এয়ারটেল এমবি চেক কোড ২০২৪

আপনার কি একটি এয়ারটেল সিম আছে? সেই সিমে কি ইন্টারনেট ইউস করেন? ইন্টারনেট ব্যালেন্স বা এমবি কেমন করে চেক করতে হয় তা জানেন না? চিন্তা করবেন না। আমরা এই পর্বে এয়ারটেল এমবি চেক করার সকল প্রসেস আলোচনা করব। এয়ারটেল বাংলাদেশের একটি সুনামধন্য নেটওয়ার্ক কোম্পানী। বর্তমানে রবি এবং এয়ারটেল সিম কোম্পানী এক হয়ে দেশের দ্বিতীয় বৃহত্তম নেটওয়ার্কের স্থান করে নিয়েছে।

আর এই নেটওয়ার্কের আওতায় যতগুলো গ্রাহক আছে তাদের জন্য কম টাকায় বেশী ইন্টারনেট প্রধান করে থাকে। আপনিও যদি এয়ারটেল সিমে কম টাকায় বেশী ইন্টারনেট কিনে থাকেন তাহলে সেই ইন্টারনেট চেক করার প্রয়োজন হবে। আর যদি আপনি সেই ইন্টারনেট বা এমবি কি পরিমান ব্যবহার করেছেন বা কতটুকু অবশিষ্ট আছে তা চেক করতে না পারেন। তাহলে সমস্যার সম্মীখীন হতে হবে। আমরা এই পোস্টে সেই সমস্যার সমাধান করব।

এয়ারটেল এমবি চেক কোড ২০২৪

এয়ারটেল সিমের পুরো নাম হচ্ছে এয়ারটেল ডিজিটাল কমিউনিকেশন লিমিটেড কোম্পানী। যার মুল উদ্দেশ্য এয়ারটেল সিমের সকল গ্রাহকের নিকট ডিজিটাল সেবা প্রধান করা। অর্থাৎ কম টাকায় ইন্টারনেট সার্ভিস প্রদান করা। তাই তো বাংলাদেশের টিনএজার গ্রাহক গুলো এয়ারটেল সিমে ইন্টারনেট ক্রয় থাকে। আর এই ইন্টারনেট পরিমান কত বা কতটুকু ইন্টারনেট অবশিষ্ট আছে তা চেক করার দরকার হয়।

আর আপনি যদি এয়ারটেল সিমে এমবি চেক কিভাবে করতে হয় তা না জানেন তাহলে দুঃখ জনক। তাই এয়ারটেল এমবি চেক কোড বা ইন্টারনেট ব্যালেন্স চেক করার সকল মাধ্যম এই আর্টেকেলে দেখাব। ধৈর্য সহ কারে পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়তে থাকুন। বর্তমানে চালু রয়েছে এরকম মেইন মেনু এর কোডটি হচ্ছে *১২১#। 

এয়ারটেল এমবি চেক করার নিয়ম।

আপনার যদি একটি এয়ারটেল সিম থাকে আর সেই সিমে ইন্টারনেট ব্যবহার করেন। তবে সেই সিমে কি পরিমান ইন্টারনেট ব্যবহার করেছেন, কতটুকু এমবি অবশিষ্ট আছে, সেই এমবির মেয়াদের সময় সীমা কত তা জানার প্রয়োজন হয়ে থাকে।

আমাদের মাঝে অনেকেই আছেন যারা এয়ারটেল সিমে এমবি চেক করতে পারে না। তাদের কে এয়ারটেল এমবি চেক করার নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। এয়ারটেল সিমে তিনটি উপায়ে ইন্টারনেট ব্যালেন্স চেক করতে পারি। 

  • এয়ারটেল এমবি চেক কোড দিয়ে
  • মাই এয়ারটেল আপ্স দিয়ে এমবি চেক
  • এয়ারটেল অফিশিয়াল সাইট থেকে এমবি চেক 

এয়ারটেল এমবি চেক কোড দিয়ে

এয়ারটেল সিমে তিনটি মাধ্যমে এমবি চেক করতে পারি। আর এ তিনটি মাধ্যমের মধ্য সবচেয়ে সহজ ও নিয়াপদ উপায় হল ইউ এসএসডি কোড ডায়াল করে এমবি চেক করা। এই উপায়ে ইন্টারনেট চেক করলে মোবাইলের কোন বাধ্যবাধকতা নেই। যে কোন ফোন দিয়ে এয়ারটেল সিমে এমবি চেক করা যায়। 

