বাংলাদেশ থেকে মালয়েশিয়া যেতে কত সময় লাগে

দক্ষিণ পূর্ব এশিয়ার আসিয়ান জোটভুক্ত দেশ মালয়েশিয়া। সর্বমোট ১৩ টি রাজ্য ও ৩ টি ঐক্যবদ্ধ প্রবেশ নিয়ে গঠিত দেশটিতে অসংখ্য ছোট বড় কাজ করার সুযোগ রয়েছে। যার কারণে বিশ্বের প্রায় সকল দেশ থেকেই অসংখ্য মানুষ কাজের উদ্দেশ্যে মালয়েশিয়া রওনা হয়।

বর্তমানে মালয়েশিয়ার আয়তন ৩,২৯,৮৪৫ বর্গ কিলোমিটার এবং রাজধানী কুয়ালালামপুর। বর্তমানে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশ থেকেও হাজার হাজার ব্যক্তি মালয়েশিয়ায় কাজের উদ্দেশ্যে পাড়ি জমাচ্ছে।

বর্তমানে মালয়েশিয়া ননস্টপ বিমান সব থেকে বেশি যাতায়াত করে। আবার অনেক বিমান এয়ারলাইন্স অন স্টপে তাদের ফ্লাইট পরিচালনা করে। ওয়ান স্টপ এবং নন স্টপ দুইটি ভিন্ন ভিন্ন ফ্লাইট হওয়ায় সময়ের মধ্যেও পার্থক্য রয়েছে।

বাংলাদেশ থেকে মালয়েশিয়া যেতে কত সময় লাগে

মালয়েশিয়া উন্নত দেশ হওয়ায় কাজ করার মত তাদের দেশে পর্যাপ্ত শ্রমিক নেই। যার পরিপ্রেক্ষিতে প্রতিবছর বাংলাদেশ থেকে হাজার হাজার মানুষ মালয়েশিয়াতে কাজের উদ্দেশ্যে যায়। বর্তমানে মালয়েশিয়া সরকারিভাবে প্রায় ১ লক্ষ থেকে ২ লক্ষ পরিমাণ শ্রমিক নিয়োগ দিয়ে থাকে।

বর্তমানে বিভিন্ন ভাবে মালয়েশিয়া যাওয়া যায়। তবে সব থেকে দ্রুত এবং সব থেকে বেশি মানুষ বিমানের সাহায্যে মালয়েশিয়া যায়। স্থলপথে ও জলপথে মালয়েশিয়া যেতে অনেক দিন সময়ের প্রয়োজন হয়।তবে আকাশপথে অল্প সময়ে মালয়েশিয়া পৌঁছানো যায়।

মালয়েশিয়া পৌঁছাতে কত সময় লাগবে তা মূলত বিমানের ক্যাটাগরি ও বিমান এয়ারলাইন্স এবং ফ্লাইট স্টপেজের উপর নির্ভর করে। যেমন ইউ এস বাংলা এয়ারলাইন্স ব্যবহার করে ননস্টপ ফ্লাইটে মালয়েশিয়া পৌঁছাতে আনুমানিক ৪ থেকে ৫ ঘন্টা সময় লাগে। তবে অন স্টপ ফ্লাইটে এই সময় দ্বিগুণ হয়ে যেতে পারে।

ঢাকা থেকে মালয়েশিয়া যেতে কত সময় লাগে

বাংলাদেশের রাজধানী ঢাকা এবং দেশের রাজধানীতেই আন্তর্জাতিক বিমানবন্দর থাকে। মালয়েশিয়ার উদ্দেশ্যে আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সবথেকে বেশি ফ্লাইট পরিচালনা করা হয়। বাংলাদেশ টু মালয়েশিয়ার দূরত্ব কম হওয়ায় নন স্টপ এ সব থেকে বেশি ফ্লাইট পরিচালনা করা হয়। নন স্টপে বাংলাদেশের রাজধানী ঢাকা থেকে মালয়েশিয়া পৌঁছাতে আনুমানিক ৫ ঘন্টা থেকে ৬ ঘন্টা সময় লাগে।

বাংলাদেশ থেকে মালয়েশিয়ার দূরত্ব

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ থেকে মালয়েশিয়ার দূরত্ব বেশি নয়। বাংলাদেশ থেকে মালয়েশিয়ার দূরত্ব প্রায় ৩৬১১.৭ কিলোমিটার। দেশ দুইটির মধ্যে দূরত্ব কম হওয়ায় এক দেশ থেকে অপর দেশে পৌঁছাতে অনেক কম সময়ের প্রয়োজন হয়।

মালয়েশিয়া যেতে কত বছর বয়স লাগে

বর্তমানে মালয়েশিয়া যেতে বেশ কিছু শর্ত পূরণ করতে হয়। এ সকল শর্তের মধ্যে একটি উল্লেখযোগ্য শর্ত হলো বয়স সীমা পরিপূর্ণ হওয়া। মালয়েশিয়া যেতে জাতীয় ভোটার আইডি কার্ড অথবা জন্ম নিবন্ধন সনদ অনুযায়ী ১৮ বছর বয়স হতে হবে।

শেষ কথা

বাংলাদেশ থেকে মালয়েশিয়া যাওয়ার সময় নিয়ে অনেক ভ্রান্ত কথা প্রচলিত আছে। মালয়েশিয়া স্থলপথ ও জলপথে যেতে অধিক সময় লাগলেও আকাশ পথে অল্প সময়ে পৌঁছানো যায়। লেখাটি ভালো লাগলে আপনার পরিচিত সবাইকে শেয়ার করে জানিয়ে দিন।