয় মানুষকে খুশি করার জন্য পালন করে থাকে।

বর্তমানে ভালোবাসা দিবস পালন করতে ফেব্রুয়ারির এক সপ্তাহ জুড়ে বিভিন্ন ডে পালন করা হয়। ভালোবাসা সপ্তাহে পালনকৃত এই সকল ডে সমূহের মধ্যে চকলেট ডে কবে তা অনেকেই জানতে চায়। নিচে চকলেট ডে সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

চকলেট ডে কবে

চকলেট ডে আপনি আপনার জীবন সঙ্গিনী কে চকলেট দ্বারা সজ্জিত বক্স উপহার দেওয়ার মাধ্যমে স্মরণীয় করে রাখতে পারেন। বাংলাদেশের অনেক প্রেমিক তার প্রেমিকাকে অথবা প্রেমিকা তার প্রেমিককে বিভিন্ন রকম চকলেট উপহার দিয়ে খুশি করতে চায়।

বিশ্বের বিভিন্ন দেশে বিভিন্ন দিনে চকলেট ডে পালন করা হয়ে থাকে। যার কারণে অনেকেই জানতে চায় বাংলাদেশে চকলেট ডে কবে পালন করা হবে। ভালোবাসা সপ্তাহ শুরু হওয়ার দুইদিন পর অর্থাৎ ফেব্রুয়ারি মাসের ৯ তারিখে চকলেট ডে পালন করা হয়ে থাকে।

বাংলা বছরে চকলেট ডে কবে

পশ্চিমা অনেক দেশে ভিন্ন ভিন্ন দিন চকলেট ডে পালন করলেও বাংলাদেশ ফেব্রুয়ারি মাসে চকলেট ডে পালন করা হয়ে থাকে। বাংলাদেশে যেহেতু বাংলা বছরও হিসাব করা হয় তাই অনেকেই জানতে চায় বাংলা বছরে কত তারিখে চকলেট ডে পালন করা হবে। ইংরেজি ক্যালেন্ডার অনুযায়ী বাংলা বছরের মাঘ মাসের ২৬ তারিখ চকলেট ডে পালন করা হবে।

চকলেট ডে কি বারে

ভালোবাসা সপ্তাহে প্রিয়জনের কাছ থেকে চকলেট উপহার পেতে পছন্দ করে না এমন মানুষ খুঁজে পাওয়া যাবে না। তাই অনেকেই তাদের প্রিয় মানুষকে ভালোবাসা সপ্তাহে চকলেট উপহার দিতে চায়। বাংলাদেশ ইংরেজি ক্যালেন্ডার অনুযায়ী আগামী ৯ই ফেব্রুয়ারি অর্থাৎ শুক্রবার চকলেট ডে পালন করা হবে।

কিভাবে চকলেট ডে পালন করা যায়

ধারণা করা হয় ফ্রান্সে ১৯৫৭ সালে সর্বপ্রথম চকলেট ডে পালন করা শুরু হয়। বিভিন্ন ইতিহাসবিদরা মনে করেন মধ্যে যুগে লোকেরা ভালোবাসা প্রতীক হিসাবে চকলেট উপহার দিত। তবে বর্তমানে আপনি চাইলে নিজে হাতে চকলেট তৈরি করে বা প্রিয় মানুষের সাথে চকলেট ডিনার উপভোগ করার মাধ্যমে চকলেট ডে পালন করতে পারেন।

চকলেট ডে কেন পালন করা হয়

বিশ্বের অনেক দেশে অনেক রকম ভাবে এবং অনেক কারণে চকলেট ডে পালন করা হয়ে থাকে। যেমন বাংলাদেশে ভালোবাসা সপ্তাহের তৃতীয় দিন পছন্দের মানুষকে চকলেট উপহার দিয়ে খুশি করার জন্য চকলেট ডে পালন করা হয়। এছাড়াও পশ্চিমা কিছু রাষ্ট্রে গরীব দুঃখীদের চকলেট দিয়ে আনন্দিত করার জন্য চকলেট ডে পালন করা হয়।

চকলেট ডে এরপর কোন ডে আসে

যেহেতু ফেব্রুয়ারি মাসের পুরো সপ্তাহ জুড়ে ভালোবাসা দিবস উপলক্ষে বিভিন্ন ডে পালন করা হয়ে থাকে। তাই অনেকেই কত তারিখে কোন ডে পালন করা হবে তা না জানায় চকলেট ডে এর পর কোন ডে পালন করা হবে তা জানার আগ্রহ প্রকাশ করে। বাংলাদেশ ৯ই ফেব্রুয়ারি চকলেট ডে পালন করার পর ফেব্রুয়ারি বিশ্ব টেডি ডে পালন করা হয়।

শেষ কথা

আপনারা যারা চকলেট ডে কবে পালন করা হয় তা জানতে চেয়েছিলেন আশা করছি তা জানতে পেরেছেন। ফেব্রুয়ারি মাসের সপ্তাহ জুড়ে যে সকল দিবস পালন করা হয় তা পশ্চিমা সংস্কৃতি থেকে ছড়িয়েছে। তাই আমাদের এই সকল দিবস পালন করা থেকে বিরত থাকতে হবে। ধন্যবাদ।