এমবি চেক কোড

কিভাবে এয়ারটেল সিমে এমবি চেক করা যায় তা নিচে আলোচনা করা হল। 

  • প্রথমেই আপনার মোবাইলে ডায়াল অপশনে চলে যান
  • ডায়াল অপশনে গিয়ে লিখুন *৩# বা *৮৪৪৪#
  • এবার মোবাইলের স্লট টি সিলেক্ট করুন
  • সব শেষে কলিং বাটনে চাপ দিন
  • এবার ২/৩ সেকেন্ড অপেক্ষা করুন

কিছুক্ষন পর আপনার মোবাইলের পর্দায় দেখতে পাবেন ইন্টারনেটের ব্যালেন্সিং হিস্টোরি। আপনি কি পরিমান ইন্টারনেট ইউস করেছেন। কত টুকু এমবি অবশিষ্ট আছে। সেই এমবির মেয়াদ কত দিন আছে ইত্যাদি জানিয়ে দেওয়া হবে। এভাবেই এয়ারেল সিমে এমবি চেক কোড ডায়াল করে ইন্টারেন্ট ব্যালেন্স চেক করা যায়। আশা করি এই পদ্ধতিতে ইন্টারনেট ব্যালেন্স চেক করতে পারবেন।

আরো পড়ুনঃ বাংলালিংক ৩ টাকায় ১০০ এসএমএস

মাই-এয়ারটেল এপ্স দিয়ে এমবি চেক

মাই-এয়ারটেল এপ্স দিয়ে এমবি চেক করার প্রসেস নিয়ে আজকের পর্বে আলোচনা করব। এই পদ্ধতি টি খুব সহজ কিন্তু সকলেই এপ্সের মাধ্যমে এম্বি চেক করতে পারবে না। আপ্স দিয়ে এমবি চেক করতে স্মার্টফোন প্রয়োজন হবে। স্মার্টফোন এবং ইন্টারনেট ছাড়া এমবি চেক করা সম্ভব নয়। যদি আপনার কাছে স্মার্টফোন এবং ইন্টারনেট থাকে তাহলে নিচের দেখানো পদ্ধতি গুলো ফলো করুন। আশা করি নিজে নিজেই ইন্টারনেট ব্যালেন্স চেক করতে পারবেন।

প্রথমে আপনার মোবাইলে মাই-এয়ারটেল এপ্স ইন্সটল করতে হবে। এ জন্য আপনাকে 

  • গুগল প্লে স্টোরে গিয়ে লিখতে হবে মাই- এয়ারটেল এপ্সের নাম
  • সেখান থেকে আপনি সঠিক আপ্সটি নির্বাচন করুন
  • এবার এয়ারটেল আপে অনুপ্রবেশের সময় একটি নাম্বার চাইবে
  • সেখানে আপনার এয়ারটেল নাম্বারটি দিন
  • আপনার সেই এয়ারটেল সিমে একটি ওটিপি কোড আসবে
  • সেই কোড টি প্রবেশ করান।
  • এবার এয়ারটেল আপ্সের হোম পেইজে প্রবেশ করানো হবে
  • সেখান থেকে ব্যালেন্স বা ইন্টারনেট ব্যালেন্স চেক বাটনে প্রেস করুন

এখানে আপনার এম্বির সকল কিছু দেখানো হবে যেমন, এমবির প্যাক, অবশিষ্ট এমবি, মেয়াদ ইত্যাদি।

এয়ারটেল অফিসিয়াল সাইট থেকে এমবি চেক

এই পদ্ধতিতে এমবি চেক করার জন্য এয়ারটেল অফিসিয়াল সাইটে প্রবেশ করতে হবে। সেই সাইটে প্রবেশ করার জন্য যে কোন ব্রাউজার থেকে “এয়ারটেল বাংলাদেশ” লিখে সার্চ করতে হবে।

প্রথমে যে সাইটটি আসবে সেই সাইটে প্রবেশ করুন। সেখানে ঢুকলেই বুঝতে পারবেন অফিসিয়াল সাইট কি না। ধরে নিলাম আপনি সেখানে প্রবেশ করেছেন। হোম পেইজে দেখতে পাবেন ব্যালেন্স বা ইন্টারনেট ব্যালেন্স চেক অপশনটি।

সেখানে আপনার এয়ারটেল নাম্বারটি দেন। এবং আপনার মোবাইলে ওটিপি কোড দিয়ে দিয়ে ওকে বাটনে প্রেস করুন।

এবার আপনার ইন্টারনেট ব্যালেন্স সহ সকল তথ্য ডিস্প্লেতে প্রদর্শিত হবে। সেখান থেকে আপনার ইন্টারনেট ব্যালেন্সিংইয়ের সকল তথ্য মিলিয়ে নিন।

আশাকরি এই কাজ টি আপনি সহজেই করতে পারবেন।

এয়ারটেল এমবি চেক নাম্বার 

আমরা অনেকেই এয়ারটেল এমবি চেক নাম্বার কত? সে বিষয়ে অন্যকে জিজ্ঞাসা করে থাকি। কিন্তু আপনি নিজেই ব্যাপারটা জানেন একটু বুদ্ধি খাটালেই বুজতে পারবেন বিষয়টি। এয়ারটেল এমবি চেক কোড ই হচ্ছে এয়ারটেল এমবি চেক নাম্বার। এয়ারটেল সিমে ইন্টারনেট চেক করার নাম্বার হল *৩# অথবা *৮৪৪৪#।

এয়ারটেল এর বিশেষ কিছু কোড 

যদি আপনি এয়ারটেল সিম ব্যবহার করেন তাহলে এয়ারটেল সিমের কিছু কোড সম্পর্কে অবশ্যই জানতে হবে। আপনাদের সুবিধার জন্য নিচে এয়ারটেল সিমের গুরুপ্ত পূর্ন কোড সংযুক্ত করে দেওয়া হল। আশাকরি আপনাদের কাজে দিবে।

  • সিমের নাম্বার দেখার কোড হল *২# অথবা *১২১*৬*৩#
  • এয়ারটেল সিমে মেইন ব্যালেন্স দেখার কোড *৭৭৮#
  • এয়ারটেল সিমে বিভিন্ন প্যাকেজ দেখার কোড *১২১*৮#
  • মিনিট ব্যালেন্স চেক করার কোড হচ্ছে *৭৭৮*৫# অথবা *৭৭৮*৮#
  • এসএমএস ব্যালেন্স চেক কোড হচ্ছে *৭৭৮*২# অথবা *২২২*১০#
  • এয়ারটেল সিমে ইন্টারনেট সিটিং কোড হচ্ছে  *১৪০*৭#
  • এম এম এস জানার কোড *২২২*১৩#
  • এয়ারটেল এমবি কেনার কোড হচ্ছে *১২১# অথবা *৩# বা *৮৪৪৪#
  • এয়ারটেল টাকা চেক করার কোড হল *৭৭৮*
  • এয়ারটেল মিনিট চেক করার কোড 
  • এয়ারটেল কাস্টোমার কেয়ার নাম্বার হল ১২১

Airtel mb check code 2024

বাংলার পাশাপাশি অনেকেই ইংরেজিতে এয়ারটেল সিমে কিভাবে অবশিষ্ট ইন্টারনেট ব্যালেন্স চেক করতে হয় তা জানতে চায়। এই পোস্টটির পূর্বেই আমরা সর্বমোট তিনটি উপায়ে কিভাবে এয়ারটেল সিমে ব্যবহৃত অবশিষ্ট ইন্টারনেট বা এমবি প্যাকেজ দেখতে হয় তা জানিয়েছিলাম। আপনি খুব সহজেই আপনার মোবাইলের ইউ এস এস ডি মেনু থেকে, এয়ারটেল অ্যাপস থেকে এবং এয়ারটেল কোম্পানির অফিসিয়াল ওয়েবসাইট থেকে এই এমবি গুলো চেক করে নিতে পারবেন।

শেষ কথা

আশা করি আমাদের আয়োজন টি শুরু থেকে শেষ পর্যন্ত পড়েছেন এবং এয়ারটেল এমবি চেক কোড সম্পর্কে বিস্তারিত তথ্য জেনেছেন। আমরা এই পোস্টে এয়ারটেল সিমের ইন্টারনেট ব্যালেন্স চেক করার তিন টি উপায় দেখেয়েছি।  এর মধ্যে সর্বাধিক ব্যবহিত মাধ্যম টি হল এয়ারটেল এমবি চেক কোড ডায়াল করে ইন্টারনেট দেখা। কেননা এই পদ্ধতিতে যে কোন মোবাইল দিয়ে যেকোন জায়গায় থেকে ইন্টারনেট ব্যালেন্স চেক করা যায়। 

তিন টি পদ্ধতির যে কোন একটি পদ্ধতি আপ্লাই করে এমবি চেক করে নিতে পারবেন। আমাদের দেখানো পদ্ধতি অনুসরণ করে যদি আপনি এমবি চেক না করতে পারেন তাহলে কমেন্ট বক্সে জানাবেন। যে কোন সিমের এমবি চেক করার নিয়ম জানতে আমাদের সাইট টি ভিজিট করুন।

আরো পড়ুনঃ

রবি এমবি চেক কোড

বাংলালিংক এমবি চেক কোড

টেলিটক এমবি চেক কোড

Comments are closed.